logo
আপডেট : ১ অক্টোবর, ২০২৪ ১৮:৪১
বিভিন্ন জেলায় ৩৪তম আন্তর্জাতিক প্রবীন দিবস পালন
নিজস্ব প্রতিবেদক

বিভিন্ন জেলায় ৩৪তম আন্তর্জাতিক প্রবীন দিবস পালন

গাইবান্ধা, বরিশাল, কালীগঞ্জ (গাজীপুর), মোংলা (বাগেরহাট) এ‘মর্যাদাপূর্ণ বার্ধক্য, বিশ্বব্যাপী প্রবীণ পরিচর্যা ও সহায়তা ব্যবস্থা শক্তিশালীকরণ’ এই স্লোগান নিয়ে প্রবীন দিবস পালিত হয়। জেলা উপজেলায় প্রতিনিধিদের পাঠানো খবর-

গাইবান্ধা : গাইবান্ধা জেলা প্রশাসন ও সমাজসেবা অধিদপ্তরের আয়োজনে ৩৪তম আন্তর্জাতিক প্রবীন দিবস উপলক্ষে আলোচনা সভা ও র‌্যালি অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার বেলা ১১টার দিকে জেলা সমাজসেবা কার্যালয়ের সামনে থেকে একটি র‌্যালি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করেন। এবারে প্রতিপাদ্য মর্যাদা পূর্ব বার্ধক্য বিশ্বব্যাপী প্রবীন পরিচর্চা ও সহায়তা ব্যবস্থা শক্তিশালী কারণ।

পরে গাইবান্ধা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভায় জেলা সমাজসেবা উপ-পরিচালক ফজলুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) দেওয়ান মওদুদ আহমেদ।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন গাইবান্ধা সদর উপজেলার সমাজসেবা অফিসার নাসির উদ্দিন শাহ্ পলাশ, মনোয়ার হোসেন, রফিকুজ্জামান খান, মানিক চন্দ্র রায়সহ অন্যন্য নেতৃবৃন্দ।

বরিশাল : সকাল ১১টায় জেলা প্রশাসক, সমাজসেবা অধিদপ্তর, প্রবীণ হিতৈষী সংঘ বরিশাল এর আয়োজনে সার্কিট হাউজ সম্মেলন কক্ষে ১ অক্টোবর আন্তর্জাতিক প্রবীণ দিবস ২০২৪ উপলক্ষ্যে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক বরিশাল মোহাম্মদ দেলোয়ার হোসেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রবীণ হিতৈষী সংঘ ও জরা বিজ্ঞান প্রতিষ্ঠান বরিশা আলহাজ্ব মো. নুরুল আলম। বিশেষ অতিথি ছিলেন পরিচালক বিভাগীয় কার্যালয় সমাজসেবা অধিদপ্তর বরিশাল শাহ মো. রফিকুল ইসলাম, সিভিল সার্জন বরিশাল ডাঃ মারিয়া হাসান, উপপরিচালক জেলা সমাজসেবা কার্যালয় বরিশাল এ কে এম আখতারুজ্জামান তালুকদার। অতিরিক্ত পরিচালক বিভাগীয় কার্যালয় সমাজসেবা অধিদপ্তর বরিশাল স্বপন কুমার মুখার্জি।

কালীগঞ্জ (গাজীপুর) : গাজীপুরের কালীগঞ্জে স্থানীয় ১৬টি প্রবীন, প্রতিবন্ধী ও মাদকাসক্তদের হিতৈষী ক্লাবের উদ্যোগে আন্তর্জাতিক প্রবীণ দিবস পালিত হয়েছে। ‘মর্যাদাপূর্ণ বার্ধক্য: বিশ্বব্যাপী প্রবীণ পরিচর্যা ও সহায়তা ব্যবস্থা শক্তিশালীকরণ’ প্রতিপাদ্যে গতকাল মঙ্গলবার সকালে উপজেলার তুমিলিয়া ও নাগরী ইউনিয়নে র‌্যালি, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। বেসরকারী উন্নয়ন সংস্থা কারিতাস এসডিডিবি প্রকল্প কালীগঞ্জ শাখার আয়োজনে অনুষ্ঠানে বক্তব্য রাখেন উপজেলা সমাজসেবা কর্মকর্তা, স্থানীয় ইউপি চেয়ারম্যানও ইউপি সদস্যবৃন্দ। এতে সমাজসেবক, উন্নয়নমিত্র, মিশনের পাল-পুরোহিতগন, প্রবীণ-নবীন সদস্য, গণমাধ্যকমী, প্রতিবন্ধী ও কারিতাস প্রতিনিধিসহ ১৬টি ক্লাবের শতাধিক সদস্য উপস্থিত ছিলেন।

সভায় বক্তারা বলেন, সকলেই প্রবীণদের প্রতি সহযোগিতার হাত বাড়িয়ে দিতে হবে। কারণ আমরাও দিন দিন প্রবীণের পথে হাটছি আর আজকের প্রবীণ ব্যক্তিরা এই সমাজের মূল ভিত্তি। কেন না আজ যারা প্রবীণ তারা নিজের হাতে এই সমাজকে গঠন করেছেন।

মোংলা (বাগেরহাট) : দিবসটি উপলক্ষে বেসরকারি উন্নয়ন সংস্থা কারিতাস খুলনা অঞ্চলের আয়োজনে উপজেলা পরিষদ চত্বর থেকে একটি র‌্যালি বের হয়। এতে অংশ নেন প্রতিবন্ধী নারী-পুরুষ, সরকারী কর্মকর্তা ও জনপ্রতিনিধিরা অংশ নেন। র‌্যালি শেষে অনুষ্ঠানের প্রধান অতিথি উপজেলা নির্বাহী কর্মকর্তা আফিয়া শারমিন প্রতিবন্ধীদের মাঝে ফলজ গাছের চারা বিতরণ করেন। পরে শেহলাবুনিয়া ক্যাথলিক চার্চে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা সমাজসেবা অফিসার মাসুদ রানা, চাঁদপাই ইউপির প্যানেল চেয়ারম্যান মো. রোকোনউদ্দিন হাওলাদার, সেন্ট পলস ক্যাথলিক মিসনের পালক পুরোহিত ফাঃ রিপন সরদার, কারিতাস এসডিডিবি প্রকল্পের জুনিয়র প্রোগ্রাম অফিসার মিঃ রবিন রবার্ট গোলদার। অনুষ্ঠানের শেষে প্রতিবন্ধীদের অংশগ্রহণে অনুষ্ঠিত হয় সাংস্কৃতিক অনুষ্ঠান।

ভোরের আকাশ/ সু