logo
আপডেট : ১৯ অক্টোবর, ২০২৪ ১৩:০০
বায়তুন নূর মসজিদ মাদরাসার কমপ্লেক্সে মাঠে বৃক্ষরোপণ
সাভার প্রতিনিধি, ঢাকা

বায়তুন নূর মসজিদ মাদরাসার কমপ্লেক্সে মাঠে বৃক্ষরোপণ

যে কোনো দেশের প্রাকৃতিক ভারসাম্য বজায় রাখতে স্থলভাগের শতকরা ২৫ শতাংশ বনভূমি থাকা একান্ত প্রয়োজন। বিভিন্ন জরিপ অনুযায়ী বাংলাদেশে তার স্থলভাগের তুলনায় মাত্র ৯ শতাংশ বনভূমি রয়েছে।

বৈশ্বিক উষ্ণায়নের এই যুগে শীতল ও সবুজ-শ্যামল বাংলাদেশ গড়ে তুলতে প্রয়োজন বেশি বেশি বৃক্ষরোপণের। আর তাই, বৃক্ষ রোপনের প্রয়োজনীয়তা তুলে ধরতে ও এর প্রতি মাদরাসার শিক্ষার্থীদেরকে আগ্রহী করে গড়ে তুলতে বায়তুন নূর মসজিদ মাদরাসা কমপ্লেক্সের মাঠে আয়োজন করেছে বৃক্ষরোপণ কর্মসূচির। বুধবার (১৭ অক্টোবর) হেমায়েতপুর চান্দুলিয়া যমযমনূর গ্রপের বায়তুন নূর মসজিদ মাদরাসা কমপ্লেক্সের মাঠে মাদরাসার শিক্ষার্থীদের নিয়ে বৃক্ষরোপণের আয়োজন করা হয়।

মুফতি ওমর ফারুক বলেন ,আমার ছাএদের আমি অনেকদিন পর এতো উৎসাহিত দেখলাম। আমরা চাই আমাদের বাচ্চারা এখন থেকেই এগুলা শিখুক যাতে ভবিষ্যতে এই পৃথিবী ওদের জন্যে আরো সুন্দর হয়। বৃক্ষ আমাদের পরম বন্ধু। এটি আমাদের ছায়া, ফল, ফুল ও অক্সিজেন দিয়ে সাহায্য করে।

বৃক্ষরোপনের পর উপস্থিত সকলকে ধন্যবাদ জানিয়ে রোপণ কৃত গাছ পরবর্তীতে রক্ষণাবেক্ষণের অঙ্গীকার নেন।

অনুষ্ঠানের শুরুতেই বৃক্ষরোপনের প্রয়োজনীয়তা, বৃক্ষের উপকারিতা এবং এই কাজে শিক্ষার্থীদের আগ্রহী করে তুলতে উপস্থিত শিক্ষার্থীদের উদ্দেশ্যে আলোচনা করেন হাফেজ মাওলানা মোঃ সিরাজুল ইসলাম।

 

ভোরের আকাশ/মি