logo
আপডেট : ১৯ সেপ্টেম্বর, ২০২৪ ১৭:১১
শেরপুরে সাম্প্রদায়িক সম্প্রীতি উন্নয়নে নাগরিক সংলাপ অনুষ্ঠিত
শেরপুর প্রতিনিধি

শেরপুরে সাম্প্রদায়িক সম্প্রীতি উন্নয়নে নাগরিক সংলাপ অনুষ্ঠিত

শেরপুরে সামাজিক ও সাম্প্রদায়িক সম্প্রীতি উন্নয়নে নির্বাচিত জনপ্রতিনিধিদের সাথে এক নাগরিক সংলাপ অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) সকাল ১১ টায় শহরের আয়সার-ইন হোটেলের সেমিনারকক্ষে যুব ফোরাম ও নাগরিক প্লাটফর্ম শেরপুর'র আয়জনে এবং আস্থা প্রকল্পের স্বাবলম্বী উন্নয়ন সংস্থার সহযোগিতায় ওই সংলাপ অনুষ্ঠিত হয়।

নাগরিক প্লাটফর্ম'র সদস্য এসএম আবু হান্নানের সভাপতিত্বে ও আস্থা প্রকল্পের কোডিনেটর মো. ফিরোজ আহমেদের সঞ্চালনায় অনুষ্ঠিত সংলাপে অতিথি হিসেবে বক্তব্য রাখেন, ইউপি চেয়ারম্যান মো. মাজহারুল আনোয়ার মহব্বত, ইউপি চেয়ারম্যান মো.শফিকুল ইসলাম, পৌর কাউন্সিলর মো.জহুরুল ইসলাম, জেলা নাগরিক প্লাটফর্মের সভাপতি অধ্যাপক আবুল হাশেম।

এসময় অন্যান্য মধ্যে নাগরিক সংলাপে অংশগ্রহণ করেন, সাংবাদিক বিপ্লব দে কেটু, দেবাশীষ সাহা রায়, জনউদ্যোগ সদস্য সচিব হাকিম বাবুল, প্রকৌশলী শুভজিত নিয়োগী, ইমাম মাওলানা সাইদুর রহমান, শেরপুর সদর উপজেলা যুব ফোরামের আহবায়ক মেহেদী হাসান শামীম সহ  যুব ফোরাম ও নাগরিক প্লাটফর্মের সদস্য ও সুধীজন।

সংলাপে অংশগ্রহনকারী আলোচকরা বৈষম্যহীন সমাজ ও দেশ গড়তে মুক্তিযুদ্ধের চেতনায় জাতি-ধর্ম, বর্ণ নির্বিশেষে সাম্প্রদায়িক সম্প্রীতি সুরক্ষার ওপর গুরুত্ব আরোপ করেন। অতীতের দিকে না তাকিয়ে এখন সময় সকলে ঐক্যবদ্ধ হয়ে সুন্দর সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখতে মানুষের মাঝে সচেতনতার বার্তা পৌছিয়ে দেয়া। এক্ষেত্রে নির্বাচিত জনপ্রতিনিধিরা কার্যকর ভুমিকা রাখতে পারেন। যদি আমরা ঐক্যবদ্ধ হয়ে কাজ করি, তাহলে পরিবার ও সমাজে শান্তি ও সম্প্রীতি বজায় থাকবে।

সংলাপে গত ৫ আগস্টের পর পরিবর্তিত পরিস্থিতির সুযোগ নিয়ে একশ্রেণীর দুর্বৃত্তরা সামাজিক ও সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টের চেষ্টা করছে বলে উদ্বেগ প্রকাশ করেন। এছাড়াও সামনে সনাতন ধর্মাবলম্বীদের আসন্ন শারদীয় দূর্গাপূজায় সকলকেই নিজ নিজ অবস্থান থেকে সংখ্যাঘুদের নিরাপত্তা নিশ্চিত করা এবং গ্রামে- মহল্লায় সচেতনতা সৃষ্টির ওপর জোর দেওয়া হয়। 

ভোরের আাকশ/ সু