logo
আপডেট : ১৫ অক্টোবর, ২০২৪ ১৭:২০
বিশ্ব হাত ধোয়া দিবস পালিত
ভোরের আকাশ ডেস্ক

বিশ্ব হাত ধোয়া দিবস পালিত

শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের সচেতনামূলক ও স্বাস্থ্যসম্মত ভাবে হাত ধোয়ার প্রদর্শন করে রেডক্রিসেন্ট সদস্যরা

‘স্বাস্থ্য সুরক্ষায় পরিষ্কার হাত সর্বদা গুরুত্বপূর্ণ’- এই প্রতিবাদ্যকে সামনে রেখে সারাদেশে বিশ্ব হাত ধোয়া দিবস পালিত হয়েছে। আমাদের জেলা উপজেলা প্রতিনিধিদের পাঠানো খবর-

গাইবান্ধা প্রতিনিধি: স্বাস্থ্য সুরক্ষায় পরিষ্কার হাত সর্বদা গুরুত্বপূর্ণ এই প্রতিপাদ্যে সামনে রেখে বিশ্ব হাত ধোয়া দিবস গাইবান্ধায় পালিত হয়েছে। মঙ্গলবার জেলা প্রশাসন ও গাইবান্ধা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর বিভিন্ন কর্মসূচির আয়োজন করে। প্রথমে একটি র‌্যালি জেলা প্রশাসক কার্যালয় চত্বর থেকে বের হয়ে সড়ক প্রদক্ষিণ করে আবার ওই স্থানে গিয়ে শেষ হয়। পরে সেখানে বিভিন্ন এনজিও ও শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের সচেতনামূলক ও স্বাস্থ্যসম্মতভাবে হাত ধোয়ার প্রদর্শন করে রেডক্রিসেন্ট সদস্যরা। সচেতনামূলক ও স্বাস্থ্যসম্মত হাত ধোয়া নিয়ে সংক্ষিপ্ত এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী সায়হান আলীর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন গাইবান্ধা জেলা প্রশাসক চৌধুরী মোয়াজ্জম আহম্মদ। এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিশেষ অতিথি অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) দেওয়ান মওদুদ আহমেদ, অতিরিক্ত পুলিশ সুপার (বি সার্কেল) আব্দুল্লাহ আল মামুন, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের উপসহকারী প্রকৌশলী আজমির হোসেন প্রমুখ।

চিতলমারী (বাগেরহাট) প্রতিনিধি: বাগেরহাটের চিতলমারীতে উপজেলা প্রশাসন ও জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর আয়োজিত বিশ্ব হাত ধোয়া দিবস-২০২৪ উদযাপন উপলক্ষে র‌্যালি, আলোচনা সভা ও হাত ধোয়া প্রদর্শনী পালিত হয়েছে। মঙ্গলবার সকাল ১১টায় উপজেলা পরিষদ হলরুমে ইউএনও নয়ন কুমার রাজবংশীর সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়েছে।

এ সভায় বক্তব্য দেন উপজেলা মেডিকেল অফিসার এম আর ফরাজী, যুব উন্নয়ন অফিসার শেখ আজগর আলী, উপজেলা বিএনপির সদস্য সচিব আহসান হাবীব ঠান্ডা, উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি মো. কামরুজ্জামান খান পিকলু, চিতলমারী প্রেসক্লাবে সভাপতি মো. একরামুল হক মুন্সি প্রমুখ।

এ সভায় উপস্থিত ছিলেন উপজেলা সমাজ সেবা অফিসার মো. সোহেল পারভেজ, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোছা. কামরুননেছা, উপজেলা পল্লী সঞ্চয় ব্যাংক অফিসার অসীম কীর্তনীয়া, উপজেলা পল্লী দারিদ্র্য বিমোশন অফিসারসহ আরও অনেকে। সভাটি সঞ্চালনে ছিলেন উপজেলা পাবলিক হেলথ অফিসার ইঞ্জিনিয়ার আজমল হোসেন।

কোটালীপাড়া (গোপালগঞ্জ) প্রতিনিধি: গোপালগঞ্জের কোটালীপাড়া উপজেলায় বিশ্ব হাত ধোয়া দিবসে র‌্যালি, আলোচনাসভা ও হাত ধোয়া প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে। এ উপলক্ষে মঙ্গলবার উপজেলা প্রশাসন ও জনস্বাস্থ্য প্রকৌশলী অধিদপ্তরের আযোজনে এবং ইপিআরসির সহযোগিতায় একটি র‌্যালি উপজেলা চত্বর থেকে শুরু হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে উপজেলা পরিষদ চত্বরে এসে হাত ধোয়া প্রদর্শনীতে মিলিত হয়।

এ সময় উপস্থিত ছিলেন কোটালীপাড়া উপজেলা নির্বাহী অফিসার শাহিনুর আক্তার, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) প্রতীক দত্ত, জনস্বাস্থ্য উপ-সহকারী প্রকৌশলী মো. আকির খান, পিঞ্জুরী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আমিনুজ্জামান খান মিলন, হিরণ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাজাহারুল ইসলাম পান্না, সাদুল্লাপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সমর চাঁদ মৃধা প্রমুখ উপস্থিত ছিলেন।

টাঙ্গাইল প্রতিনিধি: ‘স্বাস্থ্য সুরক্ষায় পরিস্কার হাত সর্বদা গুরুত্বপূর্ণ’- প্রতিপাদ্যে টাঙ্গাইলে নানা কর্মসূচির মধ্য দিয়ে বিশ্ব হাতধোয়া দিবস উদযাপন করা হয়েছে। জেলা প্রশাসন ও জনস্বাস্থ্য প্রকৌশল অধিপ্তরের যৌথ আয়োজনে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন, জেলা প্রশাসক শরীফা হক।

এ উপলক্ষে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে জেলা সদরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে আলোচনা সভায় মিলিত হয়। আলোচনা সভায় জেলা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী মো. ইবনে মায়াজ প্রামাণিকের সভাপতিত্বে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, সহকারী পুলিশ সুপার (এসএএফ) খান মাহমুদুল হাসান, টাঙ্গাইল প্রেসক্লাবের সভাপতি জাফর আহমেদ প্রমুখ।

 

ভোরের আকাশ/রন