logo
আপডেট : ১২ অক্টোবর, ২০২৪ ১৫:৩৪
যুক্তরাষ্ট্রে নির্বাচন
১০০ কোটি ডলার সংগ্রহ কমলার

১০০ কোটি ডলার সংগ্রহ কমলার

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক প্রার্থী কমলা হ্যারিস এ পর্যন্ত ১০০ কোটি ডলার অনুদান সংগ্রহ করেছেন। গত জুলাইয়ের শেষ দিকে প্রেসিডেন্ট জো বাইডেন প্রার্থিতা থেকে সরে দাঁড়ালে কমলা প্রার্থী হন। এরই মধ্যে তাঁর প্রতিদ্বন্দ্বী রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের অনুদানের এ সীমা অতিক্রম করেছেন। তবে কমলা দ্রুততম সময়ের মধ্যে এ পরিমাণ অনুদান সংগ্রহ করলেন।

সংশ্লিষ্ট দুই ব্যক্তির উদ্ধৃতি দিয়ে বৃহস্পতিবার সিএনএন এ খবর জানায়। নির্বাচনে কে কত অর্থের অনুদান পেলেন, তা নিয়ে গবেষণা করা প্রতিষ্ঠান ওপেন সিক্রেটের পরিচালক সারাহ ব্রাইনার বলেন, এটি পরিষ্কার যে কমলা হ্যারিস অভূতপূর্ব কিছু করছেন। তবে এ নিয়ে কমলার প্রচারাভিযানের পক্ষ থেকে কোনো মন্তব্য আসেনি।

এ অবস্থায় আগামী ৫ নভেম্বর ভোট গ্রহণের দিন সামনে রেখে কমলা ও ট্রাম্পের মধ্যে লড়াই জমে উঠেছে। দু’জনই প্রচার-প্রচারণায় চরম ব্যস্ত। বিভিন্ন রাজ্যে, বিশেষ করে দোদুল্যমান রাজ্যগুলোতে গিয়ে তারা ভোটারদের কাছে টানা চেষ্টা করছেন।

এদিকে ডেমোক্রেটিক দল সিনেটে সংখ্যাগরিষ্ঠতা হারাতে পারে বলে নিউইয়র্ক টাইমস ও সিয়েনা কলেজের সর্বশেষ জরিপে আভাস পাওয়া গেছে। মন্টানা, টেক্সাস ও ফ্লোরিডা রাজ্যে সিনেটর পদে রিপাবলিকানরা এগিয়ে রয়েছে বলে নতুন জরিপে উঠে এসেছে। মন্টানার ডেমোক্র্যাট সিনেটর জন টেস্টার পুনর্র্নিবাচনের জন্য তাঁর রিপাবলিকান প্রতিদ্বন্দ্বীর থেকে পেছনে পড়ে আছেন।

বৃহস্পতিবার রয়টার্স জানায়, মার্কিন মধ্যবিত্ত সমাজে ট্রাম্পকে কার্যত মুছে দিয়েছেন কমলা। বিশেষ করে যেসব মার্কিনি শহরতলিতে বসবাস করেন, মধ্য আয়ের মানুষ– তদের কাছে জনপ্রিয় হয়ে উঠেছেন কমলা। রয়টার্স ও ইপসোসের জরিপ থেকে এসব তথ্য জানা যায়। কমলা নিজেও মধ্যবিত্ত পরিবার থেকে উঠে এসেছেন। এ কথা প্রায়ই তিনি প্রচারণায় উল্লেখ করেন।

ত ২১ জুলাই প্রেসিডেন্ট প্রার্থিতা থেকে সরে দাঁড়ান জো বাইডেন। এর পর থেকেই দুর্দমনীয় গতিতে এগোচ্ছেন কমলা। এরই মধ্যে বিভিন্ন জরিপে নারীদের মধ্যে তাঁর জনপ্রিয়তায় জোয়ার দেখা গেছে। তথাপি দু’জনের মধ্যে লড়াইটা খুবই প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হতে পারে বলে আভাস পাওয়া যাচ্ছে।

মার্কিন নির্বাচনে শহরতলিতে থাকা ভোটারের সংখ্যা প্রায় অর্ধেক। এরা জাতিগতভাবে বৈচিত্র্যময়। ২০২০ সালের নির্বাচনে বাইডেন শহরতলির ভোটারদের মধ্যে জনপ্রিয়তায় ট্রাম্পকে ৬ পয়েন্টে পরাজিত করেছিলেন।

 

ভোরের আকাশ/রন