-->
শিরোনাম

ভারতে ডিজিটাল মুদ্রা চালুর ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক
ভারতে ডিজিটাল মুদ্রা চালুর ঘোষণা
ক্রিপ্টো কারেন্সি বা ডিজিটাল মুদ্রা

ডিজিটাল মুদ্রা চালুর ঘোষণা দিল ভারত। দীর্ঘদিন ধরে আলোচনার পর এ সিদ্ধান্ত নিল মোদি সরকার। মঙ্গলবার (১ ফেব্রুয়ারি) দুপুরে জাতীয় বাজেট উত্থাপনের সময় এ তথ্য জানান কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

লোকসভায় ২০২২-২৩ অর্থবছরের বাজেট অধিবেশনে দাঁড়িয়ে তিনি বলেন, আরবিআই-এর অধীনে ডিজিটাল মুদ্রা চালু করা হবে। ক্রিপ্টোকারেন্সির মতো ব্লকচেন পদ্ধতিতে এই মুদ্রা লেনদেনের তথ্য রাখা হবে।

দেশটিতে অর্থনীতির মন্দগতি, কর্মসংস্থানের সঙ্কট, আর্থিক বৈষম্য বৃদ্ধির প্রেক্ষাপটে দাঁড়িয়ে আগামী বছরের কেন্দ্রীয় বাজেট পেশ করছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

লোকসভায় বক্তৃতা করছেন ভারতের কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। (ফাইল ছবি)

এসময় তিনি বেশ কিছু চমকও দেন। এরমধ্যে দাম কমার ঘোষণা রয়েছে মোবাইল ফোন, চার্জার, জুতা, হীরের গহনা, মোবাইল ফোন, চার্জার, পোশাক ও চামড়াজাত দ্রব্যের। এছাড়াও সারচার্জ কমানো হয়েছে কো-অপারেটিভগুলোর। এগুলোর সারচার্জ ১২ শতাংশ থেকে কমে হল ৭ শতাংশ। ১৮ শতাংশ থেকে কমিয়ে ১৫ শতাংশ করা হচ্ছে করপোরেট কর। ছাড় দেওয়া হয়েছে জাতীয় পেনশন প্রকল্পে।

বাজেটে ৮০ লাখ পরিবারকে বাড়ি দেওয়ার ঘোষণা দেওয়া হয়েছে। রাজ্যগুলোর সঙ্গে আলোচনার ভিত্তিতে এ কর্মসূচি বাস্তবায়ন করা হবে। এছাড়াও ‘ই-পাসপোর্ট’ ইস্যু ও দেশটিতে ৫ জি মোবাইল সেবা চালুর ঘোষণাও দিয়েছেন বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী।

তিনি করদাতাদের জন্য রিটার্ন জমার সময় ২ বছর বাড়ানোর ঘোষণা দিয়েছেন। একইসঙ্গে তিনি দেশটির সব ধরনের সরকারি ক্রয়ের জন্য অনলাইন ই-বিল-এর সুবিধা দেওয়ার ঘোষণা দেন। বহুভাষাভাষির দেশটিতে সব মানুষ যাতে সহজেই জমির নথি রেকর্ড করতে পারেন সেজন্য ৮টি ভাষায় জমি রেকর্ডের নথি রাখারও ঘোষণা দেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। এ প্রতিবেদন লেখার সময় ভারতের লোকসভায় বাজেট অধিবেশন চলছিল। সূত্র: আনন্দবাজার

মন্তব্য

Beta version