logo
আপডেট : ২২ সেপ্টেম্বর, ২০২৪ ১৯:২৩
ভারতে ইলিশ রপ্তানি বন্ধে সরকারকে আইনি নোটিশ
বিশেষ প্রতিবেদক

ভারতে ইলিশ রপ্তানি বন্ধে
সরকারকে আইনি নোটিশ

ভারতে ইলিশ রপ্তানি বন্ধে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের দাবি জানিয়ে সরকারকে আইনি নোটিশ দেওয়া হয়েছে। রোববার সুপ্রিম কোর্টের আইনজীবী মো. মাহমুদুল হাসান বাণিজ্যি সচিবসহ উচ্চপদস্থ চার কর্মকর্তা বরাবর এই নোটিশ পাঠিয়েছেন। শারদীয় দুর্গোৎসব উপলক্ষে ভারতীয় মাছ ব্যবসায়ীদের অনুরোধের পরিপ্রেক্ষিতে দেশটিতে তিন হাজার টন ইলিশ রপ্তানির অনুমতি দিয়েছে বাংলাদেশের বাণিজ্য মন্ত্রণালয়। মূলত এই অনুমতি বাতিল চেয়ে আইনি নোটিশটি পাঠিয়েছেন ওই আইনজীবী।

বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব ছাড়াও অন্য যাদের নামে নোটিশ পাঠানো হয়েছে, তারা হলেনÑ মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব, জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান এবং আমদানি-রপ্তানি কার্যালয়ের প্রধান নিয়ন্ত্রক। তাদের প্রত্যেককে এই নোটিশ পাওয়ার তিন দিনের মধ্যে জবাব দিতে বলা হয়েছে। এর আগে দুর্গাপূজা উপলক্ষে শনিবার (২১ সেপ্টেম্বর) ভারতে তিন হাজার টন ইলিশ রপ্তানির অনুমতি দেয় বাণিজ্য মন্ত্রণালয়।

আইনজীবী মাহমুদুল হাসানের নোটিশে বলা হয়, ইলিশ মাছ বাংলাদেশ, ভারত, মিয়ানমারসহ বিশ্বের বিভিন্ন দেশে পাওয়া যায়। ভারতের বিশাল ও বিস্তৃত সমুদ্রসীমা রয়েছে, যেখানে ব্যাপকভাবে ইলিশ উৎপাদন হয়। এই বিবেচনায় বাংলাদেশ থেকে ভারতের ইলিশ মাছ আমদানির কোনো প্রয়োজন নেই। কিন্তু বাংলাদেশের পদ্মার ইলিশ বেশি সুস্বাদু হওয়ায় ৬ স্বাদু হওয়ায় ভারত মূলত প্রতি বছর শারদীয় দুর্গোৎসবের আগে এই ইলিশ আমদানি করে থাকে।

বাংলাদেশে ভারতীয় এজেন্ট ও মাছ রপ্তানিকারকরা সারা বছর ধরে পদ্মা নদীর ইলিশ মাছ মজুত করে রাখে এবং বাংলাদেশ সরকারের অনুমতি সাপেক্ষে পদ্মা নদীর ইলিশ মাছ ভারতে রপ্তানি করে। এছাড়া ক্ষেত্রবিশেষে সীমান্ত দিয়ে ‘অবৈধভাবে পাচার’ করে বলেও নোটিশে অভিযোগ করা হয়। এতে আরো উল্লেখ করা হয়, পদ্মা নদীর ইলিশ মাছ ভারতে রপ্তানি ও ‘পাচার’ হওয়ার কারণে বাংলাদেশের জনগণ বাজারে গিয়ে সুস্বাদু এ মাছ পায় না এবং এ কারণে বাংলাদেশের জনগণকে সামুদ্রিক ইলিশ খেতে হয়; যা পদ্মার ইলিশের মতো সুস্বাদু নয়। নোটিশে আরও বলা হয়, বাংলাদেশের রপ্তানি নীতি ২০২১-২৪ অনুযায়ী ইলিশ মাছ মুক্তভাবে রপ্তানিযোগ্য মাছ নয়। এ অবস্থায় বাণিজ্য মন্ত্রণালয় ভারতে ইলিশ মাছ রপ্তানির অনুমতি দিয়ে বাংলাদেশের জনগণের স্বার্থবিরোধী কাজ করেছে।

নোটিশ পাওয়ার তিন দিনের মধ্যে ভারতে ইলিশ রপ্তানি বন্ধের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের অনুরোধ করা হয়। তা না হলে এ বিষয়ে ব্যবস্থা নিতে উচ্চ আদালতে রিট পিটিশন করা হবে বলে উল্লেখ করা হয় নোটিশে।

 

ভোরের আকাশ/মি