-->
যুক্তরাষ্ট্রের হুশিয়ারি

ইউক্রেনে যেকোনো মুহূর্তে হামলা চালাতে পারে রাশিয়া

অনলাইন ডেস্ক
ইউক্রেনে যেকোনো মুহূর্তে হামলা চালাতে পারে রাশিয়া
সীমান্তে সতর্ক ইউক্রেনের সেনারা

ইউক্রেনকে ঘিরে রুশ সেনা এমনভাবে মোতায়েন করা হয়েছে, যেকোনো মুহূর্তে হামলা চালাতে পারে রাশিয়া। এমনই হুশিয়ারি দিয়ে নিজ দেশের নাগরিকদের ৪৮ ঘণ্টার মধ্যে দেশটি ত্যাগ করার নির্দেশ দিয়েছে যুক্তরাষ্ট্র।

হোয়াইট হাউস শুক্রবার জানিয়েছে, আকাশ থেকে বোমা বর্ষণের মাধ্যমে হামলা শুরু হতে পারে। তখন দেশটি ছাড়তে যাওয়া কঠিন হবে এবং মানুষের জন্য তা হবে বিপজ্জনক। এর আগের দিন রুশ হামলার আশংকায় যুক্তরাষ্ট্রের নাগরিকদের অবিলম্বে ইউক্রেন ছাড়তে নির্দেশ দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

শুধু যুক্তরাষ্ট্রই নয়, যুদ্ধ শুরু হয়ে যাওয়ার আশঙ্কায় যুক্তরাজ্য, কানাডা, নেদারল্যান্ডস, লাটভিয়া, জাপান ও দক্ষিণ কোরিয়া নিজেদের নাগরিকদের ইউক্রেন ত্যাগের নির্দেশ দিয়েছে।

তবে মস্কো বরাবরই ইউক্রেনে হামলা চালানোর অভিযোগ অস্বীকার করেছে। রুশ পররাষ্ট্রমন্ত্রণালয় বলেছে, পশ্চিমা দেশগুলো মিথ্যা তথ্য ছড়িয়ে দিচ্ছে।

ইউক্রেন সীমান্তে রাশিয়ার এক লাখের বেশি সেনা মোতায়েনের পর থেকেই দেশটিতে রুশ আক্রমণের আশঙ্কা জানিয়ে আসছে যুক্তরাষ্ট্র। এ আশংকায় পূর্ব ইউরোপে অতিরিক্ত সেনা পাঠিয়েছে দেশটি। সঙ্গে ন্যাটোও অবস্থান জোরদার করেছে। এতে ইউক্রেন ঘিরে যুদ্ধের উত্তেজনা বিরাজ করছে যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যে। দেশদুটির মধ্যে চলছে স্নায়ুযুদ্ধ।

যুক্তরাষ্ট্রের কয়েকটি মহলের পক্ষ থেকে দাবি করা হয়েছে, ইউক্রেন সীমান্তের কাছে প্রায় ১ লাখ ৩০ হাজার সেনা জমায়েত করেছে রাশিয়া। শুধু তাই নয়, ‘লাইভ ফায়ার ড্রিলস’-এর জন্য (সামরিক মহড়া) বন্ধুদেশ বেলারুশে ট্যাঙ্ক নিয়ে গেছে মস্কো। পাঠানো হয়েছে একজোড়া পারমাণবিক বোমারু বিমান।

এছাড়া নৌমহড়ার নামে সাগরে যুদ্ধজাহাজ রেখে আটকে দেওয়া হয়েছে ইউক্রেনের সমুদ্রপথ। বলা হচ্ছে, ইউক্রেনকে তিনদিক থেকে ঘিরে রেখেছে রাশিয়া।

এমন পরিস্থিতিতে হোয়াইট হাউস হুশিয়ারি দিল, যেকোনো মুহূর্তে হতে পারে হামলা।

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান বলেছেন, রাশিয়ার সেনারা এমন অবস্থানে রয়েছে, যেকোনো মুহূর্তে তারা বড় ধরণের সামরিক আগ্রাসন শুরু করতে পারে। তিনি বলেন, আমরা ভবিষ্যত বলছে পারছি না। আমরা জানি না, ঠিক কী ঘটতে চলেছে। তবে ঝুঁকি এখন সর্বোচ্চপর্যায়ে চলে গেছে। হুমকি অত্যাসন্ন।

সূত্র: বিবিসি।

মন্তব্য

Beta version