logo
আপডেট : ২৩ সেপ্টেম্বর, ২০২৪ ২০:২৬
পনেরো বছরে সব গুমের তদন্ত চেয়ে ট্রাইব্যুনালে অভিযোগ
ভোরের আকাশ প্রতিবেদক

পনেরো বছরে সব গুমের তদন্ত
চেয়ে ট্রাইব্যুনালে অভিযোগ

আওয়ামী লীগ সরকারের আমলে ২০০৯ সাল থেকে ২০২৪ সাল পর্যন্ত ১৫ বছরের সকল গুমের অভিযোগের তদন্ত চেয়ে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে আবেদন করা হয়েছে। সোমবার ট্রাইব্যুনালের প্রসিকিউশন কার্যালয়ে এনামুল কবির নামের এক ব্যবসায়ী এ অভিযোগ করেছেন।

ওই ব্যবসায়ীর দাবি, ২০১৮ সালে ১০ দিন গুম ছিলেন তিনি। তাকে ২০১৮ সালের ১৭ নভেম্বরের বাসাবোর অফিস থেকে ডিবি পরিচয়ে তুলে নেওয়া হয়। ওই গুমের সঙ্গে সেসময়কার প্রধানমন্ত্রী শেখ হাসিনা, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালসহ ২৫ জন যুক্ত ছিলেন বলে অভিযোগ করা হয়েছে। এই প্রথম কোনো গুমের ঘটনায় শেখ হাসিনার সরকারের বিরুদ্ধে ট্রাইব্যুনালে অভিযোগ দাখিল করা হলো।

এবিষয়ে চিফ প্রসিকিউটর অ্যাডভোকেট মোহাম্মদ তাজুল ইসলাম সাংবাদিকদের বলেন, এনামুল কবির নামে এক ব্যবসায়ীকে ২০১৮ সালের ১৭ নভেম্বরের বাসাবোর অফিস থেকে ডিবি পরিচয়ে তুলে নেওয়া হয়। তৎকালীন ডিবি কর্মকর্তা মশিউরের নির্দেশে তাকে উঠিয়ে নেওয়া হয়। পরে চোখ ও হাত-পা বেঁধে আটকে রাখা হয় এনামুল কবিরকে। হাত-পায়ের মাঝখানে লাঠি ঢুকিয়ে ঝুলিয়ে রাখে। নির্যাতন করে বিরোধী দল তথা জামায়াতে ইসলামী সম্পর্কে তথ্য জানতে চায় তারা।

পরে ২৬ নভেম্বর মামলা দেয় তার বিরুদ্ধে। তার অফিস থেকে বিস্ফোরক উদ্ধার করা হয়েছে মর্মে মামলা করে। অনেক দিন জেল খাটার পর তিনি জামিন পান। এসব বিষয়ে অভিযোগ এনে তিনি শেখ হাসিনাসহ ২৫ জনের নাম উল্লেখ করে আবেদন করেছেন। বিগত সরকারের ২০০৯ সাল থেকে ২০২৪ সাল পর্যন্ত সব গুমের ঘটনারও তদন্ত চেয়েছেন এনামুল কবির। আমরা এখন এটি যাচাই বাছাই করে দেখবো।

 

ভোরের আকাশ/মি