logo
আপডেট : ২৭ সেপ্টেম্বর, ২০২৪ ১৮:১২
মুন্সীগঞ্জের ঐতিহাসিক ইদ্রাকপুর কেল্লা ও বিভিন্ন প্রত্নতত্ত্ব নিদর্শন পরিদর্শনে ড.আসিফ নজরুল
গজারিয়া (মুন্সীগঞ্জ) প্রতিনিধি

মুন্সীগঞ্জের ঐতিহাসিক ইদ্রাকপুর কেল্লা ও বিভিন্ন প্রত্নতত্ত্ব নিদর্শন পরিদর্শনে ড.আসিফ নজরুল

মুন্সীগঞ্জের ইদ্রাকপুর কেল্লা ও জেলার বিভিন্ন স্থানে থাকা প্রত্নতত্ত্ব নিদর্শনের স্থানগুলো পরিদর্শন করেছেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রনালয়, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রনালয় এবং সংস্কৃতিক বিষয়ক মন্ত্রনালয়ের দায়িত্বে নিয়োজিত উপদেষ্টা ড. আসিফ নজরুল।

শুক্রবার সকালে সকাল সাড়ে ১০টার দিকে তিনি মুন্সীগঞ্জ শহরের কোর্টগাঁও এলাকায় ইদ্রাকপুর কেল্লা পরিদর্শন করেন। তবে পরিদর্শনের সময় কোনো সাংবাদিকদের ভেতরে প্রবেশ করতে দেয়া হয়নি।

ইদ্রাকপুর কেল্লা পরিদর্শন শেষে তিনি সাংবাদিকদের জানান, জাতিসংঘ শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি সংস্থা ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যবাহী স্থানের তালিকায় মুন্সীগঞ্জের ইদ্রাকপুর কেল্লাসহ দেশের আরও নানা প্রত্নতত্ত্ব নিদর্শন অন্তর্ভুক্তির চেষ্টা চলছে।

ড. আসিফ নজরুল আরোও বলেন, প্রত্নতত্ত্ব অধিদপ্তরের আওতাধীন যে সকল প্রত্নতত্ত্ব আর স্থাপনাগুলো রয়েছে সেগুলো সরেজমিনে দেখতে চাচ্ছি। সপ্তাহের অন্যান্য দিন সময় পাই না। শুক্রবার দিন আমি ঠিক করেছি প্রত্নতত্ত্ব যে নিদর্শনগুলা রয়েছে সারাদেশে ছড়ানো- সেগুলো ঘুরে দেখবো। যেমন, মুন্সীগঞ্জে ইদ্রাকপুর কেল্লা রয়েছে। নারায়ণগঞ্জেও রয়েছে এ ধরনের দু'টি কেল্লা।

উপদেষ্টা আসিফ নজরুল আরও বলেন, ইদ্রাকপুর কেল্লা, নারায়ণগঞ্জের দুইটি ও লালবাগ কেল্লাসহ এরকম নিদর্শনগুলো আমরা ওয়ার্ল্ড হেরিটেজ তালিকায় অন্তর্ভুক্ত করার চেষ্টা করছি। ভাবছি এখানে সংরক্ষণের প্রয়োজনীয়তা কি কি আছে। এই অবস্থাটা নিজের স্বচোক্ষে না দেখলে সংরক্ষণের যে নীতিমালা আমরা ঠিক করবো সেটি করা যাবে না। এ ব্যাপারে আমাদের নজর দেয়ার সময় এসেছে।

পরে আইন উপদেষ্টা মুন্সীগঞ্জ সদরের রামপালের হরিশচন্দ্রের দিঘী, বাবা আদম শাহী মসজিদ, মিরকাদিম সেতু, জেলার টঙ্গীবাড়ী উপজেলার সোনারং মন্দির, নাটেশ্বর দেউল ও জেলার শ্রীনগর উপজেলার রাঢ়ীখালে বিজ্ঞানী স্যার জগদীশ চন্দ্র বসুর বাড়ি পরিদর্শনে যান।

এসময় প্রত্নতত্ত্ব অধিদপ্তরের ঢাকা বিভাগীয় আঞ্চলিক পরিচালক আফরোজ খানসহ জেলা প্রশাসনের উর্ধ্বতন কয়েকজন কর্মকর্তা উপস্থিত ছিলেন।

ভোরের আকাশ/ সু