-->

দুই একদিনের মধ্যে কিয়েভের পতন হতে পারে: মার্কিন গোয়েন্দাদের আশঙ্কা

আন্তর্জাতিক ডেস্ক
দুই একদিনের মধ্যে কিয়েভের পতন হতে পারে: মার্কিন গোয়েন্দাদের আশঙ্কা

যুক্তরাষ্ট্রের গোয়েন্দা কর্মকর্তারা আশঙ্কা করছে যে, ইউক্রেনের রাজধানী কিয়েভ দুই-এক দিনের মধ্যে রাশিয়ার নিয়ন্ত্রণে চলে যেতে পারে।

গোয়েন্দা সূত্রের বরাত দিয়ে সিএনএন জানিয়েছে, রাশিয়ার ইউক্রেন আক্রমণের আগে থেকে যুক্তরাষ্ট্র প্রাথমিকভাবে ধারণা করেছিল যে, রাশিয়ার ইউক্রেন আক্রমণের এক থেকে চার দিনের মধ্যে দেশটির রাজধানী দখল হয়ে যেতে পারে।

বৃহস্পতিবার রাতে ক্যাপিটল হিলের প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা আইন প্রণেতাদের বলেছেন যে, রাশিয়ার সৈন্য রাজধানী কিয়েভ থেকে ২০ মাইল দূরে অবস্থান করছে।

এর মধ্যে বিভিন্ন সংবাদ মাধ্যম জানিয়েছে যে, রাশিয়ান সৈন্যরা ইউক্রেনের রাজধানী কিয়েভে ঢুকে পড়েছে।

গোয়েন্দা কর্মকর্তারা মনে করেন, ইউক্রেনের সৈন্যদের থেকে রাশিয়ার সৈন্যরা প্রত্যাশার চেয়ে কঠোর প্রতিরোধের সম্মুখীন হয়েছে। আইন প্রণেতাদের কাছে দেওয়া ব্রিফিংয়ে গোয়েন্দা কর্মকর্তারা কিয়েভের পতন কখন হবে তা বলতে অস্বীকার করেন।

সিএনএনের আগে একজন জ্যেষ্ঠ মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তার বরাত দিয়ে বৃহস্পতিবার জানিয়েছিল যে, রাশিয়া ‘কিয়েভের দিকে অগ্রসর হচ্ছে’।

পশ্চিমা গোয়েন্দা কর্মকর্তাদের আশঙ্কা করেছেন যে রাশিয়ার পরিকল্পনা হল কিয়েভের সরকারকে পতন করা এবং একটি রাশিয়া বান্ধব সরকার গঠন করা। তবে গোয়েন্দা কর্মকর্তারা এখনো নিশ্চিত নয় যে, পুতিন ইউক্রেনের ভূখণ্ড দখল করে রাখতে চাইবে।

ইউক্রেনের কর্মকর্তারা যেকোনো দখলদারকে প্রতিহত করার অঙ্গীকার করেছেন। ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় শুক্রবার কিয়েভের উত্তরে ওবোলোন জেলায় রাশিয়ান সৈন্যদের কিয়েভে প্রবেশের সময় মোলোটভ ককটেল তৈরি করে দখলদারকে প্রতিহত করতে বলেছে।

আর্মড সার্ভিসেস কমিটির ডেমোক্র্যাট দলীয় প্রতিনিধি রুবেন গ্যালেগো শুক্রবার সিএনএনকে বলেছেন যে, রাশিয়া যদি কিয়েভ দখল করতে চায়, তাহলে যুক্তরাষ্ট্রের উচিত ইউক্রেনের প্রতিরোধ যোদ্ধাদের অস্ত্র সরবরাহ করা।

সূত্র : সিএনএন

 

মন্তব্য

Beta version