logo
আপডেট : ১৮ অক্টোবর, ২০২৪ ১৩:০১
সিএমপি’র কাজ পুরোদমে শুরু ১৫ দিনে ১৬২ মামলা, গ্রেপ্তার ৪৯৪
জেলা প্রতিনিধি ( চট্টগ্রাম)

সিএমপি’র কাজ পুরোদমে শুরু
১৫ দিনে ১৬২ মামলা, গ্রেপ্তার ৪৯৪

গত ৫ আগস্ট শেখ হাসিনা সরকার ক্ষমতাচ্যুত হওয়ার পর চট্টগ্রাম নগরের বিভিন্ন থানায় অগ্নিসংযোগ ও অস্ত্র লুটপাটের ঘটনা ঘটে। এরপর প্রায় নিষ্ক্রিয় হয়ে পড়ে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি)। পুলিশ সদস্যদের মনোবল ভেঙে ছন্দপতন ঘটে দায়িত্বপালনেও। তবে এবার পুলিশ ঘুরে দাঁড়িয়েছে। পুরোদমে কাজ শুরু করেছে সিএমপি। গত ১৫ দিনে সিএমপির ১৬ থানায় ১৬২টি মামলা রুজু হয়েছে। আর এসব মামলায় ৪৯৪ জন আসামিকে গ্রেপ্তার করা হয়েছে। এছাড়া ট্রাফিক বিভাগ ২ হাজার ৮৭৯টি মামলায় ৮৯ লাখ ৮০ হাজার ৬৫০ টাকা জরিমানা আদায় করেছে।

বুধবার (১৬ অক্টোবর) বিকেল ৪টায় নগরের দামপাড়ার মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য তুলে ধরেন সিএমপির মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগের অতিরিক্ত উপ পুলিশ কমিশনার (এডিসি) কাজী মো. তারেক আজিজ।

তিনি বলেন, ৫ আগস্টের পর পুলিশের মনোবল যখন একেবারেই ভেঙে গিয়েছিল। সেই অবস্থা থেকে এখন ঘুরে দাঁড়িয়েছে সিএমপি। আমরা পূর্ণ পরিসরে পুনরায় কাজ শুরু করেছি। আগের চেয়ে দ্বিগুণ গতিতে কাজ শুরু করেছি। আমাদের মেট্রোপলিটন এলাকার ১৬টি থানা, ট্রাফিক বিভাগ এবং গোয়েন্দা বিভাগ পুরোদমে কাজ শুরু করেছে এবং অভিযানিক সাফল্যও বৃদ্ধি পেয়েছে।

এডিসি মো. তারেক আজিজ বলেন, চলতি মাসের ১-১৬ অক্টোবর পর্যন্ত মাদক, অস্ত্র উদ্ধারের পাশাপাশি তালিকাভুক্ত অপরাধী গ্রেপ্তার করা হয়েছে। পাশাপাশি সড়কের শৃঙ্খলা রক্ষায় ট্রাফিক বিভাগও নিয়মিত কাজ করে যাচ্ছে। ৫ অগাস্ট থানায় হামলা, ভাঙচুর ও লুটপাটের ঘটনায় কোতোয়ালি ও হালিশহর থানা–পুলিশ চার আসামি গ্রেপ্তার হয়েছে। এছাড়া পরোয়ানাভুক্ত আসামিসহ বিভিন্ন মামলায় মোট ৪৯৪ জনকে গ্রেপ্তার ও সাতটি আগ্নেয়াস্ত্র উদ্ধার করা হয়েছে। পাহাড়তলী থানায় ডাকাতির প্রস্তুতির সময় কয়েকজন এবং বায়েজিদ বোস্তামী থানায় ছিনতাইকারীকে গ্রেপ্তার করা হয়েছে।

তিনি বলেন, গত দুই মাসে ট্রাফিক বিভাগ ২ হাজার ৮৭৯টি মামলা রুজু করে ৮৯ লাখ ৮০ হাজার ৬৫০ টাকা জরিমানা আদায় করেছে। এছাড়া ১ হাজার ৮৯৪টি ব্যাটারিচালিত রিকশা, ৭৩০টি অবৈধ সিএনজিচালিত অটোরিকশা ও অন্যান্য ১ হাজার ৭৯৮টি বিভিন্ন ধরনের যানবাহন আটক করা হয়েছে।

মাদকবিরোধী অভিযান জোরদার করা হয়েছে জানিয়ে এডিসি কাজী মো. তারেক আজিজ বলেন, গত ১৫ দিনে ২৬টি মাদক মামলা হয়েছে। ইয়াবা ১৮ হাজার ৯৮২ পিস, গাঁজা ৫৭ কেজি, ফেনসিডিল ১০৩ বোতল, দেশি ও বিদেশি মদ ৪ লিটার উদ্ধার করা হয়েছে।

গত ২৪ ঘণ্টায় সাফল্যের উদাহরণ তুলে ধরে তিনি বলেন, ‘আপনারা জানেন, প্রতি মঙ্গলবার নগরবাসীর অভিযোগ ও সমস্যা শুনতে “ওপেন হাউস ডে’র আয়োজন হয়ে থাকে। সেখানে একজন বাকলিয়া এলাকার মাদক সমস্যা নিয়ে অভিযোগ করেছিলেন। সেই পরিপ্রেক্ষিতে গত মঙ্গলবার রাতে ইয়াবাসহ মাদক ব্যবসায়ী মনির হোসেনকে গ্রেপ্তার করা হয়েছে। পরে তাঁর দেওয়া তথ্যের ভিত্তিতে আরও একজনকে গ্রেপ্তার করা হয়।’

এদিকে বৈষম্য বিরোধী আন্দোলনে ছাত্র-জনতার উপর যারা গুলি করেছে তাদের গ্রেপ্তারে অভিযান চলছে বলেও সংবাদ সম্মেলনে জানানো হয়।

 

ভোরের আকাশ/মি