logo
আপডেট : ১৮ অক্টোবর, ২০২৪ ১৩:০৫
সিরাজগঞ্জে বিএনপির সম্প্রিতি সমাবেশের মঞ্চ ভেঙে আহত ১৫
সিরাজগঞ্জ প্রতিনিধি

সিরাজগঞ্জে বিএনপির সম্প্রিতি সমাবেশের মঞ্চ ভেঙে আহত ১৫

সিরাজগঞ্জে বিএনপির সম্প্রিতি সমাবেশের মঞ্চ ভেঙ্গে সাবেক সংসদ সদস্য শামসুল ইসলাম সহ অন্তত ১৫ নেতাকর্মী আহত হয়েছে। এসময় বিএনপির স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু মঞ্চে উপস্থিত ছিলেন। গতকাল বৃহস্পতিবার বিকেলে শহরের বাজার স্টেশন এলাকায় সিরাজগঞ্জ জেলা বিএনপি আয়োজিত সম্প্রিতি সমাবেশে বিএনপির রাজশাহী বিভাগীয় সহ-সাংগঠনিক সম্পাদক আমীরুল ইসলাম খান আলীমের বক্তব্য চলাকালে মঞ্চ ভেঙে যায়।

তবে জেলা বিএনপির সাধারন সম্পাদক সাইদুর রহমান বাচ্চু নেতাকর্মীদের বার বার মঞ্চ থেকে নেমে যেতে নেতাকর্মীদের অনুরোধ করেন। তার পরও নেতাকর্মীরা মঞ্চে ভিড় করেন। এক পর্যায়ে বিকেল ৪টা ৪০ মিনিটের দিকে মঞ্চটি ভেঙে পড়ে।

আহতদের মধ্যে রয়েছেন সিরাজগঞ্জের উল্লাপাড়া আসনের সাবেক সংসদ সদস্য শামসুল ইসলাম, জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক মির্জা মোস্তফা জামান, সদর থানা বিএনপির সভাপতি রফিকুল ইসলাম, জেলা স্বেচ্ছাসেবক দলের যুগ্ম আহবায়ক সানোয়ার হোসেন সানু, জেলা বিএনপির ধর্ম বিষয়ক সম্পাদক জাকারিয়া টুটুল, সদর উপজেলার শিয়ালকোল ইউনিয়ন বিএনপির সাংগঠনিক সম্পাদক জিব্রাইল হোসেন।

পরে নেতাকর্মরিা তাদের উদ্ধার করে। আহতদের মধ্যে সাবেক সংসদ সদস্য শামসুল ইসলাম ও, জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক মির্জা মোস্তফা জামান,কে স্থানীয় ক্লিনিকে ভর্তি করা হয়েছে। এঘটনায় প্রায় আধাঘন্টা সমাবেশের কার্যক্রম বন্ধ হয়ে পড়ে।

পরে বিএনপি’র জাতীয় স্থায়ী কমিটির সদস্য, সাবেক মন্ত্রী ইকবাল হাসান মাহমুদ টুকু বলেন, ৭ই মার্চ কোন ঐতিহাসিক মাইলফলক, ৭ই মার্চ যে মিটিং হয়েছিল সেখানে স্বাধীনতার ঘোষনা হয়নি, জয় বাংলা, জয় পাকিস্তান বলে স্বাধীনতার ঘোষনা হয় না।

আওয়ামীলীগের উদ্দেশ্যে তিনি বলেন, বেশি খোচাখুচি করবেন না। খোচাখুচি করলে অনেক কিছু বের হয়ে আসবে। ইতিহাস কাউকে ক্ষমা করে না। ইতিহাস রাবার দিয়ে ঘষাঘষি করার বিষয় না, এটি চিরদিন জীবন্ত, জ্বলজ্বল করে।

টুকু বলেন, অনেকে বলেন টুকু পালায়ে গেছে, আর আসবেনা। টুকু পালায়নি...। সরকার জানে টুকু বিদেশের কোথায় কোথায় বসে মিটিং করছে। টুকু তোমাদের মতো না যে গর্তে ঢুকে যাবে। টুকুর পরিবার কখনো পালায়না, আগেও মানুষের পাশে ছিল, এখনো আছে, আগামীতেও থাকবে।

দীর্ঘদিন পর সিরাজগঞ্জের মাটিতে ফিরে বিএনপি নেতা-কর্মিদের কাছে পেয়ে আবেগাপ্লুত হয়ে ইকবাল হাসান মাহমুদ টুকু বলেন, আমি পালাইনি, ছাত্র-জনতার আন্দোলন সফল করতে বিদেশে বসে কাজ করেছি। মার্কিন যুক্তরাষ্ট্রে মিটিং করেছি, ব্রিটিশ পার্লামেন্টে মিটিং করেছি, কমনওয়েলথে কাজ করেছি। আমার নেতা তারেক রহমান ও সরকার জানতো আমি কি কাজ করছি।

বৃহস্পতিবার বিকেলে শহরের বাজার স্টেশনে সিরাজগঞ্জ জেলা বিএনপি আয়োজিত সম্প্রিতি সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

জেলা বিএনপির সভাপতি রুমানা মাহমুদের সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন বিএনপি কেন্দ্রীয় নির্বাহী কমিটির সহ সাংগঠনিক সম্পাদক আমিরুল ইসলাম আলিম, জেলা বিএনপি’র সাধারন সম্পাদক সাইদুর রহমান বাচ্চু, সাংগঠনিক সম্পাদক মির্জা মোস্তফাজামানসহ বিএনপি ও অংগ-সহযোগি সংগঠনের নেতৃবৃন্দ।

দুপুর আড়াইটার পর থেকেই জেলা সকল উপজেলা ও শহরের বিভিন্ন স্থান থেকে হাজার হাজার নেতা-কর্মি খন্ড খন্ড মিছিল সহকারে সমাবেশে এসে উপস্থিত হন।

 

ভোরের আকাশ/মি