logo
আপডেট : ২০ অক্টোবর, ২০২৪ ১৬:১৯
সরকার ১০০১ কোটি টাকায় দেড় লাখ টন সার আমদানি করবে
অনলাইন ডেস্ক

সরকার ১০০১ কোটি টাকায় দেড় লাখ টন সার আমদানি করবে

সরকার চীন, মরক্কো ও সৌদি আরব থেকে ১ লাখ ৫০ হাজার মেট্রিক টন সার আমদানির সিদ্ধান্ত নিয়েছে। এই উদ্যোগে মোট ব্যয় ধরা হয়েছে ১ হাজার ১ কোটি ৮৭ লাখ ৮৮ হাজার টাকা।

রোববার (২০ অক্টোবর) সচিবালয়ে অর্থ উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদের সভাপতিত্বে সরকারি ক্রয় সংক্রান্ত উপদেষ্টা পরিষদ কমিটির বৈঠকে এ প্রস্তাব অনুমোদিত হয়েছে। বৈঠকের সূত্রে জানা গেছে, চীনের বনিয়ান ইন্টারন্যাশনাল ট্রেডিং লিমিটেড এবং বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের (বিএডিসি) মধ্যে স্বাক্ষরিত চুক্তির আওতায় চীন থেকে ৪০ হাজার টন ডিএপি সার কেনা হবে, এতে মোট ব্যয় হবে ২৯৪ কোটি ৩৬ লাখ টাকা, যা প্রতি টন ৬১৩.২৫ মার্কিন ডলার।

মরক্কোর ওসিপি এস.এ এবং বিএডিসির মধ্যে স্বাক্ষরিত চুক্তির আওতায় মরক্কো থেকে ৪০ হাজার টন ডিএপি সার আমদানির ব্যয় ধরা হয়েছে ২৮৭ কোটি ২৮ লাখ টাকা, যেখানে প্রতি টনের দাম ৫৯৮.৫০ মার্কিন ডলার।

সৌদি আরবের মা’আদেন কোম্পানি থেকে ৪০ হাজার টন ডিএপি সার ২৯০ কোটি ৮৮ লাখ টাকায় আমদানির অনুমোদন দেওয়া হয়েছে, যেখানে প্রতি টনের মূল্য হবে ৬০৬ মার্কিন ডলার।

অন্যদিকে, শিল্প মন্ত্রণালয়ের প্রস্তাবনায় সৌদি আরবের সাবিক এগ্রি-নিউট্রিয়েন্টস কোম্পানি থেকে ৩০ হাজার টন বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার আমদানি করা হবে, এতে ব্যয় হবে ১২৯ কোটি ৩৫ লাখ ৮৮ হাজার টাকা। প্রতি টন ইউরিয়ার মূল্য ধরা হয়েছে ৩৫৯.৩৩ মার্কিন ডলার।

এভাবে, চীন, সৌদি আরব ও মরক্কো থেকে মোট ১ লাখ ৫০ হাজার মেট্রিক টন সার আমদানির প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকার।

 

ভোরের আকাশ/রন