-->
শিরোনাম

ক্রিপ্টোকারেন্সি চুরির অর্থে চলছে কিমের ক্ষেপণাস্ত্র কর্মসূচি

অনলাইন ডেস্ক
ক্রিপ্টোকারেন্সি চুরির অর্থে চলছে
কিমের ক্ষেপণাস্ত্র কর্মসূচি
একের পর এক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েই যাচ্ছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন

জাতিসংঘসহ আন্তর্জাতিক নিষেধাজ্ঞার কোনো তোয়াক্কা নেই। একের পর এক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েই যাচ্ছে উত্তর কোরিয়া। সর্বশেষ গত এক মাসের মধ্যে সাত দফায় ব্যালিস্টিক মিসাইলসহ ক্ষেপণাস্ত্র ছুঁড়েছে কিম জং উনের দেশ। জাতিসংঘ বলছে, অভাবসহ নানা সঙ্কটে জর্জরিত দেশটি ক্ষেপণাস্ত্র কর্মসূচির বিপুল অর্থ জোগাতে আশ্রয় নিয়েছে চুরির।

জাতিসংঘের এক প্রতিবেদনে বলা হয়েছে, সাইবার হামলা চালিয়ে ক্রিপ্টোকারেন্সি (ডিজিটাল মুদ্রা) চুরি করে ক্ষেপণাস্ত্র কর্মসূচির তহবিল জোগাচ্ছে উত্তর কোরিয়া।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ‘উত্তর কোরিয়া নিষেধাজ্ঞা কমিটি’র কাছে নিউইয়র্ক সময় শুক্রবার সন্ধ্যায় এই প্রতিবেদন জমা দেন স্বাধীন নিষেধাজ্ঞা পর্যবেক্ষকরা। তারা বলেন, উত্তর কোরিয়ার সাইবার হামলা, বিশেষ করে ক্রিপ্টোকারেন্সির এক্সচেঞ্জে হামলা দেশটির পারমাণবিক অস্ত্র কর্মসূচির ব্যয় জোগানোর গুরুত্বপূর্ণ উৎস হয়ে আছে।পর্যবেক্ষকদের দাবি, উত্তর কোরিয়ার হ্যাকাররা আরও বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠান, ক্রিপ্টোকারেন্সি ফার্ম এবং এক্সচেঞ্জকে সাইবার হামলার নিশানা করে চলেছে।

জানা গেছে, উত্তর কোরিয়ার সাইবার হামলাকারীরা ২০২০ এবং ২০২১ সালের মাঝামাঝি উত্তর আমেরিকা, ইউরোপ এবং এশিয়ার অন্তত তিনটি ক্রিপ্টোকারেন্সি এক্সচেঞ্জ থেকে ৫ কোটির বেশি ডলার চুরি করেছে।

২০১৯ সালের এক জাতিসংঘ প্রতিবেদনে বলা হয়, উত্তর কোরিয়া ক্ষেপণাস্ত্র কর্মসূচির জন্য সাইবার হামলা চালিয়ে ২০০ কোটি ডলার তহবিল সংগ্রহ করেছে।

 

মন্তব্য

Beta version