logo
আপডেট : ২৬ সেপ্টেম্বর, ২০২৪ ১৮:২০
বিদেশি দূতাবাসগুলোতে মেরিনারের পদ সৃষ্টির উদ্যোগ নেওয়া হবে
বিশেষ প্রতিবেদক

বিদেশি দূতাবাসগুলোতে মেরিনারের পদ সৃষ্টির উদ্যোগ নেওয়া হবে

জাহাজ নির্মাণ শিল্প ও দক্ষ নাবিক তৈরিসহ মেরিটাইম সেক্টরে বাংলাদেশের বহুমুখি সাফল্যের সম্ভাবনার কথা উল্লেখ করে নৌ পরিবহন এবং বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল (অব.) ড. এম সাখাওয়াত হোসেন বলেছেন, দক্ষ নাবিক তৈরিতে বিশ্বের মধ্যে অন্যতম শীর্ষস্থানীয় দেশ হওয়ার সক্ষমতা বাংলাদেশের রয়েছে। বাংলাদেশি নাবিকদের কর্মসংস্থানের লক্ষ্যে বিদেশে দূতাবাসগুলোতে মেরিনারদের (নৌ প্রকৌশলী) জন্য পদ সৃষ্টির উদ্যোগ গ্রহণ করা হবে।

বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) ‘ওয়ার্ড মেরিটাইম ডে-২০২৪’ (বিশ্ব নৌ দিবস) উপলক্ষে সমুদ্রগামী ও অভ্যন্তরীণ নৌ যোগাযোগ সেক্টরের নিয়ন্ত্রক সংস্থা নৌ পরিবহন অধিদপ্তর আয়োজিত এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। রাজধানীর আগারগাঁওয়ে অধিদপ্তরের প্রধান কার্যালয়ে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। এ সময় তিনি বলেন, জাহাজ নির্মাণের অতীত ঐতিহ্য পুনরুদ্ধারের জন্য আমরা আন্তরিকতার সঙ্গে কাজ করছি।

ব্রিগেডিয়ার সাখাওয়াত আন্তর্জাতিক নৌ সংস্থায় (আইএমও) ‘সি ক্যাটাগরি’র দেশ হিসেবে স্বীকৃতি অর্জনকে মেরিটাইম সেক্টরে বাংলাদেশের সামনে এগিয়ে যাওয়ার প্রথম পদক্ষেপ হিসেবে উল্লেখ করেন। আগামী বছর আইএমও’র নির্বাচনে বাংলাদেশ প্রতিদ্বন্ধিতা করবে বলেও জানান তিনি।

প্রধান অতিথির বক্তৃতাকালে জুলাই-আগস্ট বিপ্লবে শাহাদাত বরণকারী সকল বীর ছাত্র জনতাকে শ্রদ্ধার সঙ্গ স্মরণ করে নৌ উপদেষ্টা বলেন, দুর্নীতি ও অন্যায়ের বিরুদ্ধে ছাত্র-জনতার আন্দোলনের ফলেই আজ দেশকে নতুন করে গড়ার সুযোগ সৃষ্টি হয়েছে। আমাদের সবাইকে ঐক্যবদ্ধভাবে এই সুযোগ কাজে লাগাতে হবে।

উপদেষ্টা বলেন, বাংলাদেশের জন্য শুধু একটি বিশেষ দিনই ‘মেরিটাইম ডে’ বা ‘নৌ দিবস’ নয়; প্রতিটি দিনই নৌ দিবস। আমাদের সামুদ্রিক মানচিত্র অত্যন্ত বৈচিত্র্যময়। আমাদের রয়েছে বৃহত্তম অভ্যন্তরীণ নৌপথ, বিশাল বঙ্গোপসাগর এবং দক্ষ নাবিক। আমাদের চট্টগ্রাম বন্দরের রয়েছে শত বছরের ঐতিহ্য।

তিনি বলেন, একসময় এখানেই নির্মাণ করা হতো পাইরেট শিপ; যাকে বর্তমানে স্থানীয়ভাবে বলা হয় সাম্পান। চট্টগ্রামেই পর্তুগিজরা বসতি গড়েছিলো। চট্টগ্রাম বন্দরের পর আরো দুটো সমুদ্রবন্দর মোংলা ও পায়রা যাত্রা শুরু করে। আমাদের মেরিন একাডেমিগুলো অত্যন্ত আধুনিক ও আন্তর্জাতিকমানের।

সাখাওয়াত হোসেন বলেন, বাংলাদেশের পাঁচটি মেরিন একাডেমি হতে দক্ষ ও মেধাবী নাবিকদের প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে। এ সকল প্রতিষ্ঠানকে কিভাবে আরও উন্নত করা যায়, সেসব নিয়ে আমরা প্রতিদিনই কাজ করছি। বাংলাদেশ নাবিক তৈরিতে বিশ্বের মধ্যে অন্যতম শীর্ষস্থান অর্জনকারী দেশ হিসেবে আবির্ভুত হওয়ার পথে বিশেষ কোন বাধা আছে বলে আমি মনে করি না। এ সময় বাংলাদেশ নৌ বাহিনীর পেশাদারিত্বের প্রশাংসা করেন এবং বিশ^ নৌ দিবস উপলক্ষে সংশ্লিষ্ট সকলকে অভিনন্দন জানান তিনি।

নৌ পরিবহন মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব সঞ্জয় কুমার বণিক অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। সভাপতিত্ব করেন আয়োজক সংস্থা নৌ পরিবহন অধিদপ্তরের মহাপরিচালক কমডোর মোহাম্মদ মাকসুদ আলম। অনুষ্ঠানে আইএমও’র মহাসচিবের ধারণকৃত বাণী প্রচার, মূলপ্রবন্ধসহ বিভিন্ন পেপার প্রেজেন্টেশন এবং মেরিটাইম সেক্টরে অবদানের জন্য পুরস্কার প্রদান করা হয়।

 

ভোরের আকাশ/মি