logo
আপডেট : ৬ অক্টোবর, ২০২৪ ১৪:২৪
ইরানের পারমাণবিক স্থাপনায় হামলার পরামর্শ ট্রাম্পের

ইরানের পারমাণবিক স্থাপনায় হামলার পরামর্শ ট্রাম্পের

ক্ষেপণাস্ত্র হামলার জবাবে ইরানের পারমাণবিক স্থাপনায় ইসরায়েলের হামলা করা উচিত। সাবেক মার্কিন প্রেসিডেন্ট ও রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প গত শুক্রবার এই মন্তব্য করেছেন। খবর এএফপি'র। নর্থ ক্যারোলিনায় নির্বাচনী প্রচারণায় এক প্রশ্নের জবাবে ট্রাম্প বলেন, তারা (সাংবাদিকেরা) তাকে (বাইডেন) জিজ্ঞেস করেন যে ইরানের বিষয়ে কী ভাবছেন আপনি, আপনি কি ইরানে (পারমাণবিক স্থাপনায়) আঘাত হানতে চান? আর তিনি বললেন, যতক্ষণ পর্যন্ত (ইসরায়েলের) পারমাণবিক স্থাপনায় (ইরান) হামলা না চালাচ্ছে। এর মানে আপনি (বাইডেন) হামলা চালাতে চান, তা–ই নয় কি?

এদিন সাবেক মার্কিন প্রেসিডেন্ট আরও বলেন, তারা যখন তাকে (বাইডেন) এ প্রশ্ন করেছিল, তখন উত্তর হওয়া উচিত ছিল যে আগে পারমাণবিক স্থাপনায় আঘাত করা হবে, বাকি বিষয়ে পরে ভাবলেও চলবে। তবে বাইডেন ইরানের পারমাণবিক স্থাপনায় হামলার সায় না দিলেও মার্কিন প্রেসিডেন্ট বলেছেন, ইরানের তেল স্থাপনায় সম্ভাব্য ইসরায়েলি আক্রমণ নিয়ে আলোচনা চলছে।

এদিকে শুক্রবার মার্কিন স্টেট ডিপার্টমেন্টের শীর্ষ একজন কর্মকর্তা সিএনএনকে বলেছেন, ইসরায়েল যে ইরানের পারমাণবিক স্থাপনায় হামলা চালাবে না- এমন নিশ্চয়তা তারা বাইডেন প্রশাসনকে দেয়নি।

ওই কর্মকর্তা বলেছেন, এটা সত্যি বলা কঠিন যদি ইসরায়েল ৭ অক্টোবর হামাসের হামলার এক বছর পূর্তিতে প্রতিশোধ নেয়। এই কর্মকর্তাকে সিএনএন প্রশ্ন করেছে, ইসরায়েল কী যুক্তরাষ্ট্রকে নিশ্চিত করেছে যে তারা ইরানের পারমাণবিক স্থাপনায় হামলার বিষয় আলোচনার বাইরে রেখেছে?

এর জবাবে ওই কর্মকর্তা বলেছেন, আমরা আশা ও প্রত্যাশা করি কিছু প্রজ্ঞার পাশাপাশি শক্তি দেখতে পাবো, কিন্তু আপনারা জানেন যে কোনো গ্যারান্টি নেই।

গত মঙ্গলবার ইসরায়েলকে লক্ষ্য করে ১৮০টি ক্ষেপণাস্ত্র ছোড়ে ইরান। দেশটি দাবি করে, তাদের ছোড়া ৮০ শতাংশ ক্ষেপণাস্ত্র ইসরায়েলে আঘাত হেনেছে। এরপরেই ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেন, তারা এর কড়া জবাব দেবে।

 

ভোরের আকাশ/রন