-->
শিরোনাম
ঘরবাড়ি ছাড়ছে মানুষ

ইউক্রেনে কি যুদ্ধ শুরু?

অনলাইন ডেস্ক
ইউক্রেনে কি যুদ্ধ শুরু?
পূর্ব ইউক্রেন ছাড়ছে বাসিন্দারা

পূর্ব ইউক্রেনের সীমান্ত এলাকা দোনেৎস্কের ঘরবাড়ি ছেড়ে পালাচ্ছে বাসিন্দারা। আজ শনিবার সাড়ে ছয় হাজার বাসিন্দা এলাকাটি ত্যাগ করে রাশিয়ায় পাড়ি জমিয়েছে। এরইমধ্যে রুশ সমর্থিত বিচ্ছিন্নতাবাদীদের গোলায় দোনেৎস্কে এক ইউক্রেনীয় সেনা নিহত হয়েছে। শেষপর্যন্ত কি যুদ্ধই শুরু হলো ইউক্রেনে! এমনিতেই ইউক্রেন ঘিরে আছে ১ লাখ ৯০ হাজার রুশ সেনা। এমন পরিস্থিতিতে ইউক্রেনে রাশিয়া যখন-তখন হামলা চালাতে যাচ্ছে বলেই আশঙ্কা যুক্তরাষ্ট্রের। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, তিনি নিশ্চিত পুতিন ইউক্রেনে যেকোনো সময় হামলা চালাতে যাচ্ছে। আর রাশিয়া হামলা চালালে ইউক্রেনের পক্ষে যুদ্ধের ময়দানে নামবে বলে ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমারা। 

ইউক্রেন ঘিরে গত কিছুদিন ধরেই চলছে যুদ্ধের উত্তেজনা। গত জানুয়ারির শুরুর দিকে ইউক্রেন সীমান্তে এক লাখ রুশ সেনা মোতায়েন করা হয়। এতে যুক্তরাষ্ট্র অভিযোগ তুলে, রাশিয়া ইউক্রেন দখলে নিতে সামরিক হামলার পায়ঁতারা করছে। এ নিয়ে দুই দেশের স্নায়ুযুদ্ধের উত্তেজনা দেখা দেয়। এরইমধ্যে রাশিয়ার সামরিক বাহিনী বিভিন্ন ধরনের মহড়া চালাচ্ছে। এ ছাড়া কৃষ্ণসাগর ও বেলারুশেও সামরিক মহড়া চালাচ্ছে মস্কো। তবে যুক্তরাষ্ট্রের লাগাতার অভিযোগের মুখে রাশিয়া জানায়, তারা কোনো সামরিক অভিযান চালাচ্ছে না।

ফ্রান্স, জার্মানিসহ পশ্চিমাদের কূটনৈতিক তৎপরতায় গত শুক্রবার রুশ প্রতিরক্ষামন্ত্রণালয় ইউক্রেন সীমান্ত থেকে সেনা সরিয়ে নেওয়ারও ঘোষণা দেয়। তবে যুক্তরাষ্ট্র ও ইউক্রেন দাবি করে, সেনা সরানোর কোনো প্রমাণ নেই, উল্টো রাশিয়ার গতিবিধি পর্যবেক্ষণে দেখা গেছে, দেশটি সীমান্তে সেনা আরো বাড়িয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন শুক্রবার হোয়াইট হাউস থেকে এক টেলিভিশন ভাষণে দাবি করেন, রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন ইউক্রেনে আগ্রাসনের সিদ্ধান্ত নিয়েছেন, এটি তিনি নিশ্চিত। আগামী কয়েক দিনের মধ্যেই তা ঘটতে পারে।

যুক্তরাষ্ট্র বলছে, ইউক্রেন ঘিরে রাশিয়ার সেনা মোতায়েন ক্রমেই বাড়ছে। জানুয়ারির শুরুতে ইউক্রেন সীমান্তে রুশ সেনা ছিল ১ লাখ। ফেব্রুয়ারির শুরুতে বাড়িয়ে হয় ১ লাখ ৩০ হাজার। সর্বশেষ মঙ্গলবার বাইডেন জানান, এই সংখ্যা দেড় লাখ। এছাড়া বেলারুশ ও দখলকৃত ক্রিমিয়ায় রাশিয়ার ন্যাশনাল গার্ড এবং পূর্ব ইউক্রেনের দোনেৎস্কে রুশ সমর্থিত বিচ্ছিন্নতাবাদী মিলিয়ে সেনাসংখ্যা এখন ১ লাখ ৯০ হাজারের বেশি।

মার্কিন প্রেসিডেন্টের আশঙ্কা আর সীমান্তে রুশ সেনা সমাবেশ বাড়ানোর মধ্যেই পূর্ব ইউক্রেনে রাশিয়া-সমর্থিত বিচ্ছিন্নতাবাদীরা ইউক্রেনের সরকারি বাহিনীর সঙ্গে গোলাগুলি শুরু করেছে।

এমন পরিস্থিতিতে যুদ্ধের আশঙ্কায় এলাকা ছাড়তে শুরু করে মানুষ। বিচ্ছিন্নতাবাদীদের স্বঘোষিত প্রজাতন্ত্র দোনেৎস্ক পিপলস রিপাবলিক (ডিপিআর) অঞ্চল থেকে সাত লাখ বাসিন্দাকে সরিয়ে নেওয়া হচ্ছে রাশিয়ায়। এরমধ্যে প্রথমদিন শনিবার সাড়ে ছয় হাজার মানুষ বাড়িঘর ছেড়েছে। দোনেৎস্কের অধিকাংশ মানুষ রুশ ভাষায় কথা বলে। সেখানকার অনেক মানুষের রাশিয়ার নাগরিকত্বও রয়েছে।

সূত্র: বিবিসি ও টাইমস অব ইন্ডিয়া।

 

মন্তব্য

Beta version