-->

প্রথমবারের মতো বাহরাইন সফরে ইসরাইলের প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক
প্রথমবারের মতো বাহরাইন সফরে ইসরাইলের প্রধানমন্ত্রী

ইসরায়েলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেট উচ্চপর্যায়ের দুই দিনের এক সফরে সোমবার বাহরাইনের রাজধানী মানামায় পৌঁছেছেন। নাফতালি বেনেটের এই সফর ২০২০ সালে যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় আরব এবং মুসলিম দেশগুলোর সঙ্গে ইসরাইলের সম্পর্ক স্থাপনের চুক্তির পর এ-ই প্রথম কোনো ইসরাইলি প্রধানমন্ত্রী দেশটিতে সফর করছেন।

এই সফরে বেনেট বাহরাইনের ক্রাউন প্রিন্স এবং প্রধানমন্ত্রী সালমান বিন হামাদ আল-খলিফার সঙ্গে দেখা করবেন বলে জানিয়েছেন ইসরাইলি প্রধানমন্ত্রীর কার্যালয়।

বিবৃতিতে আরো বলা হয়, ‘এই সফরে নেতারা দ্বিপক্ষীয় সম্পর্ক আরো কীভাবে জোরদার করবে তা নিয়ে আলোচনা করবেন... বিশেষ করে তথ্যপ্রযুক্তি কূটনৈতিক এবং অর্থনৈতিক বিষয়গুলোর অগ্রগতি।’

যুক্তরাষ্ট্র নৌবাহিনীর উপসাগরীয় সদর দপ্তর বাহরাইনে অবস্থিত। ইয়েমেনের ইরান-সমর্থিত হুথিদের মিসাইল আক্রমণে প্রতিবেশী সংযুক্ত আরব আমিরাত আক্রান্ত হলে এই অঞ্চলে উত্তেজনা বৃদ্ধি পায়। ২০২০ সালে ইসরায়েল সংযুক্ত আরব আমিরাতের সঙ্গেও কূটনৈতিক সম্পর্ক স্বাভাবিক করেছে।

বাহারাইনের উদ্দেশে বিমানে উঠার আগে বেনেট সাংবাদিকদের বলেন ‘আমি আশা করি এই সফরটি সৌভাগ্যের বার্তা বহন করবে... এবং আমরা যে হুমকির সম্মুখীন হচ্ছি তার বিরুদ্ধে একটি ঐক্যবদ্ধ অবস্থান’।

আল জাজিরা থেকে অনূদিত।

মন্তব্য

Beta version