logo
আপডেট : ২১ অক্টোবর, ২০২৪ ১৩:৫২
জেড আই খান পান্নার আগাম জামিন
ভুলবশত বাদীর অভিযোগ
অনলাইন ডেস্ক

জেড আই খান পান্নার আগাম জামিন

হত্যাচেষ্টার অভিযোগে করা মামলায় সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী ও মানবাধিকারকর্মী জেড আই খান পান্না হাই কোর্ট থেকে আগাম জামিন পেয়েছেন। বিচারপতি এ কে এম আসাদুজ্জামান ও সৈয়দ এনায়েত হোসেনের বেঞ্চ সোমবার (২১ অক্টোবর) এই জামিন মঞ্জুর করেন। ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক জানিয়েছেন, মামলার তদন্ত প্রতিবেদন দাখিল পর্যন্ত তিনি জামিনে থাকবেন।

জেড আই খান পান্না আদালত থেকে বের হয়ে বলেন, "আমি কোনো অপরাধ করিনি, আর যদি এটা রাজনৈতিক মামলা হত, তবুও কোনো আপত্তি ছিল না। কিন্তু হত্যা প্রচেষ্টা এবং মেরাদিয়া কোথায়, আমি জানি না।"

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সময় আহাদুল ইসলাম নামের এক তরুণ গুলিবিদ্ধ হওয়ার ঘটনায় গত ১৭ অক্টোবর খিলগাঁও থানায় মো. বাকের মামলাটি দায়ের করেন। মামলায় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরসহ ১৮০ জনের নাম রয়েছে। তবে, বাদী মো. বাকের পরে জানান, জেড আই খান পান্নাকে ভুলবশত আসামি করা হয়েছে এবং এজাহার থেকে তার নাম বাদ দেওয়ার জন্য তিনি থানায় আবেদন করেছেন।

ওসি মো. দাউদ হোসেন বলেন, "বাদীর আবেদনের ভিত্তিতে তদন্ত কর্মকর্তাকে বিষয়টি পর্যালোচনার নির্দেশ দেওয়া হয়েছে।"

এ ঘটনায় জেড আই খান পান্নার আইনজীবী এহসানুল করিম মনে করেন, "অতি উৎসাহী কেউ এই মামলা করিয়েছে। পান্নার ভূমিকা সব সময় ছাত্রদের পক্ষে ছিল এবং তিনি সরকারের সমালোচনা করেছেন।"

জেড আই খান পান্না আরও বলেন, "আমি মুক্তিযুদ্ধের সনদ গ্রহণ করিনি, কারণ এদেশের প্রায় সবাই মুক্তিযোদ্ধা। মুক্তিযুদ্ধ ও একাত্তরের কোনো আঘাত বরদাস্ত করব না এবং যতটুকু শক্তি আছে, ততটুকু নিয়েই লড়াই করব।"

বাদী মো. বাকের তার ছেলের ওপর হামলার ঘটনায় করা মামলায় জেড আই খান পান্নাকে ভুলবশত আসামি করার বিষয়টি স্বীকার করেছেন এবং মামলার সংশোধনের আবেদন করেছেন।

 

ভোরের আকাশ/রন