-->

ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভে প্রবেশ করেছে রাশিয়ার সৈন্যরা

আন্তর্জাতিক ডেস্ক
ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভে প্রবেশ করেছে রাশিয়ার সৈন্যরা

রাশিয়ার সৈন্যরা ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভে প্রবেশ করার সঙ্গে সঙ্গে ইউক্রেনের সৈন্যদের সঙ্গে রাশিয়ার সৈন্যদের তুমুল লড়াই শুরু হয়েছে। খারকিভের আঞ্চলিক রাজ্য প্রশাসনের প্রধান ওলেহ সিনহুবভ রবিবার বলেন, রাশিয়ার সৈন্যরা ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভে প্রবেশ করেছে এবং শহরের রাস্তায় ব্যাপক লড়াই শুরু হয়েছে।

সিনেহুবভ শহরের বাসিন্দাদের নিজ গৃহে থাকতে এবং কোথাও ভ্রমণ না করার আহ্বান জানিয়েছেন। ‘রাশিয়ার শত্রু যানবাহন খারকিভ শহরের দিকে অগ্রসর হয়েছে। তারা শহরের কেন্দ্রের দিকে অগ্রসর হচ্ছে।

আপনাদেরকে সতর্ক করা হচ্ছে আশ্রয়স্থল ছেড়ে না যাওয়ার জন্য’ গভর্নর সিনেহুবভ রোববার এক ফেসবুক পোস্টে এ কথা বলেন। ‘ইউক্রেনের সশস্ত্র বাহিনী শত্রুদের নির্মূল করছে। বেসামরিক নাগরিকদের রাস্তায় বের না হতে বলা হচ্ছে।’

খারকিভ শহরের প্রায় ১.৪ মিলিয়ন লোক বসবাস করে। খারকিভ রাশিয়ান সীমান্ত থেকে ২০ মাইল (৩২কিলোমিটার) দক্ষিণে অবস্থিত এবং বৃহস্পতিবার রাশিয়া আক্রমণ শুরুর পর থেকে খারকিভ শহরে পৌঁছেছে।

ইউক্রেনের সেনাবাহিনী গত তিনদিন ধরে রাশিয়ার সৈন্যদের শহরে প্রবেশ করা থেকে বিরত রাখতে সক্ষম হয়েছে কিন্ত সিনহুবভ বলেছেন এই অবস্থা এখন পরিবর্তন হয়েছে।

স্থানীয় সময় গত বৃহস্পতিবার ভোরে ইউক্রেনে সামরিক অভিযানের নির্দেশ দেন পুতিন। তার এ নির্দেশের পরই ইউক্রেনে পূর্ণমাত্রায় হামলা শুরু করে রুশ বাহিনী। আজ তৃতীয় দিনের মতো ইউক্রেনে হামলা অব্যাহত রেখেছে রাশিয়া।

পূর্ব ইউক্রেনে ‘বিচ্ছিন্নতাবাদীদের’ নিয়ন্ত্রণে থাকা দুটি অঞ্চল দোনেৎস্ক ও লুহানস্ককে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি এবং ওই অঞ্চলে শান্তিরক্ষার নামে সেনা পাঠানোয় একের পর এক পশ্চিমাদের নিষেধাজ্ঞার কবলে পড়ছে রাশিয়া।

মঙ্গলবার রাতে রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন হোয়াইট হাউস থেকে দেওয়া ভাষণে রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের পদক্ষেপের তীব্র সমালোচনা এবং রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞার ঘোষণা দেন।

এর কিছুক্ষণ আগেই যুক্তরাজ্য নিষেধাজ্ঞার ঘোষণা দেয়। যুক্তরাষ্ট্রের পথ ধরে কানাডা, জাপান ও অস্ট্রেলিয়াও নিষেধাজ্ঞা আরোপ করবে বলে ঘোষণা দিয়েছে।

ইউক্রেন সীমান্ত ঘিরে রুশ সেনা মোতায়েন নিয়ে পশ্চিমাদের আগ্রাসনের অভিযোগের উত্তেজনার মধ্যেই গত সোমবার দোনেৎস্ক ও লুহানস্ককে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি দেন রুশ প্রেসিডেন্ট পুতিন। এরপর সেখানে শান্তিরক্ষী মোতায়েনের নির্দেশ দেন তিনি।

রাশিয়ার আক্রমণ থেকে প্রাণে বাঁচতে ইউক্রেনের রাজধানী কিয়েভে বসবাসরত নাগরিকরা ঘরের স্নানকক্ষে আশ্রয় নিয়েছে। ওলগা কিয়েভের বাম তীরের অংশে বাস করেন।

এই শহরটি কিয়েভ শহরের ডিনিপারের পূর্বে অবস্থিত। যুক্তরাষ্ট্রের গোয়েন্দা কর্মকর্তারা আশঙ্কা করছেন যে, ইউক্রেনের রাজধানী কিয়েভ দুই-একদিনের মধ্যে রাশিয়ার নিয়ন্ত্রণে চলে যেতে পারে।

গোয়েন্দা সূত্রের বরাত দিয়ে সিএনএন জানিয়েছে, রাশিয়ার ইউক্রেন আক্রমণের আগে থেকে যুক্তরাষ্ট্র প্রাথমিকভাবে ধারণা করেছিল যে, রাশিয়ার ইউক্রেন আক্রমণের এক থেকে চার দিনের মধ্যে দেশটির রাজধানী দখল হয়ে যেতে পারে।

পশ্চিমা গোয়েন্দা কর্মকর্তারা আশঙ্কা করেছেন যে, রাশিয়ার পরিকল্পনা হলো কিয়েভের সরকারকে পতন করা এবং একটি রাশিয়াবান্ধব সরকার গঠন করা।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় দাবি করেছেন কোনো রকম প্রতিরোধ ছাড়াই ইউক্রেনের মেলিটপোল শহর দখলে নিয়েছে রাশিয়ার সেনারা। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এক সংবাদ ব্রিফিংয়ে এই দাবি করেন।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, ইউক্রেনের আজভস্কয়ের জনবহুল এলাকার কাছে নামার পর স্থানীয় সময় ২৫ ফেব্রুয়ারি সন্ধ্যায় রাশিয়ার সেনাদের একটি দল কোনো প্রতিরোধ ছাড়া মেলিটপোলে ঢোকে।

সূত্র : বিবিসি, সিএনএন, আল জাজিরা

মন্তব্য

Beta version