logo
আপডেট : ২২ অক্টোবর, ২০২৪ ১৮:২৮
ইলিশের বাড়ি চাঁদপুর নয়, ইলিশের বাড়ি ভোলা: মৎস্য ও প্রানী সম্পদ উপদেষ্টা
নিজস্ব প্রতিবেদক

ইলিশের বাড়ি চাঁদপুর নয়, ইলিশের বাড়ি ভোলা: মৎস্য ও প্রানী সম্পদ উপদেষ্টা

ইলিশের বাড়ি চাঁদপুর নয়, ইলিশের বাড়ি ভোলা বলেছেন মৎস্য ও প্রানী সম্পদ উপদেষ্টা। মঙ্গলবার (২২ অক্টোবর) দুপুরে ভোলার খাল সংলগ্ন বালুরমাঠে জেলা প্রশাসন ও মৎস্যবিভাগ কর্তৃক আয়োজিত সচেতনতা সভায় প্রধান অতিথির বক্তব্য তিনি এসব কথা বলেন।

ইলিশের প্রধান প্রজনন মৌসুমে মা ইলিশ সংরক্ষণ অভিযান উপলক্ষ্যে জেলে সহ বিভিন্ন পর্যায়ের স্টেকহোল্ডারদের নিয়ে সচেতনতা সভা অনুষ্ঠিত হয়। মৎস্য ও প্রানী সম্পদ উপদেষ্টা বলেন, ইলিশের বাড়ি চাঁদপুর নয়, ইলিশের বাড়ি ভোলা। এ নিয়ে কোন বিতর্ক নেই। এখন থেকে ইলিশের বাড়ি ভোলা। বলেন, বাইরের জেলেদের অধিকার নেই বাংলাদেশের জলসীমায় মাছ ধরার। তাদের বিতারিত করতে আইন শৃঙ্খলা বাহিনীকে নির্দেশ দেন তিনি। একই সাথে জেলেদের সুরক্ষায় দাদন ব্যবস্থা বন্ধ করে স্বল্পসুদের ঋনের ব্যবস্থা করা হবে বলেও জানান তিনি।

মা ইলিশ রক্ষায় আইন অমান্য কারিদের আইনের আওতায় আনার কথাও জানিয়েছেন উপদেষ্টা। ইলিশ আন্তর্জাতিক পর্যায়ের সম্পদ উল্লেখ করে মৎস্য উপদেষ্ট বলেন, যে জেলায় ইলিশ উৎপাদন হয়, সে জেলার মানুষ গরিব হতে পারে না।

ভোলার জেলা প্রশাসক আজাদ জাহানের সভাপতিত্বে বিষেষ অতিথির বক্তব্য রাখেন, মৎস্য ও প্রানী সম্পদ মন্ত্রনালয়ের সচিব সাঈদ মাহমুদ বেলাল, মহা পরিচালক মোঃ জিল্লুর রহমান, কোস্টগার্ড দক্ষিণ জোনের কমান্ডার মোহাম্মদ শাহিন মজিদ, নৌ বাহিনীর কন্টিনজেন্ট কমান্ডার আবু বক্কর সিদ্দিক, নৌ পুলিশের পুলিশ সুপার নাজমুল হাসান। বক্তব্য রাখেন, ভোলার পুলিশ সুপার শরীফুল হক, জেলা মৎস্য কর্মকর্তা বিশ্বজিৎ কুমার দেব। এছাড়াও জেলে ও মৎস্যজীবি সমিতির সভাপতি এরশাদ ফরাজি এবং বশির তাদের সমস্যার কথা তুণে ধরেন।

অনুষ্ঠানে জেলার মেঘনা ও তেঁতুলিয়া নদীর ৫ শতাধিক জেলে অংশগ্রহন করেন।

 

ভোরের আকাশ/মি