logo
আপডেট : ২২ সেপ্টেম্বর, ২০২৪ ১৯:১১
আবারো বৃদ্ধি পাচ্ছে ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগীর সংখ্যা
ভোরের আকাশ ডেস্ক

আবারো বৃদ্ধি পাচ্ছে ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগীর সংখ্যা

রামেক হাসপাতালে চিকিৎসাধীন ডেঙ্গুরোগীরা

  • রামেক হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত হয়ে চিকিৎসাধীন প্রায় ১৯জন
  • চট্টগ্রামে ডেঙ্গুরোগী নতুন শনাক্ত ৭২ জন
  • টাঙ্গাইলে ১৯ জন ডেঙ্গু রোগী শনাক্ত

 

দেশে আবারো বৃদ্ধি পাচ্ছে ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগীর সংখ্যা। ভোরের আকাশের চট্টগ্রাম প্রতিনিধি, রাজশাহী ব্যুরো ও টাঙ্গাইল প্রতিনিধির পাঠানো তথ্য মতে,

চট্টগ্রাম : চট্টগ্রামে ডেঙ্গু আক্রান্ত আবুল হোসাইন (৩৭) নামে এক যুবকের মৃত্যু হয়েছে। এছাড়া নতুন করে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে ৭২ জন। গতকাল রোববার চট্টগ্রাম জেলা সিভিল সার্জন কার্যালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

চট্টগ্রাম জেলা সিভিল সার্জন কার্যালয় জানায়, আবুল হোসাইন গত ১০ সেপ্টেম্বর ডেঙ্গু আক্রান্ত হয়ে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে হাসপাতালে ভর্তি হন। গত ২১ সেপ্টেম্বর ভোরে তিনি চিকিৎসাধীন অবস্থায় মারা যান। এর আগে গত ১৬ সেপ্টেম্বর ডেঙ্গু আক্রান্ত এক নারীর মৃত্যু হয়।

সিভিল সার্জন কার্যালয় আরো জানায়, গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত ৭২ জনের মধ্যে নগরের সরকারি হাসপাতালে ভর্তি হয়েছে ৪৭ জন এবং বিভিন্ন বেসরকারি হাসপাতালে ভর্তি আছে ২৫ জন।

এ নিয়ে চলতি সেপ্টেম্বর মাসে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ৫৫৩ জন। বর্তমানে মোট আক্রান্তের সংখ্যা ১ হাজার ১৫১ জন। এর মধ্যে নগরে আক্রান্ত ৬৭১ জন ও উপজেলায় ৪৮০ জন। আক্রান্তদের মধ্যে পুরুষ ৬২৩ জন, নারী ৩০৭ জন ও শিশু ২২১ জন।

চলতি বছর চট্টগ্রামে ডেঙ্গু আক্রান্ত হয়ে ১৩ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে সেপ্টেম্বরে মারা গেছেন ৮ জন। মৃত্যু হওয়া ১৩ জনের মধ্যে ৩ জন পুরুষ, ৮ জন নারী ও ২ জন শিশু।

রাজশাহী: রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত হয়ে একজনের মৃত্যু হয়েছে। শনিবার দিবাগত রাতে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ)'তে চিকিৎসাধীন অবস্থায় ওই রোগীর মৃত্যু হয়।

ডেঙ্গু আক্রান্ত হয়ে মারা যাওয়া ওই রোগীর নাম শাকিলা (২০)। তার গ্রামের বাড়ি রাজশাহীর বাগমারা এলাকায়।

হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, গত ১৬ সেপ্টেম্বর ডেঙ্গুজ্বরসহ নানা উপসর্গ নিয়ে বাগমারা থেকে রাজশাহী মেডিকেলে আসেন। এসময় শারীরিক অবস্থার জটিল হওয়ায় চিকিৎসক ভর্তি হওয়ার পরামর্শ দেন। পরবর্তীতে অবস্থার অবনতি হওয়ায় তাঁকে আইসিইউতে রেখে চিকিৎসা দেওয়া হচ্ছিল। এরপর শনিবার দিবাগত রাতে মারা যান শাকিলা।

হাসপাতালের মুখপাত্র ডা. শংকর কে বিশ্বাস জানান, শাকিলা ভর্তি হওয়ার পর থেকে হাসপাতালের পক্ষ থেকে সব ধরনের চিকিৎসা সেবা দেওয়া হয়েছে। কিন্তু তাঁর উপসর্গগুলো জটিল হওয়ার কারণে তাকে বাঁচানো সম্ভব হয়নি। তিনি আরো জানান, প্রায় প্রতিদিন ডেঙ্গু আক্রান্ত রোগীরা আসছে হাসপাতালে, রোগীর চাপ বাড়লে প্রয়োজনে নতুন ওয়াড খোলা হবে।

উল্লেখ্য, রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত হয়ে প্রায় ১৯জন চিকিৎসা সেবা নিচ্ছেন।

টাঙ্গাইল: টাঙ্গাইলে আবারো বৃদ্ধি পাচ্ছে ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগীর সংখ্যা। জেলা সিভিল সার্জন ডা. মিনহাজ উদ্দেন মিয়া গতকাল রোববার জানিয়েছেন গত ২৪ ঘন্টায় নতুন করে ১৯ জন ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। এদের মধ্যে টাঙ্গাইল সদর উপজেলায় ৬ জন, মধুপুর উপজেলায় ৮ জন এবং ধনবাড়ী উপজেলায় ৫ জন। বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীণ আছেন ৫৯ জন ডেঙ্গু রোগী। চলতি বছরের জানুয়ারী থেকে আজ পর্যন্ত জেলায় মোট ডেঙ্গু আক্রান্ত হয়েছেন ৪৬৪ জন এবং মারা গেছেন তিনজন।

ভোরের আকাশ/ সু