logo
আপডেট : ২২ অক্টোবর, ২০২৪ ১৭:৩৬
জাতীয় নিরাপদ সড়ক দিবস পালিত
ভোরের আকাশ ডেস্ক

জাতীয় নিরাপদ সড়ক দিবস পালিত

জেলা প্রশাসন ও বিআরটিএ বরিশালের আয়োজনে নগরীর এ আর এস মাধ্যমিক বালিকা বিদ্যালয় বরিশালের সম্মেলন কক্ষে জাতীয় নিরাপদ সড়ক দিবস ২০২৪

সারাদেশে আজ মঙ্গলবার ‘ছাত্র-জনতার অঙ্গীকার নিরাপদ সড়ক হোক সবার’ এই স্লোগান নিয়ে নিরাপদ সড়ক দিবস পালিত হয়। ভোরের আকাশের নিজস্ব প্রতিবেদক, জেলা ও উপজেলা প্রতিনিধিদের পাঠানো খবর-

বরিশাল: ‘ছাত্র-জনতার অঙ্গীকার নিরাপদ সড়ক হোক সবার’ এই স্লোগান নিয়ে জেলা প্রশাসন ও বিআরটিএ বরিশালের আয়োজনে নগরীর এ আর এস মাধ্যমিক বালিকা বিদ্যালয় বরিশালের সম্মেলন কক্ষে জাতীয় নিরাপদ সড়ক দিবস ২০২৪ উদযাপন উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক বরিশাল মোহাম্মদ দেলোয়ার হোসেন। বিশেষ অতিথি ছিলেন পুলিশ সুপার বরিশাল মোহাম্মদ বেলায়েত হোসেন, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট বরিশাল সুফল চন্দ্র গোলদার, প্রধান নির্বাহী প্রকৌশলী সওজ সড়ক বিভাগ বরিশাল মো. নাজমুল ইসলাম, জেলা শিক্ষা অফিসার বরিশাল মো. জাহাঙ্গীর হোসাইন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সহকারী পরিচালক বিআরটিএ বরিশাল সার্কেল বরিশাল দেবাশীষ বিশ্বাস। এ ছাড়া মালিক-শ্রমিক সমিতির সদস্যরা উপস্থিত ছিলেন। শুরুতে অংশ গ্রহণকারীদের মাঝে লিফলেট বিতরণ করা হয়।

গাইবান্ধা : ছাত্র জনতার অঙ্গীকার, নিরাপদ সড়ক হোক সবার এই প্রতিপাদ্যকে সামনে রেখে জাতীয় নিরাপদ সড়ক দিবস গাইবান্ধায় পালিত হয়েছে। মঙ্গলবার দিন ব্যাপি গাইবান্ধা জেলা প্রশাসন ও জেলা বিআরটিএ অফিস এর উদ্যোগে দিবসটি পালন করা হয়। দিবসটি উদযাপন উপলক্ষে গাইবান্ধার বাসষ্টান্ড, তুলশীঘাটসহ দৃশ্যমান স্থানে মোবাইল কোট পরিচালনা ও যানবাহনে ষ্টিকার এবং লিফলেট বিতরণ করা হয়।

এসময় মোটরসাইকেল চালকদের ড্রাইভিং লাইসেন্স, হেলমেট, দূরপাল্লার বাস, ড্যাম ট্রাক ও ভটভটির রুট পারমিটসহ প্রয়োজনীয় কাগজপত্র না থাকায় সড়ক পরিবহন আইন ২০১৮ আইনে বিভিন্ন ধারায় ১০ টি যানবাহনের মালিক ও চালকদের কাছ থেকে ১০ হাজার পাঁচশত টাকা জরিমানা করা হয়।

গাইবান্ধা বাসটার্মিনাল এলাকায় বিভিন্ন যানবাহনের বডিতে ছাত্র জনতার অঙ্গীকার, নিরাপদ সড়ক হোক সবার লেখা সংবলিত ষ্টিকার ও চালকদের মাঝে লিফলেট বিতরণ করা হয়। মোটরযান চালকদের প্রতি আহবান, মোটরযান মালিকদের প্রতি আহবান যাত্রীদের প্রতি আহবান ও পথচারীদের প্রতি আহবান ২৭টি দিক নির্দেশনামূলক তথ্য লিফলেটে উল্লেখ করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন গাইবান্ধা জেলা প্রশাসন কার্যালয়ের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট জসিম উদ্দিন চৌধুরী, বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ) গাইবান্ধা সার্কেল অফিরের সহকারী পরিচালক রবিউল ইসলাম, ট্রাফিক ইন্সপেক্টর শাহ আলম, বিআরটিএ মটরযান পরিদর্শক কামাল আহমেদ, বিআরটিএ কর্মকর্তাগন, জেলা মটর মালিক সমিতির সভাপতি এস, এম নাজিবুল আমিন নান্নু, সড়ক সম্পাদক কামরুল ইসলাম, মটর বাস শ্রমিক ইউনিয়নের জেলা সভাপতি আশরাফুল আলম বাদশাসহ অনেকে। 

ফেনী: জাতীয় নিরাপদ সড়ক দিবস উপলক্ষে "ছাত্র জনতার অঙ্গিকার,নিরাপদ সড়ক হোক সবার" এই প্রতিপাদ্য কে সামনে রেখে ক্রমবর্ধমান সড়ক দূর্ঘটনা নিরসনে সামাজিক সচেতনতা সৃষ্টির লক্ষ্যে মঙ্গলবার ফেনী ভিক্টোরিয়া উচ্চ বিদ্যালয় পালন করে দিবসটি। দিবসটি উপলক্ষে ফেনী ভিক্টোরিয়া উচ্চ বিদ্যালয়ের শিক্ষক- শিক্ষার্থীরা বর্ণাঢ্য র‍্যালির আয়োজন করে। র‍্যালিটি শহরের ফজল মাস্টার লেন এবং রেল গেইট হয়ে কলেজ রোড এবং পুরাতন জেল রোড প্রদক্ষিণ করে ফেনী কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গনে অবস্থান নেয়। এই সময় সড়ক দূর্ঘটনারোধ ও নিরাপদ সড়কের দাবিতে জনসচেতনতামূলক বক্তব্য প্রদান করেন স্কুল পরিচালনা পর্ষদের সাধারণ সম্পাদক, সাংবাদিক ও প্রভাষক জাফর উল্যাহ,বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক সাইফুল ইসলাম এবং সহকারী শিক্ষক (বাংলা) আরাফাত হোসাইন। বিদ্যালয়ের শিক্ষার্থীরা নানারকম প্ল্যাকার্ড নিয়ে র‍্যালিতে অংশগ্রহণ করে।

মুন্সীগঞ্জ : ছাত্র-জনতার অঙ্গীকার নিরাপদ সড়ক চাই এই প্রতিপাদ্যকে সামনে রেখে বনার্ঢ্য আয়োজনে নিসচা মুন্সীগঞ্জ জেলা শাখার জাতীয় নিরাপদ সড়ক দিবস-২০২৪  পালিত হলো। এবারের প্রতিপাদ্য ‘ছাত্র-জনতার অঙ্গীকার, নিরাপদ সড়ক হোক সবার’ বাদ্যের যন্ত্রের তালে তালে র‌্যালি মুন্সীগঞ্জ শহিদ মিনারে এসে শেয হয়। পরে শহিদ মিনারের সামনে এক সমাবেশ অনুষ্ঠিত হয়। এ সমাবেশে সভাপতিত্ব করেন নিরাপদ সড়ক চাই (নিসচা) মুন্সীগঞ্জ জেলা শাখার আহব্বায়ক এম জামাল হোসেন মন্ডল, অনুষ্ঠান সঞ্চালনা করেন নিসচা মুন্সীগঞ্জ জেলা শাখার সদস্য সচিব মো. সাইফুর রহমান, আরো উপস্থিত ছিলেন নিসচা মুন্সীগঞ্জ জেলা শাখার যুগ্ম আহ্বায়ক অ্যাডভোকেট জানে আলম প্রিন্স, রাজ মল্লিক, আতিকুর রহমান আলমগীর মিয়া, লিটন শেখ নবকিশোর মজুমদার, সাইফুল ইসলাম কামাল, ফোরকান, খোকন মিয়া প্রমুখ।

টাঙ্গাইল : ‘ছাত্র-জনতার অঙ্গীকার, নিরাপদ সড়ক হোক সবার’ প্রতিপাদ্যে সারাদেশের মতো টাঙ্গাইলেও জাতীয় নিরাপদ সড়ক দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে জেলা প্রশাসন ও বিআরটিএ টাঙ্গাইল সার্কেলের আয়োজনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। টাঙ্গাইল কালেক্টরেট বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজের হলরুমে সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক শরীফা হক। সভায় অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট নাফিসা আক্তার, জেলা ট্রাফিক ইন্সপেক্টর দেলোয়ার হোসেন, জেলা সিনিয়র তথ্য অফিসার তাহলিমা আক্তার, বিআরটিএ টাঙ্গাইল সার্কেলের সহকারী পরিচালক শেখ মাহতাব উদ্দিন আহমেদসহ আমন্ত্রিত ব্যক্তিরা, নিরাপদ সড়ক চাই আন্দোলন টাঙ্গাইল জেলা শাখার নেতা ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

বাগেরহাট : ছাত্র-জনতার অঙ্গীকার, ‘নিরাপদ সড়ক হোক সবার’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে বাগেরহাটে জাতীয় নিরাপদ সড়ক দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার বাগেরহাট সরকারি উচ্চ বিদ্যালয় সম্মেলন কক্ষে সড়ক নিরাপত্তাবিষয়ক সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ছাত্রছাত্রী শিক্ষক অভিভাবকদের সমন্বয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

উক্ত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তৃতা করেন বাগেরহাট জেলা পুলিশ সুপার মোহাম্মদ তহিদুল আরিফ। বিআরটিএ বাগেরহাট সার্কেলের আয়োজনে ও জেলা প্রশাসনে সহযোগিতায় অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) অরবিন্দ বিশ্বাস। উক্ত আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন বিআরটিএ বাগেরহাট সার্কেলের সহকারী পরিচালক লাইলাতুল মাওয়া।

এ সময় অন্যান্য দের মধ্যে বক্তৃতা করেন সড়ক জনপদের নির্বাহী প্রকৌশলী মো. আশরাফুল ইসলাম। ট্রাফিক ইন্সপেক্টর (টিআই) মো. সালাউদ্দিন। অভিভাবক মো. শহিদুল্লাহ, সরকারি বালক উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণির ছাত্র জায়েদ আহম্মেদ, অষ্টম শ্রেণির ছাত্র মুশফিকুজ্জামান।

খুলনা: খুলনায় বর্ণাঢ্য আয়োজনে জাতীয় নিরাপদ সড়ক দিবস-২০২৪ পালিত হয়েছে। ‘ছাত্র-জনতার অঙ্গীকার, নিরাপদ সড়ক হোক সবার‘ স্লোগানে নগরীর ময়লাপোতার মোড়ে র‌্যালি ও সমাবেশের আয়োজন করে নিরাপদ সড়ক চাইয়ের (নিসচা) খুলনা মহানগর শাখা। খুলনা মহানগর শাখা নিসচার সভাপতি শেখ মো. নাসির উদ্দিনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মাহবুবুর রহমান মুন্নার সঞ্চালনায় সমাবেশে প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত খুলনা বিভাগীয় কমিশনার (উন্নয়ন) আবু সায়েদ মো. মনজুর আলম।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিআরটিএ’র খুলনা বিভাগীয় পরিচালক প্রকৌশলী মো. জিয়াউর রহমান, বাংলাদেশ ফেডারেশন সাংবাদিক ইউনিয়নের সহকারী মহাসচিব এহতেশামুল হক শাওন, বিআরটিএর খুলনা সার্কেলের সহকারী পরিচালক ইঞ্জিনিয়ার তানভীর আহমেদ ও খুবি শিক্ষার্থী প্রধান ট্রাফিক কন্ট্রোলিং সমন্বয়ক মো. নাঈম মল্লিক প্রমুখ।

পিরোজপুর: পিরোজপুরে পালিত হয়েছে নিরাপদ সড়ক দিবস। এ উপলক্ষে মঙ্গলবার সকালে পিরোজপুর কালেক্টরেট স্কুলে ছাত্র-ছাত্রী, শিক্ষক ও অভিভাবকদের সমন্বয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। পিরোজপুর বিআরটিএ সার্কেলের সহকারী পরিচালক মেহেদী হাসান সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, এনডিসি রিয়াজ মাহমুদ, পিরোজপুর জেলা প্রশাসকের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ফাহমিদা আক্তার, পিরোজপুর ট্রাফিক বিভাগের টি আই সাইফুর রহমান চৌধুরী, ট্রাফিক সার্জেন শায়লা শারমিন, টিটিসি ইক্সট্রাক্টর মো মাসুদ রানা সহ অন্যরা। এ সময় বক্তারা সড়ক দুর্ঘটনা রোধে করণীয় বিভিন্ন দিক তুলে ধরেন। এছাড়া গাড়ি চালানোর ক্ষেত্রে যেসব নিয়মকানুন মেনে চলতে হবে সেগুলো সম্পর্কে বিস্তর আলোচনা করা হয়।

দিনাজপুর : দিনাজপুরের ফুলবাড়ীতে জাতীয় নিরাপদ সড়ক দিবস উপলক্ষে র‌্যালি, আলোচনা সভা ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। "ছাত্র-জনতার অঙ্গীকার-নিরাপদ সড়ক হোক সবার" এই স্লোগানকে সামনে রেখে দেশব্যাপী রেলি, আলোচনা সভার ও সমাবেশ অনুষ্ঠানের অংশ হিসেবে ফুলবাড়ী উপজেলা শাখার উদ্যোগে বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালিটি শহরের প্রধান-প্রধান সড়ক প্রদক্ষিণ করে পার্বতীপুর বাসস্ট্যান্ড সংলগ্ন ধানহাটিতে এসে এক সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে নিরাপদ সড়ক চাই ফুলবাড়ী উপজেলা শাখার সভাপতি লিমন হায়দারের সভাপতিত্বে, অর্থ সম্পাদক আল আমিন বিন আমজাদের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের সাবেক চেয়ারম্যান ও ডিন আলহাজ্ব প্রফেসর মোঃ নওশের ওয়ান। তিনি তার বক্তব্যে বলেন, সড়ক দুর্ঘটনা নিয়ন্ত্রণ করতে হলে আঞ্চলিক মহাসড়ক গুলিতে ডিভাইডার দিতে হবে। আমাদের সবাইকে আইন মেনে চলার প্রবণতা বাড়াতে হবে। দুর্নীতিমুক্ত বাংলাদেশ গড়তে সকল সেক্টরে সংস্কার করতে হবে।প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন- নিরাপদ সড়ক চাই ফুলবাড়ী উপজেলা শাখার সাধারণ সম্পাদক মানিক মন্ডল।

বিশেষ অতিথির বক্তব্যে উপজেলা নির্বাহী কর্মকর্তা মীর মোঃ আল কামাহ তমাল বলেন, সড়কের শৃঙ্খলা ফেরাতে আমাদের অনেক আইন আছে তবুও কি আমরা সড়ক দুর্ঘটনা নিয়ন্ত্রণ করতে পেরেছি?পারিনি!আর এটিই চরম সত্য কথা।তবে এক্ষেত্রে আমি মনে করি,আমাদের টোটাল সিস্টেমে পরিবর্তন আনতে হবে।তবে সম্ভব। ফুলবাড়ীতে সড়ক দুর্ঘটনা কমিয়ে আনতে যত ধরনের সহযোগিতার প্রয়োজন আমরা সে বিষয়টিতে নিরাপদ সড়ক চাইয়ের সাথে আছি।

বিশেষ অতিথি হিসাবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার ফরহাদ হোসেন বলেন, সড়ক দুর্ঘটনা নিয়ন্ত্রণে সচেতনতার বিকল্প নেই। তাই সড়কে চলার সময় সচেতনতার প্রসঙ্গে কোন কম্প্রোমাইজ নয়। থানার চার্জ অফিসার মো. আরিফুজ্জামান একই মন্তব্য করেন। বিশেষ অতিথির বক্তব্যের সড়কে সড়কের শৃঙ্খলা ফেরাতে দিকনির্দেশন মূলক বক্তব্য রাখেন ফুলবাড়ী পৌরসভার নির্বাহী প্রকৌশলী লুৎফুল হুদা চৌধুরী লিমন,সংগঠনের সহ-সভাপতি ডা.সোলায়মান মন্ডল,যুগ্ম সাধারণ সম্পাদক তাজুল ইসলাম ও হাফিজুল ইসলাম।

এসময় উপস্থিত ছিলেন সাংগঠনিক সম্পাদক আনোয়ারুল হক, দুর্ঘটনা অনুসন্ধান ও গবেষণা সম্পাদক এম শাহেদ ইসলাম,দপ্তর সম্পাদক সোহাগ কিবরিয়া,মহিলা বিষয়ক সম্পাদক সীমা হক,সদস্য ফজলে রাব্বি,জাকির আহমেদ,হাফেজ এন্তাজুল ইসলামসহ আরো অনেকে।সংগঠনের সভাপতি লিমন হায়দার সড়কে শৃঙ্খলা ফেরাতে গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন।বক্তব্যের শেষে ফুলবাড়ীর গত এক বছরের চিত্র তুলে ধরে বলেন,২২অক্টোবর ২০২৩ হতে ২১ অক্টোবর ২০২৪ পর্যন্ত ১০৩ টি ছোট বড় সড়ক দুর্ঘটনায় ২৫ জন নিহত হয়েছেন।

এসব দুর্ঘটনায় কম ও গুরুতর আহত হয়েছেন ১৮৫জন। সারাজীবনের জন্য পঙ্গুত্ব বরন করেছেন ৩জন। অনুষ্ঠানের সুধীজন, শিক্ষার্থী,প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সংবাদকর্মীবৃন্দ ও সর্বস্তরের শ্রমিক বৃন্দ উপস্থিত ছিলেন। সমাবেশে শেষে সড়কে আহত পঙ্গুত্ববরণ কারীদের আর্থিক সহায়তা প্রদান করা হয়।

ভোরের আকাশ/ সু