logo
আপডেট : ২৯ সেপ্টেম্বর, ২০২৪ ২১:০৪
হেলদি হার্ট হ্যাপি লাইফ অর্গানাইজেশন ও আইপিডিআই ফাউন্ডেশনের উদ্যোগে উচ্চরক্তচাপ নিয়ন্ত্রণ ও প্রতিরোধে রোড মার্চ
নিজস্ব প্রতিবেদক

হেলদি হার্ট হ্যাপি লাইফ অর্গানাইজেশন ও আইপিডিআই ফাউন্ডেশনের উদ্যোগে উচ্চরক্তচাপ নিয়ন্ত্রণ ও প্রতিরোধে রোড মার্চ

২৯ সেপ্টেম্বর ২০২৪, রবিবার হেলদি হার্ট হ্যাপি লাইফ অর্গানাইজেশন( হেলো) এবং আইপিডিআই ফাউন্ডেশনের উদ্যোগে উচ্চরক্তচাপ নিয়ন্ত্রণ ও প্রতিরোধে রোডমার্চ ও বিনামূল্যে স্বাস্থ্য ক্যাম্পেইন আয়োজিত হয়। রবিবার রাজধানীর শাহবাগ থেকে মানিকমিয়া এভিনিউ পর্যন্ত এই রোডমার্চে সর্বস্তরের প্রায় দেড় শতাধিক মানুষ অংশগ্রহণ করেন। হেলো-আইপিডিআই ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও সেক্রেটারি জেনারেল অধ্যাপক মহসীন আহমদের সভাপতিত্বে উক্ত ক্যাম্পেইনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কার্ডিয়াক সোসাইটির জেনারেল সেক্রেটারি অধ্যাপক আব্দুল্লাহ আল সাফী মজুমদার। অনুষ্ঠানে দেশবরেণ্য কার্ডিওলজিস্ট এবং চিকিৎসকগণ উপস্থিত ছিলেন।

হেলো-আইপিডিআই ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা অধ্যাপক মহসীন আহমদ বলেন- হেলো-আইপিডিআই একটি অলাভজনক অরাজনৈতিক স্বেছাসেবী প্রতিষ্ঠান। প্রতিষ্ঠার পর থেকেই জনস্বাস্থ্য সুরক্ষা ও সচেতনতায় সারাবছর বিভিন্ন কর্মসূচি আমরা বাস্তবায়ন করে আসছি। তার ধারাবাহিকতায় ২৯ সেপ্টেম্বর বিশ্ব হার্ট দিবস উপলক্ষ্যে আমাদের এই কর্মসূচী। এবারে বিশ্ব হার্ট দিবসে হার্টের সুরক্ষায় ব্যক্তিপর্যায় থেকে সামাজিক পর্যায়ে সচেতনতা বৃদ্ধির উপর জোর দেওয়া হয়েছে এবং সেই সাথে প্রতিকারের চেয়ে প্রতিরোধের উপর গুরুত্বারোপ করা হয়েছে। এ লক্ষ্যকে সামনে রেখেই মূলত আমাদের এই আয়োজন।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক আব্দুল্লাহ আল সাফী মজুমদার বলেন, পৃথিবীব্যাপী হৃদরোগ এবং উচ্চরক্তচাপে আক্রান্তের সংখ্যা ক্রমশ বেড়েই চলেছে। আমাদের দেশেও এর ব্যতিক্রম নয়। চিকিৎসার পাশাপাশি সর্বস্তরে এই সম্পর্কে সচেতনতা বৃদ্ধির কোনো বিকল্প নেই। এবারে হার্ট দিবসে হেলো-আইপিডিআই ফাউন্ডেশনের এই কর্মসূচী নিঃসন্দেহে প্রশংসার দাবীদার।

হেলো আইপিডিআই ফাউন্ডেশনের এই কর্মসূচীর অংশ হিসেবে রোডমার্চের পর ঢাকার চন্দ্রিমা উদ্যানে জনসাধারণকে বিনামূল্যে রক্তচাপ ও ডায়বেটিস পরীক্ষা এবং সেই সাথে তাদেরকে বিশেষজ্ঞ চিকিৎসকদের পরামর্শ প্রদান করা হয়।

উল্লেখ্য, হেলো-আইপিডিআই ফাউন্ডেশন প্রতিষ্ঠার শুরু থেকেই হৃদরোগ প্রতিরোধে দেশব্যাপী বিভিন্ন দাতব্য কর্মসূচী ও গবেষণা পরিচালনা করে আসছে। তাদের মানবহিতৈষী কর্মকান্ডের স্বীকৃতস্বরূপ ইতোমধ্যেই ওয়ার্ল্ড ফেডারেশনের পূর্ণ সদস্যপদ লাভের পাশাপাশি দেশে ও দেশের বাইরে ব্যাপক প্রশংসা কুড়িয়েছে।

 

ভোরের আকাশ/মি