-->
শিরোনাম

বাড়ছে মহাসাগরের পানির স্তর, হুশিয়ারি নোয়া’র

আন্তর্জাতিক ডেস্ক
বাড়ছে মহাসাগরের পানির স্তর, হুশিয়ারি নোয়া’র

গত ১০০ বছরে যতটা উঠেছিল তার সমান তো বটেই তার চেয়েও বেশি ওপরে উঠে আসতে পারে মহাসাগরের পানির স্তর আগামী ৩০ বছরে। উষ্ণায়ন ও দ্রুতহারে জলবায়ু পরিবর্তনের জন্য আমেরিকা মহাদেশ লাগোয়া প্রশান্ত মহাসাগর ও আটলান্টিক মহাসাগরের পানির স্তর ২০৫০ সালের মধ্যে অন্তত এক ফুট বা তার কিছু বেশি ওপরে উঠে আসবে পশ্চিম উপকূলে।

পূর্ব উপকূলে তা উঠে আসবে দুই ফুট বা তারও বেশি। তার ফলে, রৌদ্রজ্জ্বল দিনেও ঘনঘন বানভাসি হবে আমেরিকার দুটি উপক‚লের বহু শহর। ঘনিয়ে আসতে পারে আরো বড় বিপদও। উষ্ণায়নের ফলে দুটি সুবিশাল মহাসাগর লাগোয়া আমেরিকার ভবিষ্যতে কতটা কালো রঙের দিন ঘনিয়ে আসতে চলেছে তা জরিপ করতে গিয়ে সে দেশের ন্যাশনাল ওশ?নিক অ্যান্ড অ্যাটমস্ফেরিক অ্যাডমিনিস্ট্রেশন (নোয়া) মঙ্গলবার ১১১ পাতার একটি রিপোর্ট প্রকাশ করেছে। সেই রিপোর্টেই এই হুশিয়ারি দেওয়া হয়েছে।

বলা হয়েছে, বিশেষ করে আমেরিকার দুটি স্টেট লুইজিয়ানা ও টেক্সাসের বেশ কিছু এলাকার বিপদ সবচেয়ে বেশি। ওই দুটি স্টেটের লাগোয়া মহাসাগরের পানির স্তর এক ফুট বা তারও বেশি ওপরে উঠে আসতে চলেছে আগামী ৩০ বছরে। আমেরিকার পূর্ব ও পশ্চিম উপক‚লের বেশির ভাগ স্টেটের লাগোয়া মহাসাগরের পানির স্তর উঠে আসবে ১০ থেকে ১২ ইঞ্চি (বা ০.২৫ থেকে ০.৩ মিটার)।

উদ্বেগের কারণ, আমেরিকার পূর্ব উপকূলবর্তী আটলান্টিক মহাসাগরের পানির স্তর গত ১০০ বছরে যতটা ওপরে উঠে এসেছে ২ হাজার বছরেও তা ততটা উঠে আসেনি। আগামী মাত্র ৩০ বছওে সেটা যদি তার চেয়েও বেশি উঠে আসে তা হলে যে কী প্রভ‚ত ক্ষয়ক্ষতি হবে আমেরিকার দুই উপক‚লবর্তী স্টেট ও তার শহরগুলোর তা সহজেই অনুমেয়। উপক‚লবর্তী প্রতিটি শহরই জনবহুল। যুক্তরাষ্ট্রের মোট জনসংখ্যার ৪০ শতাংশই থাকেন তার দুই উপক‚লবর্তী শহরগুলোতে, গ্রামাঞ্চলে। দেশটির অর্থনীতিরও একটি বড় অংশ নির্ভর করে এই উপকূলবর্তী শহরগুলোর ওপরেই।

তবে আন্টার্কটিকা ও গ্রিনল্যান্ডের পুরু বরফের চাঙর গলে যাওয়ার ফলে যে লাগোয়া মহাসাগরগুলোর পানির স্তর আশঙ্কাজনকভাবে ওপরে উঠে আসতে শুরু করেছে গত কয়েক দশক ধরে তার ঢেউ আমেরিকার দুটি উপক‚লের দুটি মহাসাগরে পৌঁছতে আরো ৮০ বছর সময় লাগবে বলে মনে করছেন নোয়ার বিশেষজ্ঞরা।

নোয়ার রিপোর্ট জানিয়েছে, ২০৬০ সালের মধ্যে যুক্তরাষ্ট্রের টেক্সাস ও গ্যালভেস্টন লাগোয়া মহাসাগরের পানির স্তর ২৫ ইঞ্চি ওপরে উঠে আসবে। সেন্ট পিটার্সবার্গ, ফ্লোরিডায় দুই ফুটের সামান্য কম। সিয়াট?লে ৯ ইঞ্চি, লস এঞ্জেলসে ১৪ ইঞ্চি উঠবে। সূত্র : আনন্দবাজার।

মন্তব্য

Beta version