logo
আপডেট : ২২ অক্টোবর, ২০২৪ ১৭:১৩
ব্রিকস সম্মেলনে যোগ দিতে রাশিয়া পৌঁছেছেন মোদী
পুতিন ও জিনপিঙের সঙ্গে বৈঠকের সম্ভাবনা
অনলাইন ডেস্ক

ব্রিকস সম্মেলনে যোগ দিতে রাশিয়া পৌঁছেছেন মোদী

তিন মাসের মধ্যে দ্বিতীয়বার রাশিয়া সফরে গেলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মঙ্গলবার তিনি রাশিয়ার কাজান শহরে পৌঁছেছেন, যেখানে ২২ থেকে ২৩ অক্টোবর অনুষ্ঠিত হবে ১৬তম ব্রিকস শীর্ষ সম্মেলন। এই সম্মেলনে রাশিয়া, চিন, ভারত, ব্রাজিল এবং দক্ষিণ আফ্রিকার নেতারা অংশ নেবেন।

ব্রিকস সম্মেলনের পাশাপাশি মোদীর রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং চিনের প্রেসিডেন্ট শি জিনপিঙের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক হতে পারে বলে ধারণা করা হচ্ছে। বিশেষত চিনের সঙ্গে সীমান্ত সংঘাত নিরসনের জন্য জিনপিঙের সঙ্গে এই সম্ভাব্য বৈঠককে কূটনৈতিক মহলে অত্যন্ত তাৎপর্যপূর্ণ হিসেবে দেখা হচ্ছে।

প্রসঙ্গত, এর আগে গত জুলাই মাসে মোদী রাশিয়ায় গিয়ে পুতিনের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেছিলেন, যেখানে রাশিয়া-ইউক্রেন সংঘাত নিয়ে আলোচনা হয়েছিল। পুতিন মোদীর শান্তির প্রচেষ্টার প্রশংসা করেন এবং মোদীর ইউক্রেন সফরের অভিজ্ঞতা শেয়ার করা নিয়ে তাদের মধ্যে কথোপকথনও হয়। এবারও ব্রিকস সম্মেলনে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ এবং পশ্চিম এশিয়ার সংঘাতপূর্ণ পরিস্থিতি নিয়ে আলোচনা হতে পারে বলে মনে করছেন বিশ্লেষকেরা।

মোদী তাঁর যাত্রা শুরুর আগে বলেন, ব্রিকস সম্মেলন পারস্পরিক সহযোগিতার একটি গুরুত্বপূর্ণ মঞ্চ। বর্তমান বিশ্ব পরিস্থিতি—বিশেষত রাশিয়া-ইউক্রেন যুদ্ধ এবং মধ্যপ্রাচ্যের উত্তেজনা—এই সম্মেলনকে আরও গুরুত্বপূর্ণ করে তুলেছে।

গত বছরের ব্রিকস সম্মেলন দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে ভার্চুয়ালি অনুষ্ঠিত হয়েছিল, যেখানে পুতিন সরাসরি যোগ দিতে পারেননি। এবার সম্মেলনে সরাসরি অংশ নিতে পুতিন উপস্থিত থাকবেন, এবং তার সঙ্গে মোদীর বৈঠকও আন্তর্জাতিকভাবে বেশ গুরুত্বপূর্ণ হতে পারে।

 

ভোরের আকাশ/রন