-->

তেল ডিপোতে রুশ হামলা, কিয়েভে বিষাক্ত ধোঁয়ার সতর্কতা

অনলাইন ডেস্ক
তেল ডিপোতে রুশ হামলা, কিয়েভে

বিষাক্ত ধোঁয়ার সতর্কতা

ইউক্রেনে মুহূর্মুহ আঘাত হানছে রুশ ক্ষেপণাস্ত্র। আজ রোববার ভোরে একটি ক্ষেপণাস্ত্র কিয়েভের দক্ষিণে একটি তেল ডিপোতে আঘাত হেনেছে। এতে ডিপোতে আগুন লেগে যাওয়ায় বিষাক্ত ধোঁয়ার সতর্কতা জারি করেছে কিয়েভ কর্তৃপক্ষ। রাজধানীবাসীকে সতর্ক থাকতে বলা হয়েছে।

এছাড়া কিয়েভের বাইরে একটি পরমাণু বর্জ্য নিষ্কাশন স্থাপনাও ক্ষেপণাস্ত্র হামলার শিকার হয়েছে। এতে কোনো পারমাণবিক তেজস্ক্রিয়তা লিক হয়েছে কিনা, তা নিশ্চিত হতে পারেনি কর্তৃপক্ষ।

কিয়েভের মাত্র ৪০ কিলোমিটার দক্ষিণে ভ্যাসিলকিভ এলাকায় অবস্থিত তেল ডিপোটিতে রোববার ভোরের দিক্ষে ক্ষেপণাস্ত্র আঘাত হানে।

কিয়েভে অবস্থানরত সাংবাদিক ক্রিস্টোফার মিলার স্থানীয় সময় সকাল সাড়ে ছয়টায় এক টুইটার বার্তায় জানান, তেল ডিপোতে ক্ষেপণাস্ত্র আঘাত হানার পর আগুন ও ধোঁয়ার উদগীরণ হতে দেখা গেছে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া ছবিতেও আগুন-ধোঁয়ার কুন্ডলী দেখা গেছে।

কিয়েভের মেয়র জ্বলতে থাকা ডিপো থেকে ধোঁয়া ও বিষাক্ত কিছু উদগীরণ হতে পারে আশঙ্কায় বাসিন্দাদের ঘরে থেকে দরজা-জানালা শক্ত করে বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন।

এতে রাজধানী কিয়েভের অনেক বাসিন্দাই বেজমেন্ট বা মাটির নিচের ঘরে আশ্রয় নিয়েছেন।

এদিকে কিয়েভের বহিরাঞ্চলে একটি পরমাণু বর্জ্য নিষ্কাশন স্থাপনায় আঘান হেনেছে রুশ ক্ষেপণাস্ত্র।  

ইউক্রেনের স্থানীয় সংবাদ পোর্টাল বিএনও এক প্রতিবেদনে জানিয়েছে, এতে সেখানে কোনো পারমাণবিক তেজস্ক্রিয়তা ছড়িয়ে পড়েছে কিনা, তা নিশ্চিত হওয়া যায়নি। কারণ, তেজস্ক্রীয়তা পরিমাপ করার যন্ত্রটি ক্ষেপণাস্ত্রের আঘাতে ধ্বংস হয়ে গেছে। তবে কর্তৃপক্ষ এক বিবৃতিতে জানিয়েছে, ওই এলাকা থেকে তেজস্ক্রীয়তা ছড়িয়ে পড়ার আশঙ্কা নেই।

সূত্র: বিবিসি ও সিএনএন

 

মন্তব্য

Beta version