-->

ইউক্রেনে সেনাসহায়তা পাঠাচ্ছে ফ্রান্স

অনলাইন ডেস্ক
ইউক্রেনে সেনাসহায়তা পাঠাচ্ছে ফ্রান্স
কিয়েভের ক্ষতিগ্রস্ত ভবন থেকে আহতদের সরিয়ে নিচ্ছে ইউক্রেনীয় সেনারা। ছবি: সিএনএন

রাশিয়ার আক্রমণের মুখে ইউক্রেন সরকারের পতন ঘটার আশঙ্কার মধ্যেই খবর এসেছে ফরাসি সাহায্যের। ইউক্রেনের সহায়তায় সেনা পাঠাচ্ছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। রাজধানী কিয়েভে আজ শনিবার (২৬ ফেব্রুয়ারি) রুশ সেনাদের সঙ্গে তুমুল লড়াইয়ের মধ্যেই এ খবর জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

শনিবার সকাল থেকেই দেশবাসীর উদ্দেশ্যে একের পর এক টুইট করে যাচ্ছেন প্রেসিডেন্ট জেলেনস্কি।

এক টুইটার বার্তায় জেলেনস্কি জানান, ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে তার কথা হয়েছে। অস্ত্র ও সামরিক সহায়তা আসছে ইউক্রেনে। তিনি বলেন, যুদ্ধবিরোধী জোট কাজ করছে।

এর আগে ম্যাক্রোঁ নিজেই একটি ভিডিও টুইটারে পোস্ট করেছেন। তাতে তিনি বলেছেন, ইউক্রেন যুদ্ধের সমাপ্তি ঘটতে যাচ্ছে। আমাদের অবশ্যই সেজন্য প্রস্তুত হতে হবে।

ইউক্রেনে আগ্রাসন শুরুর আগেই যুদ্ধ বন্ধের চেষ্টায় মধ্যস্থতার চেষ্টা করেছিলেন ফরাসি প্রেসিডেন্ট। তিনি পুতিনের সঙ্গেও কথা বলেছিলেন। তবে তাতে কাজ হয়নি। অন্যদিকে যুক্তরাষ্ট্র বরাবরই রাশিয়ার

বিরুদ্ধে কথা বলে আসছিল। তবে রাশিয়া হামলা চালানোর পর ইউক্রেনকে আর কোনো সহায়তার চিন্তা করেনি দেশটি। তবে  ইউক্রেন প্রেসিডেন্টকে নিরাপদে সরে যাওয়ার প্রস্তাব দিয়েছিল যুক্তরাষ্ট্র। তাতে রাজি হননি জেলেনস্কি।

এদিকে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় দাবি করেছে, কিয়েভের দক্ষিণের শহর মালিটপোল দখল করে নিয়েছে রুশ সেনারা। ইউক্রেনের মারিয়াপোল বন্দরের কারণে এই শহরটি গুরুত্বপূর্ণ। 

এ ছাড়া কিয়েভে রুশ মিসাইল হামলায় বেশকিছু বহুতল ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। 

সূত্র: বিবিসি।

মন্তব্য

Beta version