logo
আপডেট : ৬ অক্টোবর, ২০২৪ ১৫:৫৯
গণঅভ্যুত্থানে শহীদদের স্মরণে ফেনীর সোনাগাজীতে নির্মাণ হচ্ছে উদ্যান
শেখ আশিকুন্নবী সজীব, ফেনী

গণঅভ্যুত্থানে শহীদদের স্মরণে ফেনীর সোনাগাজীতে নির্মাণ হচ্ছে উদ্যান

২৪ এর গণঅভ্যুত্থানে শহীদদের স্মরণে ফেনীর সোনাগাজীর মুহুরী প্রজেক্টে উদ্যান নির্মাণ করছে মিশন গ্রিন বাংলাদেশ। শনিবার শহীদ উদ্যান ঘোষণার সময় সোনাগাজী থানার ওসি মো. কামরুজ্জামান বলেন, “আজকের এই বৃক্ষরোপণ কর্মসূচী বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে শহীদদের প্রতি শ্রদ্ধার্ঘ্য। এই চত্বরে আসলেই তাদের আত্মত্যাগের কথা মনে পড়বে সকলের। আর এই চত্বরে লাগানো এই বৃক্ষগুলো আগামী প্রজন্মের জন্য অক্সিজেনের উৎস হয়ে থাকবে। আমাদের সকলের উচিত প্রাকৃতিক পরিবেশকে রক্ষা করা।”

এদিকে বৃক্ষরোপনের পাশাপাশি মুহুরী প্রজেক্টে পরিচ্ছন্নতা কর্মসূচি এবং পর্যটন এলাকায় প্লাস্টিক পণ্য নিষিদ্ধের দাবিতে মানববন্ধনও করেছে সংস্থাগুলো। তার আগে নবাবপুর ইউনিয়নের বন্যায় ক্ষতিগ্রস্ত ১৫টি পরিবারকে ঘর নির্মাণের জন্য টিন প্রদান করে সংস্থাটি। এই কার্যক্রমের অর্থায়ন করেছে সৈয়দ শাকিল ওয়েলফেয়ার ট্রাস্ট, আশা ও আস্থা ট্রাস্ট। সহযোগী হিসেবে ছিল হেলথি লিভিং বিডি, স্পর্শ সমাজকল্যাণ সোসাইটি ও ওয়াইএসবিডি। 

দিনব্যাপী এই কার্যক্রমে উপস্থিত ছিলেন ফেনী জেলার সোনাগাজী থানার ওসি মো. কামরুজ্জামান, ৯ নং নবাবপুর ইউনিয়ন পরিষদের চেয়্যারমান জহিরুল আলম জহির, আল আমিন সোসাইটির সভাপতি কাজী এরশাদ উল্লাহ্ চৌধুরী, মিশন গ্রিন বাংলাদেশের আহবায়ক আহসান রনি, প্রকল্প পরিচালক আবুল বাশার মিরাজ, পরিচালক কেফায়েত শাকিল, সাংবাদিক আমজাদ হোসাইন নাহিদ, ওমর ফারুক, আব্দুর রহিম, গাজী হানিফ, আলমগীর হোসেন, ফেনীর বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের প্রতিনিধি নুরুউদ্দিন রনি, স্পর্শ সমাজকল্যাণ সোসাইটির প্রতিষ্ঠাতা সোহাগ চৌধুরী, ওয়াইএসবিডির প্রতিনিধি তাহাসানুল ইসলাম। 

মিশন গ্রিন বাংলাদেশের প্রকল্প পরিচালক কৃষিবিদ আবুল বাশার মিরাজ বলেন, "গাছ লাগানোর মাধ্যমে বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনে শহীদের আত্মত্যাগের প্রতি শ্রদ্ধা জানানো হয়েছে। পরিবেশের ভারসাম্য রক্ষা এবং ভবিষ্যৎ প্রজন্মের জন্য সবুজ বাংলাদেশ গড়ে তোলার অঙ্গীকারে এই উদ্যোগ অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে মনে করি। আজকের পুরো আয়োজনে যারা আমাদের সহযোগিতা করেছেন তাদেরকে ধন্যবাদ জানাচ্ছি।"

মিশন গ্রিন বাংলাদেশের আহবায়ক আহসান রনি বলেন, দিনব্যাপী আয়োজনে তরুণদের সহযোগিতায় ফেনীতে আমরা নানা উদ্যোগ গ্রহণ করেছি। সবুজ বাংলাদেশ গড়তে বৃক্ষরোপণ, পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান, মানববন্ধনের পাশাপাশি আমরা বন্যায় ক্ষতিগ্রস্থ মানুষদের পাশে দাঁড়িয়েছি। বন্যায় ক্ষতিগ্রস্থদের পুনর্বাসনের লক্ষ্যে ১৫ টি পরিবারকে টিন বিতরণ করেছি। এতে সহযোগিতা করেছে আস্থা ট্রাস্ট, তাদেরকেও আমরা ধন্যবাদ জানাচ্ছি।

ভোরের আকাশ/ সু