logo
আপডেট : ২৩ সেপ্টেম্বর, ২০২৪ ১৯:০৩
দেশের দক্ষিণাঞ্চলে বাড়তে পারে বৃষ্টি
বিশেষ প্রতিবেদক

দেশের দক্ষিণাঞ্চলে
বাড়তে পারে বৃষ্টি

নিম্নচাপের জের না কাটতেই বঙ্গোপসাগরে আবারও সৃষ্টি হয়েছে লঘুচাপ। এর প্রভাবে দেশের কিছু এলাকায় সোমবার বৃষ্টি হয়েছে এবং এর মাত্রা দেশের দক্ষিণাঞ্চলে ধীরে ধীরে বাড়তে পারে। তবে বুধবার থেকে দেশজুড়ে বৃষ্টি হতে পারে বলে আবহাওয়ার পূর্বাভাসে এমন তথ্য জানা গেছে।

আবহাওয়া অধিদপ্তর সূত্রে জানা গেছে, এখন মৌসুমি বায়ুর চলে যাওয়ার সময়। শরতের এ সময়ে হঠাৎ বৃষ্টি, আবার গরম পড়ে। সাম্প্রতিক বৃষ্টির পর চার দিন ধরে রাজধানীসহ দেশের বিভিন্ন অঞ্চলে প্রচণ্ড গরম পড়েছে। সেই সঙ্গে কমে গেছে বৃষ্টি। উল্লেখ্য, আবহাওয়া অধিদপ্তর প্রতিদিন ৫১টি স্টেশনের আবহাওয়া পরিস্থিতি প্রকাশ করে। সর্বশেষ সোমবারের পূর্ববর্তী ২৪ ঘণ্টায় দেখা গেছে, ৫১টির মধ্যে মাত্র ছয়টি স্টেশনে বৃষ্টি হয়েছে। সর্বোচ্চ বৃষ্টি হয়েছে দিনাজপুরে, ১১ মিলিমিটার। এমন পরিস্থিতিতে সাগরে লঘুচাপ সৃষ্টির কথা জানালো আবহাওয়া অধিদপ্তর। তবে এই লঘুচাপ নিম্নচাপে পরিণত হওয়ার সম্ভাবনা কম বলে জানিয়েছেন আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. ওমর ফারুক। তিনি বলেন, সাগরের লঘুচাপের প্রভাবে দেশের দক্ষিণাঞ্চলে বৃষ্টির মাত্রা ধীরে ধীরে বাড়তে পারে। তবে আগামীকাল বুধবার থেকে দেশজুড়ে বৃষ্টি হতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গতকাল সোমবার খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, ঢাকা ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হয়েছে। আবহাওয়াবিদ ওমর ফারুক বলেন, রাজশাহী ও ময়মনসিংহ বিভাগের কিছু কিছু স্থানেও গতকাল বৃষ্টি হয়েছে। আবহাওয়া দপ্তর বলেছে, গতকাল ঢাকা, টাঙ্গাইল, ফরিদপুর, কিশোরগঞ্জ, নারায়ণগঞ্জ, সিলেট, ফেনী, যশোর, চুয়াডাঙ্গা জেলাসহ রংপুর, রাজশাহী ও ময়মনসিংহ বিভাগের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে গেছে। সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

তবে সকাল থেকে রাজধানীর আকাশ মেঘলা ও বৃষ্টির সম্ভাবনা থাকলেও সে তুলনায় কম বৃষ্টি হয়েছে বলে জানিয়েছেন আবহাওয়াবিদ ওমর ফারুক। তবে বেলা বেড়ে যাওয়ার সঙ্গে সঙ্গে রোদ উঠেছে। দিনের পূর্বাহ্ণ থেকেই ভ্যাপসা গরমে নগরবাসীর নাভিশ্বাস উঠেছিল। তিনি বলেন, আগামীকাল রাজধানীতে বৃষ্টি হতে পারে। পরের দিন বুধবার দেশজুড়েই বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

 

ভোরের আকাশ/মি