logo
আপডেট : ২৩ সেপ্টেম্বর, ২০২৪ ১৩:২৬
রাষ্ট্র সংস্কারে খসড়া করছে বিএনপি
দলের স্থায়ী কমিটির সদস্য ডা. এ জেড এম জাহিদ হোসেন ‘শিক্ষা ও স্বাস্থ্য সংষ্কার’ কমিটির প্রধান নির্বাচিত
নিজস্ব প্রতিবেদক

দলের স্থায়ী কমিটির সদস্য ডা. এ জেড এম জাহিদ হোসেন ‘শিক্ষা ও স্বাস্থ্য সংষ্কার’ কমিটির প্রধান নির্বাচিত

পরিবর্তিত পরিস্থিতিতে রাষ্ট্র সংস্কারের উদ্যোগ নিয়েছে অন্তর্বর্তী সরকার। এই উদ্যোগের সমান্তরালে নিজেদের অবস্থান ঠিক করতে আরও অনেক রাজনৈতিক দলের মতো কাজ শুরু করেছে বিএনপিও। এর অংশ হিসেবে কমিটি গঠনের পর এখন সংস্কার ভাবনা নিয়ে খসড়া তৈরির কাজে হাত দিয়েছে দলটি। খসড়া প্রস্তুত হলে দলের পক্ষ থেকে তা সরকারকে অবহিত করা হবে বলে জানা গেছে।

১১ সেপ্টেম্বর অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস রাষ্ট্র সংস্কার করার পদক্ষেপ হিসেবে প্রাথমিকভাবে ছয়টি কমিশন গঠন করার সিদ্ধান্ত জানান। এসব কমিশনের কাজ পরিচালনার জন্য বিষয়ভিত্তিক অভিজ্ঞতা বিবেচনা করে ছয়জন বিশিষ্ট নাগরিককে কমিশনগুলো পরিচালনা করার দায়িত্ব দেওয়া হয়েছে। এরপর সংস্কার বিষয়ে নিজেদের দলীয় অবস্থান ঠিক করতে বেশ কয়েকটি কমিটি গঠন করেছে বিএনপি। এসব কমিটি ইতিমধ্যে কাজ শুরু করেছে।

কোন কমিটিতে কারা আছেন
পাবলিক সার্ভিস কমিশন সংস্কার নিয়ে কাজ করবেন সালাহউদ্দিন আহমেদ, ইসমাইল জবিউল্লাহ, সাবেক আমলা বিজন কান্তি সরকার। প্রশাসন সংস্কার নিয়ে একই কমিটি কাজ করবে। শিক্ষা ও স্বাস্থ্য সংষ্কার কমিটিতে দলের স্থায়ী কমিটির সদস্য ডা. এ জেড এম জাহিদ হোসেনকে প্রধান করা হয়েছে। নির্বাচন কমিশন সংস্কার কমিটিতে আছেন নজরুল ইসলাম খান ও সালাহউদ্দিন আহমেদ। এই কমিটিতে নির্বাচন কমিশনের সাবেক একজন কর্মকর্তাও থাকবেন। ব্যাংকিং ও বাণিজ্য কমিটিতে আছেন আমীর খসরু মাহমুদ চৌধুরী ও আব্দুল আউয়াল মিন্টু। এসব কমিটির বাইরে আরও কমিটি হওয়ার সম্ভাবনা আছে বলেও জানিয়েছে দলটির সূত্র।

দলীয় সূত্র বলছে, রাষ্ট্র সংস্কার নিয়ে বিএনপির কমিটির সদস্যরা এরই মধ্যে সংস্কার বিষয়ে সরকারের কমিশনের সঙ্গে যোগাযোগ করেছেন। অন্যদিকে সংস্কার বিষয়ে সমমনা দলগুলোর সঙ্গেও আলাপ চলছে। সব মিলিয়ে বর্তমানে সংস্কার বিষয়ে খসড়া তৈরির কাজ শুরু হয়েছে। এ ক্ষেত্রে বিএনপি ঘোষিত ৩১ দফাকে অগ্রাধিকার ভিত্তিতে বিবেচনা করা হচ্ছে।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাহউদ্দিন আহমেদ গতকাল রোববার বলেন, ‘আমরা কেমন সংস্কার চাই, সে নিয়ে কাজ করতেই এ উদ্যোগ। সংস্কার নিয়ে আমাদের ভাবনাগুলোকে সন্নিবেশ করে লিপিবদ্ধ করার কাজ করছি।’

সালাহউদ্দিন আহমেদ আরও বলেন, ‘রাষ্ট্র সংস্কারে সরকার যে ছয়টি কমিশন করেছে, তাদেরও আমরা সহায়তা দেব। যদি জনগণ আমাদের রাষ্ট্র পরিচালনার দায়িত্ব দেয়, তখন আমাদের ঘোষিত ৩১ দফা অনুযায়ী আমরা রাষ্ট্র সংস্কার করব। এখন পরিবর্তিত পরিস্থিতিতে অন্তর্বর্তী সরকার প্রতিষ্ঠিত হয়েছে। এখন সরকার নির্বাচনকেন্দ্রিক সংস্কার শুরু করবে। সেখানে আমাদের কাজ করতে হবে। এ বিষয়ে আমরা আমাদের মতো কাজ শুরু করেছি।’

সূত্রমতে, এ পর্যন্ত পাবলিক সার্ভিস কমিশন, প্রশাসন, শিক্ষা ও স্বাস্থ্য, নির্বাচন কমিশন এবং ব্যাংকিং ও বাণিজ্য সংস্কার বিষয়ে পাঁচটি পৃথক কমিটি করেছে দলটি। আবার এসব কমিটিকে সমন্বয়ের জন্য ‘রাষ্ট্র সংস্কার’ নামে আরেকটি কমিটি করা হয়েছে। পুরো সংস্কার কাজগুলো এই কমিটি সমন্বয় করবে। কমিটির প্রধান হচ্ছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, সালাহউদ্দিন আহমেদ এবং সাবেক সচিব ইসমাইল জবিউল্লাহ আছেন এই কমিটিতে।

ভোরের আকাশ/ সু