-->
শিরোনাম

পুতিন হামলা চালাচ্ছেন, নিশ্চিত বাইডেন

অনলাইন ডেস্ক
পুতিন হামলা চালাচ্ছেন, নিশ্চিত বাইডেন
সীমান্তে সতর্ক চোখ ইউক্রেনীয় সেনার

ইউক্রেনে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন যে আগ্রাসন চালাচ্ছেন, সে ব্যাপারে নিশ্চিত যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। শুক্রবার হোয়াইট হাউস থেকে এক টেলিভিশন ভাষণে বাইডেন এ কথা জানিয়েছেন।

বাইডেন বলেন, রাশিয়া ইউক্রেনে আগ্রাসন চালানোর সিদ্ধান্ত নিয়ে ফেলেছেন, এতে তিনি নিশ্চিত এবং আগামী কয়েক দিনের মধ্যে সেটা হতে পারে।

এত নিশ্চিতভাবে বলার কারণ হিসেবে বাইডেন জানান, যুক্তরাষ্ট্রের গোয়েন্দারা যেসব তথ্য পেয়েছেন, তাতেই তার বিশ্বাস জোরালো হয়েছে। তথ্য বলছে, ইউক্রেনের রাজধানী কিয়েভ রুশ হামলার প্রথম লক্ষ্যবস্তু হতে পারে।

ইউক্রেনের সীমান্তে এক লাখের বেশি সেনা মোতায়েন রেখেছে রাশিয়া। যুক্তরাষ্ট্রের অভিযোগ, দেশটি ইউক্রেন দখলে অভিযান চালানোর প্রস্তুতি নিয়েছে। তবে বরাবরই তা অস্বীকার করে আসছে রাশিয়া। যদিও দেশটি বেলারুশ ও কৃষ্ণসাগরে মহড়া চালাচ্ছে। এখন আবার ক্ষেপণাস্ত্র মহড়ার প্রস্তুতি নিচ্ছে দেশটি।   

এরমধ্যে রাশিয়া ইউক্রেন সীমান্ত থেকে সেনা সরিয়ে নেওয়ার কথা বললেও তা সরায়নি বলেই অভিযোগ যুক্তরাষ্ট্র ও ইউক্রেনের।

টেলিভিশন ভাষণে বাইডেন বলেন, রুশ সেনারা যে কয়েক দিনের মধ্যে’ ইউক্রেনে হামলার পরিকল্পনা এবং প্রস্তুতি নিচ্ছে, সেটা বিশ্বাস করার যথেষ্ট কারণ রয়েছে। তিনি বলেন, আমি নিশ্চিত, পুতিন সিদ্ধান্ত নিয়ে ফেলেছেন- ইউক্রেনে আগ্রাসনের।

তবে ইউক্রেন উত্তেজনায় কূটনৈতিক সমাধানের পথ এখনো রয়েছে বলেই বিশ্বাস করেন বাইডেন। তিনি বলেন, কূটনৈতিক পথে সঙ্কট সমাধানের সুযোগ এখনো বন্ধ হয়ে যায়নি এবং মস্কো সেই সুযোগ নিতে পারে।

সূত্র: বিবিসি

মন্তব্য

Beta version