-->

ইউক্রেনকে তিনদিক দিয়ে ঘিরে ধরছে রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক
ইউক্রেনকে তিনদিক দিয়ে ঘিরে ধরছে রাশিয়া

রাশিয়া ইউক্রেনের ওপর চাপ বাড়াতে দেশটির তিনদিকে সৈন্য ও সামরিক সরঞ্জামাদি জড়ো করার প্রমাণ পেয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক প্রযুক্তি কোম্পানির প্রকাশিত নতুন স্যাটেলাইট ছবিতে। ছবিতে দেখা যায় ক্রিমিয়া, পশ্চিম রাশিয়া এবং বেলারুশ অংশে রাশিয়ার সামরিক উপস্থিতি বাড়াচ্ছে এবং ধারনা করা হচ্ছে যে, এই সামরিক উপস্থিতি ক্রেমলিনের ইউক্রেন হামলার পরিকল্পনারই অংশ।

স্যাটেলাইট কোম্পানি ম্যাক্সারের সিনিয়র ডিরেক্টর স্টিফেন উডের মতে, বৃহস্পতিবার সংগৃহীত ছবিতে দেখা যায়, ক্রিমিয়াতে বিশাল আকারের সৈন্য ও সামরিক সরঞ্জাম জড়ো করেছে রাশিয়া। এই সৈন্য ও সরঞ্জাম ক্রিমিয়ান রাজধানী সিমফেরোপলের উত্তর-পূর্বে অব্যবহৃত ওকটিয়াব্রস্কয় এয়ারফিল্ডে জড়ো করা হয়েছে।

ম্যাক্সারের মতে, এই সামরিক ঘাঁটিতে ৫৫০টির বেশি তাঁবু এবং শত শত যানবাহন অবস্থান করছে। ক্রিমিয়ার অন্যান্য স্থানগুলোতেও সৈন্য ও সরঞ্জামের আগমন দেখা গেছে, যার মধ্যে রয়েছে নভোজারনয়ে। ওই সামরিক খুঁটিগুলোতে ব্যাপক আর্টিলারি মোতায়েন এবং সামরিক প্রশিক্ষণের অনুশীলন করতে দেখা গেছে।

স্যাটেলাইটে ধারণ করা ছবিতে দেখা যাচ্ছে যে, ক্রিমিয়ার উত্তর-পশ্চিম উপকূল স্লøাভন শহরের কাছে প্রথমবারের মতো সাঁজোয়া যান মোতায়ন করা হয়েছে।

ক্রিমিয়ায় নতুন করে এই সৈন্য মোতায়েনে পরিলক্ষিত হয়েছেÑ এমন এক সময়ে যখন কয়েকটি বৃহৎ উভচর জাহাজ এবং যুদ্ধজাহাজ ক্রিমিয়ার প্রধান বন্দর সেভাস্তোপলে নোঙর করেছে।ইউক্রেনের সীমান্ত থেকে প্রায় ২৫ কিলোমিটার দূরে বেলারুশের গোমেল শহরের কাছে জায়াব্রোভকা এয়ারফিল্ডে ‘সেনা, সামরিক যান এবং হেলিকপ্টার মোতায়েন করার তথ্য প্রকাশ করেছে। ওই এলাকায় এ-ই প্রথমবারের মতো হেলিকপ্টার দেখা গেছে এবং ঘটনাস্থলে একটি ফিল্ড হাসপাতালও প্রতিষ্ঠা করা হয়েছে।

অন্যদিকে বেলারুশের শহর রেচিৎসার কাছে সৈন্য এবং একাধিক ব্যাটালিয়ন মোতায়েন রয়েছে। এই শহরটি ইউক্রেনের সীমান্ত থেকে ৩০ মাইলের কম দুরে অবস্থিত। সামরিক সৈন্য মোতায়েনের সাম্প্রতিক ভিডিওগুলো একসঙ্গে করলে দেখা যায়, এই অঞ্চলে ক্রমবর্ধমান রাশিয়ার উপস্থিতি দেখা যাচ্ছে। এই স্থানটি প্রায় ২০০ মাইল পূর্বে অবস্থিত যেখানে বৃহস্পতিবার থেকে রাশিয়া-বেলারুশ যৌথ অনুশীলন শুরু করেছে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা যায়, গত কয়েকদিন ধরে পূর্ব ইউক্রেন, কুর্স্ক, রোস্তভ-অন-ডন এবং ব্রায়ানস্ক শহরের আশপাশে রাশিয়ার উল্লেখযোগ্য সামরিক উপস্থিতি লক্ষ করা গেছে।ম্যাক্সারের তথ্য মতে, ‘এই সৈন্য এবং সামরিক বাহিনীর বড় একটি বাহিনী’ সম্প্রতি কুস্ক শহরের পূর্র্বে মোতায়েন করা হয়েছে। এই সৈন্য মোতায়েন পূর্ব ইউক্রেন সীমান্ত থেকে প্রায় ৭৫ মাইল মধ্যে অবস্থান করছে।‘অতিরিক্ত সৈন্য ও সরঞ্জাম এই এলাকায় আসা অব্যাহত রয়েছে এবং আরো সৈন্য ও সরঞ্জাম যাতে অবস্তান করতে পারে এই প্রস্তুতিও নেওয়া হচ্ছে’ ম্যাক্সার বলেন।

সিএনএন থেকে অনূদিত।

মন্তব্য

Beta version