-->

কুক আইল্যান্ডসও রেহাই পেল না

অনলাইন ডেস্ক
কুক আইল্যান্ডসও রেহাই পেল না

দুই বছরের বেশি সময় ধরে তাণ্ডব চালাচ্ছে মহামারি করোনাভাইরাস। বিশ্বের বড় বড় দেশ যেখানে ধরাশায়ী করোনার কাছে, সেখানে এতদিনেও সংক্রমণ ঠেকিয়ে রেখেছিল দক্ষিণ প্রশান্ত মহাসাগরের ক্ষুদ্র দ্বীপদেশ ‘কুক আইল্যান্ডস’। তবে শেষপর্যন্ত আর সামলাতে পারল না পর্যটকপ্রিয় দেশটি।

কুকস আইল্যান্ডস কর্তৃপক্ষের আশঙ্কা, দুই একদিনের মধ্যেই স্থানীয়ভাবে করোনা আক্রান্ত চিহ্নিত হতে পারে কেউ। কারণ, নিউজিল্যান্ড থেকে আসা এক পর্যটক ফেরার পর পরীক্ষায় করোনা পজিটিভ হয়েছেন।

কুক আইল্যান্ডসের প্রধানমন্ত্রী মার্ক ব্রাউন রবিবার জানিয়েছেন, নিউজিল্যান্ড থেকে আসা এক পর্যটক আটদিন কাটিয়ে গেছেন। দেশে ফেরার সময় ওই পর্যটক পরীক্ষায় করোনা পজিটিভ হয়েছেন। তার শরীরে করোনার অতিসংক্রামক ধরন ওমিক্রন ধরা পড়েছে।

তিনি বলেন, আশঙ্কা করা হচ্ছে, ওই ব্যক্তি এদেশে থাকতেই আক্রান্ত হয়েছেন। তাতে বলা যায়, ভাইরাসটি আমাদের মধ্যেও থাবা বসিয়েছে।

মাত্র ১৭ হাজার মানুষের দেশ কুক আইল্যান্ডস। এতোদিন পর্যন্ত কেউ আক্রান্ত শনাক্ত না হলেও বাসিন্দাদের ৯৯.৬০% কে এখন পর্যন্ত দুই ডোজ করোনা টিকা দেওয়া সম্পন্ন হয়েছে। আর বুস্টার ডোজ নিয়েছে এ পর্যন্ত ৭০ ভাগ মানুষ।

এতে করোনা ওই দ্বীপকে কাবু করতে না পারলেও শেষপর্যন্ত সংক্রমণ ঠেকাতে পারলো না তারা।  আর সংক্রমণ ঘটলেও তা হয়তো আক্রান্ত ব্যক্তি টেরই পাবেন না। এ টুকুই আশা।

বিশ্বব্যাপী করোনার পরিসংখ্যান তুলে ধরা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্যে দেখা গেছে, বিশ্বে এ পর্যন্ত ৪১ কোটি ২৩ লাখ ৭ হাজার ৪৩৭ জন করোনা আক্রান্ত শনাক্ত হয়েছেন। আর এরমধ্যে মারা গেছেন ৫৮ লাখ ৩৪ হাজার ৭৯১ জন। সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যুর শিকার হয়েছে যুক্তরাষ্ট্র।

সূত্র: সিএনএন। 

মন্তব্য

Beta version