logo
আপডেট : ২২ অক্টোবর, ২০২৪ ১৬:০৩
রাজশাহীর সারদায় শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে ২৫২ এসআইকে অব্যাহতি
রাজশাহী ব্যুরো

রাজশাহীর সারদায় শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে ২৫২ এসআইকে অব্যাহতি

রাজশাহীর সারদা পুলিশ একাডেমিতে প্রশিক্ষণরত ২৫২ জন উপপরিদর্শককে (এসআই) শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে অব্যাহতি দেওয়া হয়েছে। মঙ্গলবার (২২ অক্টোবর) এক প্রেস ব্রিফিংয়ে এ তথ্য নিশ্চিত করেছেন স্বরাষ্ট্র উপদেষ্টা লেফটেন্যান্ট জেনারেল (অব.) মো. জাহাঙ্গীর আলম চৌধুরী। তিনি স্পষ্ট করে বলেন, এসআইদের অব্যাহতির পেছনে কোনো রাজনৈতিক উদ্দেশ্য নেই, বরং শৃঙ্খলা ভঙ্গের কারণে তাদের এই শাস্তি দেওয়া হয়েছে।

সচিবালয়ে আয়োজিত ব্রিফিংয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে উপদেষ্টা জানান, "শৃঙ্খলা ভঙ্গের সংজ্ঞা অনেক বড়। কীভাবে তারা শৃঙ্খলা ভঙ্গ করেছে তা সুনির্দিষ্টভাবে একাডেমি বলতে পারবে। তবে, আইনশৃঙ্খলা বাহিনীতে শৃঙ্খলা নিয়ে কোনো ছাড় নেই।"

প্রশিক্ষণরত এসআইদের বাদ দেওয়ার কারণ হিসেবে তিনি বলেন, একাডেমির ডিসিপ্লিন মেনে না চলার কারণে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এখানে রাজনৈতিক কোনো প্রভাব কাজ করেনি। এছাড়া, অব্যাহতির ফলে সৃষ্ট শূন্যতা পূরণের জন্য নতুন করে বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে, যাতে যোগ্য প্রার্থীদের মাধ্যমে এই ঘাটতি পূরণ করা সম্ভব হবে।

সারদা পুলিশ একাডেমির অধ্যক্ষ, অতিরিক্ত মহাপরিদর্শক (আইজিপি) মো. মাসুদুর রহমান ভুঞা জানান, ৮২৩ জন ক্যাডেট এসআই প্রশিক্ষণে ছিলেন। এর মধ্যে ২৫২ জনকে শৃঙ্খলাভঙ্গের অভিযোগে অব্যাহতি দেওয়া হয়েছে।

অব্যাহতির চিঠিতে উল্লেখ করা হয়, ১ অক্টোবর প্যারেড অনুশীলনের সময় ক্যাডেটদের জন্য নির্ধারিত নাশতা না খেয়ে কয়েকজন প্রশিক্ষণার্থী মাঠে বিশৃঙ্খলা সৃষ্টি করেন এবং একাডেমির কর্তৃপক্ষকে হেয় প্রতিপন্ন করেন। পরবর্তীতে তারা অনুমতি ছাড়াই মাঠ ছেড়ে ব্যারাকে চলে যান। এ ধরনের আচরণকে শৃঙ্খলাভঙ্গ বলে গণ্য করা হয়।

ওই ঘটনার পর একাডেমির কর্তৃপক্ষ অভিযুক্তদের থেকে কৈফিয়ত চায়। তবে তাদের দাখিলকৃত কৈফিয়ত সন্তোষজনক না হওয়ায় অব্যাহতির সিদ্ধান্ত চূড়ান্ত করা হয়। পুলিশ পরিদর্শক মহসিন আলীর দাখিলকৃত প্রতিবেদনের ভিত্তিতে একাডেমির অধ্যক্ষ এই ব্যবস্থা গ্রহণ করেন।

২০২৩ সালের ১১ নভেম্বর থেকে এসআইদের প্রশিক্ষণ শুরু হয়েছিল এবং তা ৪ নভেম্বর শেষ হওয়ার কথা ছিল।

 

ভোরের আকাশ/রন