logo
আপডেট : ৮ অক্টোবর, ২০২৪ ১৮:০৩
পদার্থবিজ্ঞানে নোবেল পেলেন জন হপফিল্ড ও জেফরি হিনটন

পদার্থবিজ্ঞানে নোবেল পেলেন জন হপফিল্ড ও জেফরি হিনটন

২০২৪ সালের পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার ঘোষণা করা হয়েছে। এই সম্মানজনক পুরস্কার লাভ করেছেন দুই বিজ্ঞানী: জন জে. হপফিল্ড এবং জেফরি ই. হিনটন। মঙ্গলবার (৮ অক্টোবর) বাংলাদেশ সময় বিকেল ৩টা ৪৫ মিনিটে রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস তাদের নাম ঘোষণা করে।

নোবেল কমিটির মতে, তারা কৃত্রিম নিউরাল নেটওয়ার্কের মাধ্যমে মেশিন লার্নিংকে নতুন উচ্চতায় নিয়ে যাওয়ার জন্য এই পুরস্কার পেয়েছেন। হপফিল্ড এমন একটি অ্যাসোসিয়েটিভ মেমোরি তৈরি করেছেন, যা তথ্য থেকে চিত্র ও প্যাটার্ন পুনর্গঠন করতে সক্ষম। অপরদিকে, হিনটন একটি পদ্ধতি উদ্ভাবন করেছেন যা ডেটা থেকে স্বয়ংক্রিয়ভাবে বৈশিষ্ট্য শনাক্ত করে, ফলে মেশিন লার্নিং আরও জটিল কাজ সম্পাদন করতে পারে।

জন হপফিল্ড ১৯৩৩ সালে শিকাগোতে জন্মগ্রহণ করেন এবং নিউইয়র্কের কর্নেল বিশ্ববিদ্যালয় থেকে ১৯৫৮ সালে পিএইচডি অর্জন করেন। বর্তমানে তিনি প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক। অন্যদিকে, জেফরি হিনটনের জন্ম ১৯৪৭ সালে লন্ডনে। তিনি ১৯৭৮ সালে এডিনবার্গ বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি লাভ করেছেন এবং বর্তমানে টরন্টো বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করছেন।

এই দুই বিজ্ঞানীর গবেষণা এবং আবিষ্কার কৃত্রিম বুদ্ধিমত্তা ও মেশিন লার্নিং প্রযুক্তির ভবিষ্যৎ উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। তারা পদার্থবিজ্ঞানের আধুনিক প্রয়োগের মাধ্যমে মেশিন লার্নিংয়ের জটিলতা সমাধানের নতুন পথ খুলে দিয়েছেন।

নোবেল বিজয়ীরা একটি সনদ, একটি গোল্ড মেডেল এবং ১ কোটি ১০ লাখ সুইডিশ ক্রোনা পুরস্কৃত হবেন, যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ১২ কোটি ৮০ লাখ টাকা। নোবেল পুরস্কারের ঘোষণার প্রক্রিয়া প্রতি বছর গোপনীয়তা বজায় রেখে করা হয় এবং আগামী ১৪ অক্টোবর পর্যন্ত বিভিন্ন ক্যাটাগরিতে বিজয়ীদের নাম ঘোষণা করা হবে।

 

ভোরের আকাশ/রন