-->
শিরোনাম

অবিবাহিত পুরুষের হিমায়িত বীর্যে কার অধিকার

নিজস্ব প্রতিবেদক
অবিবাহিত পুরুষের হিমায়িত বীর্যে কার অধিকার
দিল্লি হাইকোর্টের ফটক। ফাইল ছবি

আইনে পরিষ্কার করে কিছু বলা নেই। তাই অবিবাহিত পুরুষের হিমায়িত বীর্যে কার অধিকার তা নিয়ে কেন্দ্র এবং দিল্লি সরকারের মত জানতে চাইল দিল্লি হাইকোর্ট।

ক্যানসারে মৃত এক যুবকের হিমায়িত বীর্য ফেরত দিতে হাসপাতালের কাছে দাবি জানায় তার পরিবার। কিন্তু হাসপাতাল কর্তৃপক্ষ তা ফেরত দিতে অস্বীকৃতি জানায়। এই পরই আদালতের দ্বারস্থ হয় মৃত যুবকের পরিবার।

প্রশ্ন হলো- কেন হাসপাতাল ওই যুবকের বীর্য সংগ্রহ করেছিল?

জানা গেছে, ২০২০ সালের সেপ্টেম্বরে ক্যানসার আক্রান্ত হয়ে মারা যান ওই যুবক। মারা যাওয়ার আগে জুন মাসে তার কেমোথেরাপি চলেছিল। সেই সময় তার পরিবারকে চিকিৎসকরা জানান, কেমো দিলে তাদের ছেলে সন্তান জন্ম দিতে সক্ষম না হতেও পারেন।

এরপরই যুবকের পরিবার সিদ্ধান্ত নেয় তার বীর্য হিমায়িত করে রাখার।

সেই মতো হাসপাতাল কর্তৃপক্ষ বীর্য সংগ্রহ করে হিমায়িত করে রাখে। কিন্তু সমস্যা তৈরি হয় ওই যুবক মারা যাওয়ার পর তা ফেরত চাইতে গেলে।

হাসপাতাল কর্তৃপক্ষ তা ফেরত দিতে অস্বীকৃতি জানায়। হাসপাতালের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়, অবিবাহিত মৃতের বীর্য কাকে ফেরত দেওয়া হবে তা নিয়ে আইনে স্পষ্ট করে কিছু বলা নেই। তাই তা ফেরত দেওয়া যাবে না।

এ প্রসঙ্গে হাসপাতাল কর্তৃপক্ষ বলে, সহায়ক প্রজনন প্রযুক্তি (এআরটি) আইন, আইসিএমআর নির্দেশিকা এবং সারোগেসি আইনে এ প্রসঙ্গে ‘নীরব’। তাই এ বিষয়টি স্পষ্ট না হলে পরিবারকে বীর্য ফেরত দিতে পারবে না তারা।

সূত্র: আনন্দবাজার

মন্তব্য

Beta version