-->

রাশিয়া-ইউক্রেন বৈঠকের ভেন্যু প্রস্তুত বেলারুশে

অনলাইন ডেস্ক
রাশিয়া-ইউক্রেন বৈঠকের ভেন্যু প্রস্তুত বেলারুশে
বেলারুশে ইউক্রেন-রাশিয়া আলোচনার ভেন্যু। ছবি: সিএনএন

রাশিয়া ও ইউক্রেনের মধ্যকার শান্তি আলোচনা আজই হচ্ছে। এরইমধ্যে বৈঠকের ভেন্যুও প্রস্তত করে ফেলেছে বেলারুশ। আলোচনার টেবিল সাজিয়ে রেখে সেই ছবি প্রকাশ করেছে বেলারুশের পররাষ্ট্র মন্ত্রণালয়। ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের পঞ্চম দিনে এসে শান্তি আলোচনায় বসছে মস্কো ও কিয়েভ।

এদিকে আলোচনায় বসার প্রস্তুতি নিলেও ইউক্রেনের রাজধানী কিয়েভে হামলা চালিয়ে যাচ্ছে রুশ সেনারা। তাই এই শান্তি আলোচনা কোনো ফলপ্রসু কিছু বয়ে আনবে না বলেই মনে করছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

কিয়েভের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, আজ সোমবার ইউক্রেন ও রাশিয়ার প্রতিনিধি দল ইউক্রেন-বেলারুশ সীমান্তে বৈঠকে বসছে, কোনোরকম পূর্বশত ছাড়াই।

এর আগে বেলারুশে আলোচনার প্রস্তাব দিয়েছিল রাশিয়া। তখন রাজি হননি ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। কারণ, বেলারুশ রাশিয়ার পক্ষ নিয়েছে, রুশ সেনাদের পক্ষে ইউক্রেনে সেনা পাঠানোরও হুমকি দিয়েছে দেশটি।

রুশ সংবাদ সংস্থা তাস আজ সকালে এক প্রতিবেদনে জানিয়েছে, আলোচনায় রাজি হয়েছেন ইউক্রেন প্রেসিডেন্ট।

এরপরই বেলারুশে ভেন্যু ঠিক করা হয়। বেলারুশের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, রাশিয়া ও ইউক্রেনের মধ্যে আলোচনার জন্য ভেন্যু প্রস্তুত করা হয়েছে।

মন্ত্রণালয়ের মুখপাত্র আনাতোলি গ্লাজ বলেন, যথাসম্ভব তাড়াতাড়িই আলোচনা শুরু হবে। প্রতিনিধিরা পৌঁছলেই।

আলোচনায় রুশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন রুশ প্রেসিডেন্টের সহযোগী ভ্লাদিমির মেদিনস্কি। এরইমধ্যে বেলারুশের গোমেল শহরে পৌঁছেছেন তিনি।

এদিকে আগ্রাসনের পঞ্চম দিনে রাজধানী কিয়েভ, দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভসহ বিভিন্ন শহরে হামলা অব্যাহত রেখেছে রুশ বাহিনী। আজ সকালেও কিয়েভে প্রচণ্ড বিস্ফোরণের শব্দ পাওয়া গেছে। খারকিভে চলছে গোলাগুলি। 

ইউক্রেনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, রুশ আগ্রাসনের পর থেকে এ পর্যন্ত ১৪ শিশুসহ ৩৫২ বেসামরিক লোক নিহত হয়েছে।

সূত্র: সিএনএন ও আল জাজিরা।  

মন্তব্য

Beta version