logo
আপডেট : ২৭ সেপ্টেম্বর, ২০২৪ ১২:৫৬
এক ডজন বিশ্ববিদ্যালয় শেখ পরিবারের নামে
শিপংকর শীল

এক ডজন বিশ্ববিদ্যালয় শেখ পরিবারের নামে

দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ের এক-চতুর্থাংশে জড়িয়ে আছে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং তার পরিবারের সদস্যদের নাম। এর মধ্যে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বঙ্গমাতা ফজিলাতুন নেছা ও শেখ হাসিনার নামে বিভিন্ন জেলায় রয়েছে ১৩টি সরকারি বিশ্ববিদ্যালয়।

সূত্র বলছে, দেশে ৫৫টি পাবলিক বিশ্ববিদ্যালয় রয়েছে। এর মধ্যে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে ৯টি; দুইটি বঙ্গবন্ধু পত্নী শেখ ফজিলাতুন নেছা মুজিব ও দুইটি শেখ হাসিনার নামে। এর বাইরে মেহেরপুরে আরও একটি বিশ্ববিদ্যালয় স্থাপন করা হয়েছে; যা মুজিবনগর বিশ্ববিদ্যালয় হিসেবে পরিচিত।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) বিশ্ববিদ্যালয়গুলোর নাম অনুমোদন দিয়েছে। তবে, সেখানকার কর্মকর্তারা বলছেন, একই নাম ব্যবহার করা ঠিক হয়নি। বরং এই নাম পরিবর্তন করা প্রয়োজন বলে মনে করেন তারা।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) চেয়ারম্যান প্রফেসর ড. এস এম এ ফয়েজ বলেন, এ বিষয় নিয়ে কথাবার্তা শুনছি। উচ্চপর্যায় থেকে চিন্তা-ভাবনা চলছে। একই নাম কীভাবে এত বিশ্ববিদ্যালয়ে দেওয়া হয়েছে, সেটি নিয়েও কাজ করা হচ্ছে। তবে, তখন আমি ছিলাম না। সে কারণে কীভাবে হয়েছে তাৎক্ষণিকভাবে সেটি বলতে পারছি না। নাম পরিবর্তনের যদি কোনো বিষয় আসে, সেটি অবশ্যই সরকারের দায়িত্ব।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে যে ৯টি বিশ্ববিদ্যালয় রয়েছে সেগুলো হলো বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়; বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়; বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, গোপালগঞ্জ; বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম বিশ্ববিদ্যালয়; বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল বিশ্ববিদ্যালয়; বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অ্যাভিয়েশন ও অ্যারোস্পেস বিশ্ববিদ্যালয়; বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়, কিশোরগঞ্জ; বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পিরোজপুর এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়, নওগাঁ। এছাড়া শেখ মুজিবুর রহমানের সহধর্মিণী বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, সিলেট; বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়; শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় ও শেখ হাসিনা মেডিক্যাল বিশ্ববিদ্যালয়, খুলনা।

ইউজিসির দেওয়া তথ্য অনুযায়ী, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পিরোজপুর বাংলাদেশ সরকারের অর্থায়নে নির্মিত একটি পাবলিক বিশ্ববিদ্যালয়।
২০২১ সালের ১২ জানুয়ারি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পিরোজপুর আইনের খসড়া মন্ত্রিসভায় অনুমোদন করা হয়। ২০২২ সালের ২ নম্বর বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠা করা হয়।

সাবেক রাষ্ট্রপতি অ্যাডভোকেট মো. আবদুল হামিদের বিশেষ উদ্যোগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়, কিশোরগঞ্জ প্রতিষ্ঠা করা হয়েছে।

বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বাংলাদেশের ৪৪তম পাবলিক বিশ্ববিদ্যালয়।

জানা যায়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি দেশের প্রথম বিশেষায়িত বিশ্ববিদ্যালয়। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় বাংলাদেশের ১৩তম পাবলিক বিশ্ববিদ্যালয়। এটি গাজীপুরের সালনায় অবস্থিত।

শিক্ষা মন্ত্রণালয়ের পাবলিক বিশ্ববিদ্যালয় শাখা জানায়, জেলা পর্যায়ের বিশ্ববিদ্যালয়গুলো জেলার নামে হওয়াই সমীচীন। যেমন রংপুরে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় রয়েছে। একই নামে ওই জেলায় একাধিক কলেজ আছে। এতে নামের বিভ্রাট তৈরি হয়। বঙ্গবন্ধুর নামের বিশ্ববিদ্যালয়গুলোতেও একই সমস্যা দেখা যাচ্ছে।

ভোরের আকাশ/ সু