logo
আপডেট : ১৭ অক্টোবর, ২০২৪ ১৯:১৬
জামালপুরে প্রতিবন্ধিতা বিষয়ে ফোকাল ব্যক্তিদের প্রশিক্ষণ
জামালপুর প্রতিনিধি

জামালপুরে প্রতিবন্ধিতা বিষয়ে ফোকাল ব্যক্তিদের প্রশিক্ষণ

ক্যপশন: প্রশিক্ষণে বক্তব্য রাখেন জেলা প্রতিবন্ধী বিষয়ক কর্মকর্তা ইশরাকী ফাতেমা।

প্রতিবন্ধিতা বিষয়ক ধারণায়নের মাধ্যমে প্রতিবন্ধী ব্যক্তিদের সর্বোত্তম সুরক্ষা এবং তাদের অধিকার প্রাপ্তিতে সহায়ক ভূমিকা পালনের উদ্দেশ্যে উন্নয়ন সংঘ (ইউএস) এর সিডস কর্মসূচির আওতায় ফোকাল ব্যক্তিদের দিনব্যপী প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। প্রশিক্ষণে মূখ্য আলোচক ও সহায়কের দায়িত্ব পালন করেন জেলা প্রতিবন্ধী বিষয়ক কর্মকর্তা ইশরাকী ফাতেমা। প্রশিক্ষণ উদ্বোধন করেন উন্নয়ন সংঘের মানবসম্পদ উন্নয়ন পরিচালক জাহাঙ্গীর আলম।

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন সিডস কর্মসূচি কর্মকর্তা (ইআই) কৃষিবিদ মাজেদুল ইসলাম, উপজেলা সমন্বয়কারী হামিদুল ইসলাম প্রমুখ। জামালপুর সদর উপজেলার কেন্দুয়া কালিবাড়ি সিডস কার্যালয়ে অনুষ্ঠিত প্রশিক্ষণে দুই ব্যচে ৪০ জন ফোকাল ব্যক্তি অংশগ্রহণ করেন।

জানা যায় একই বিষয়ে ইসলামপুর ও দেওয়ানগঞ্জে ফোকাল ব্যক্তিদের প্রশিক্ষণ হবে।

প্রশিক্ষণ সূত্র জানায় এলাকায় বসবাসরত প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার সচেতনতা বৃদ্ধি, সরকারি সকল প্রকার সুযোগ, সুবিধা প্রাপ্তিতে সহায়তা করা, প্রতিবন্ধিতা প্রতিরোধের উপায়, প্রতিবন্ধীতার ধরণ, প্রতিবন্ধী ব্যক্তিদের দক্ষতা উন্নয়ন, কর্মসংস্থান, মৌলিক অধিকারসমূহ, নিরাপত্তা, আচরণ, সহায়ক উপকরণ বিতরণ, ভাতা ইত্যাদি বিষয়ে আলোচনা করা হয়।

প্রকাশ ফোকাল ব্যক্তিগণ এলাকার প্রতবন্ধী ব্যক্তিদের তথ্য সংগ্রহ, জনসচেতনতা সৃষ্টি এবং প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার নিশ্চিতকরণে স্বেচ্ছাসেবক হিসেবে দায়িত্ব পালন করবেন। ফোকাল ব্যক্তিরা সিডসের কর্মএলাকায় গঠিত আত্মনির্ভরশীল দল থেকে নির্বাচিত হয়েছে।

উল্লেখ নরওয়েভিত্তিক দাতা সংস্থা স্ট্রমি ফাউন্ডেশনের অর্থায়নে উন্নয়ন সংঘের মাধ্যমে বাস্তবায়নাধীন মর্যাদাপূর্ণ ও স্থায়ীত্বশীলতার সাথে আর্থ-সামাজিক (সিডস) কর্মসূচির আওতায় ২০২৮ সালের শেষ নাগাদ জামালপুর জেলার তিন হাজার প্রান্তিক পরিবারকে উন্নত আর্থ-সামাজিক অবস্থাকে উপভোগ্য করে তোলার লক্ষ্যে বহুমাত্রিক কার্যক্রম বাস্তবায়ন করা হচ্ছে।

 

ভোরের আকাশ/মি