logo
আপডেট : ১৫ অক্টোবর, ২০২৪ ১৪:৫৯
ইসরায়েলের বিরুদ্ধে ত্রাণ তাঁবু পুড়িয়ে দেয়ার অভিযোগ
প্রতিবেদক: ফ্রান্সেস ভিনাল
অনলাইন ডেস্ক

ইসরায়েলের বিরুদ্ধে ত্রাণ তাঁবু পুড়িয়ে দেয়ার অভিযোগ

জাতিসংঘের এক কর্মকর্তা ইসরায়েলের বিরুদ্ধে ‘নৃশংসতা’র অভিযোগ করেছেন, যখন ত্রাণ তাঁবু পুড়িয়ে দেওয়া হয়।

জাতিসংঘের এক শীর্ষ মানবিক বিষয়ক কর্মকর্তা গাজায় ইসরায়েলের হামলায় বাস্তুচ্যুত পরিবারের আশ্রয়স্থল হিসেবে ব্যবহৃত তাঁবুগুলিতে আগুন লাগিয়ে দেওয়ার ঘটনার পর একে ‘নৃশংসতা’ বলে অভিহিত করেছেন। সোমবার আল-আকসা হাসপাতালের প্রাঙ্গণে এ হামলায় কমপক্ষে চারজন নিহত এবং ডজনখানেক আহত হয়েছে।

"গাজায় ফিলিস্তিনিদের ওপর চলমান ভয়াবহতার কোনো শেষ নেই বলে মনে হচ্ছে," জাতিসংঘের ভারপ্রাপ্ত মানবিক বিষয়ক আন্ডার সেক্রেটারি জয়েস মুসিয়া এক বিবৃতিতে বলেন। তিনি আরও জানান, হামলায় নারী ও শিশুরা মারাত্মক দগ্ধ হয়েছে। "গাজায় মানুষের জন্য সত্যিই কোনো নিরাপদ স্থান নেই," তিনি বলেন।

ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) জানিয়েছে, তারা হামাসের একটি কমান্ড সেন্টারকে লক্ষ্যবস্তু করেছিল যা তাদের দাবি অনুযায়ী মধ্য গাজার দেইর আল-বালাহ এলাকায় হাসপাতালের সীমানার মধ্যে ছিল। তারা আরও জানায় যে “দ্বিতীয়িক বিস্ফোরণের” কারণে হাসপাতালের পার্কিং এলাকায় আগুন ধরে যায় এবং ঘটনাটি পর্যালোচনা করা হচ্ছে।

ইসরায়েলি সামরিক বাহিনী সোমবার উত্তর গাজার জাবালিয়ায় খাদ্য বিতরণ কেন্দ্রে খাবার নিতে আসা মানুষের ওপরও হামলা চালায় বলে জানিয়েছে জাতিসংঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থা, ইউএনআরডব্লিউএ। এই বিষয়ে আইডিএফ তাৎক্ষণিক কোনো মন্তব্য করেনি। মঙ্গলবার ভোরে এক বিবৃতিতে তারা জানিয়েছে, গত দিনে জাবালিয়ায় তারা ডজনখানেক যোদ্ধাকে হত্যা করেছে।

 

ভোরের আকাশ/রন