logo
আপডেট : ৮ অক্টোবর, ২০২৪ ১৭:৩১
হরিয়ানায় বিজেপি জম্মু–কাশ্মীরে এগিয়ে কংগ্রেস–ন্যাশনাল কনফারেন্স

হরিয়ানায় বিজেপি
জম্মু–কাশ্মীরে এগিয়ে কংগ্রেস–ন্যাশনাল কনফারেন্স

ভারতের হরিয়ানা এবং জম্মু-কাশ্মির বিধানসভা নির্বাচনের সর্বশেষ ফলাফল প্রকাশ করেছে নির্বাচন কমিশন। হরিয়ানায় ক্ষমতাসীন বিজেপি তৃতীয়বারের মতো জয়লাভ করেছে। এই রাজ্যে মোট ৯০টি আসনের মধ্যে বিজেপি ৫১টি আসনে জয়ী হয়েছে, যেখানে কংগ্রেস ৩৩টি আসনে এগিয়ে ছিল। অন্যদিকে, জম্মু-কাশ্মিরে ন্যাশনাল কনফারেন্স (জেকেএনসি) সবচেয়ে বড় দল হিসেবে উঠে এসেছে, ৪৯টি আসনে জয়ী হয়েছে তারা। বিজেপি সেখানে ২৭টি আসনে জয়লাভ করেছে, এবং কংগ্রেস অন্যান্য আসনে লড়াইয়ে রয়েছে।

জম্মু-কাশ্মিরের তিনটি ধাপে ভোট গ্রহণের পর ফলাফল প্রকাশিত হয়। নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, এই রাজ্যে ভোট পড়ার হার ছিল ৬৩ দশমিক ৮৮ শতাংশ। জম্মু-কাশ্মিরে ন্যাশনাল কনফারেন্স এবং কংগ্রেসের যৌথ জোট ‘ইনডিয়া’ ৪৯টি আসন অর্জন করেছে, যা তাদের সরকার গঠনের পথে এগিয়ে রাখছে।

হরিয়ানার ক্ষেত্রে, বিজেপির বিরুদ্ধে তীব্র প্রতিদ্বন্দ্বিতা থাকা সত্ত্বেও, তারা এই নির্বাচনে বিপুল সমর্থন পেয়েছে এবং ১৫ বছর ক্ষমতায় থাকা সত্ত্বেও জয়লাভ করে। স্থানীয় এবং আন্তর্জাতিক পর্যবেক্ষকদের মতে, হরিয়ানার ভোট বিজেপির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জনপ্রিয়তার আরেকটি পরীক্ষা হিসেবে দেখা হয়েছিল।

হরিয়ানায় গত ১৫ বছর ধরে ক্ষমতায় থাকা বিজেপি এবার কৃষক আন্দোলনের পর সংকটে পড়েছিল। তবে ভোটের ফলাফলে সেই শঙ্কা কেটে গেছে। অন্যদিকে, জম্মু-কাশ্মিরে জেকেএনসির ‘মহাকাব্যিক’ জয়কে রাজনৈতিক বিশ্লেষকরা গুরুত্বপূর্ণ বলে উল্লেখ করেছেন। ২০১৯ সালে সংবিধানের ৩৭০ ধারা বাতিলের প্রতিবাদে জেকেএনসি ব্যাপক আন্দোলন করেছিল। সেই সময় অনেক নেতাকে গ্রেপ্তার করা হয়েছিল, মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লাহও ছিলেন গৃহবন্দি।

বর্তমান নির্বাচনে এই জয়কে জেকেএনসির একটি বড় সাফল্য হিসেবে বিবেচনা করা হচ্ছে।

 

ভোরের আকাশ/রন