-->

ওমিক্রনের ঝুঁকিতে ইউরোপের অর্ধেক মানুষ

নিজস্ব প্রতিবেদক
ওমিক্রনের ঝুঁকিতে ইউরোপের অর্ধেক মানুষ
ব্রাসেলসের একটি করোনা পরীক্ষা কেন্দ্রের পাশ দিয়ে হেঁটে যাচ্ছেন এক নারী। ছবি- সিনহুয়া

আগামী দুই মাসের মধ্যে ইউরোপের অর্ধেক মানুষ অমিক্রনে আক্রান্ত হতে পারে। মঙ্গলবার (১১ জানুয়ারি)  আশঙ্কাজনক এ তথ্য জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। চীনের উহান প্রদেশে কোভিডে আক্রান্ত হয়ে প্রথম ব্যক্তির মৃত্যুর দিনে তথ্যটি প্রকাশ করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

এদিকে, চীনেও ওমিক্রনের প্রকোপ বাড়ার কারণে আবারও আজ শুরু হয়েছে লকডাউন।

ইউরোপজুড়ে ধেয়ে আসা করোনার থাবা থামাতে এই অঞ্চলের সরকারগুলো এখন বুস্টার ডোজের ওপর বাড়তি গুরুত্ব দিচ্ছে। বর্তমানে ওমিক্রন বিস্তারের কেন্দ্র হিসেবে বিবেচনা করা হচ্ছে ইউরোপীয় দেশগুলোকে। এরইমধ্যে এই অঞ্চলে হাসপাতালগুলোতে রোগীর সংখ্যা বাড়ছে, মৃত্যুও বেড়েছে আগের তুলনায়। বিশ্ব স্বাস্থ্য সংস্থার ধারণা, করোনা সংক্রমণের  এই উচ্চ হার অব্যাহত থাকলে আগামী দুই মাসের মধ্যে ইউরোপের অর্ধেক অধিবাসী সংক্রমিত হবে।   

দ্য ইনস্টিটিউট ফর হেলথ ম্যাট্রিক্স অ্যান্ড ইভ্যালুয়েশন (আইএইচএমই) পূর্বাভাস উল্লেখ করে বিশ্ব স্বাস্থ্য সংস্থার ইউরোপীয় অফিসের আঞ্চলিক পরিচালক হ্যান্স ক্লুজ জানান, আগামী ৬ থেকে ৮ সপ্তাহের মধ্যে ইউরোপের জনসংখ্যার ৫০ শতাংশের বেশি ওমিক্রনে আক্রান্ত হতে যাচ্ছে।

তিনি জানান, তাদের অফিস মধ্য এশিয়াসহ ইউরোপের ৫৩টি দেশ ও ভূখণ্ড পর্যবেক্ষণ করেছে। এরমধ্যে যাদের পাওয়া গেছে তাদের অর্ধেকই ওমিক্রনে আক্রান্ত।

তিনি আরও জানান, করোনার নতুন ধরন ওমিক্রন আগের ধরনগুলোর চেয়েও দ্রুত ছড়িয়ে পড়ে। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা অনুমোদিত টিকাগুলো নেওয়া হলে ও স্বাস্থ্যবিধি মানা হলে ওমিক্রন ঠেকানো সম্ভব। এবং এগুলো মৃত্যুঝুঁকি ঠেকানোসহ গুরুতর অসুস্থতা থেকে রক্ষা করতে পারে। সূত্র: দ্য টাইমস অব ইন্ডিয়া

মন্তব্য

Beta version