-->
শিরোনাম

কিয়েভে রাশিয়ার আক্রমণ শুরু: টেলিভিশন টাওয়ারে হামলায় নিহত ৫

আন্তর্জাতিক ডেস্ক
কিয়েভে রাশিয়ার আক্রমণ শুরু:  টেলিভিশন টাওয়ারে হামলায় নিহত ৫
কিয়েভের টেলিভিশন চ্যানেল ১+১ এ রুশ হামলা।

ইউক্রেনের রাজধানী কিয়েভে ঘোষণা দিয়ে হামলা শুরু করেছে রাশিয়া। শুরুতেই একটি টেলিভিশন চ্যানেলের টাওয়ারে রকেট হামলার ঘটনায় ওই টিভি চ্যানেলটির ৫ জন কর্মী নিহত ও আরও অন্তত ৫ জন আহত হয়েছেন।  টেলিভিশন টাওয়ারে রাশিয়ার এই আক্রমণের খবরের সত্যতা স্বীকার করেছে ইউক্রেনের কর্মকর্তারা।

এর আগে কিয়েভের বেসামরিক নাগরিকদের শহর ছেড়ে চলে যাওয়ার নির্দেশ দিয়েছে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়।

এদিকে, একটি সূত্র দাবি করেছে, হামলা চলার মধ্যেই আগামীকাল বুধবার (২ মার্চ) ইউক্রেনের সঙ্গে আবারও বৈঠকের কথা রয়েছে রাশিয়ার।  

ইউক্রেনের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উপদেষ্টা আন্তন হেরাশচেঙ্কো বলেছেন, ‘রাশিয়ার সেনা বাহিনী কিয়েভের একটি টেলিভিশন টাওয়ারে হামলা চালিয়েছে।’

রাশিয়ার রাষ্ট্র নিয়ন্ত্রিত সংবাদ মাধ্যম ইন্টারফ্যাক্স দাবি করেছে,  ১+১ নামের ওই স্থানীয় টেলিভিশন চ্যানেলে রুশ হামলায় কমপক্ষে ৫ জন নিহত ও আরও ৫ জন আহত হয়েছেন। 

তবে স্থানীয় টেলিভিশন চ্যানেল ১+১ বলেছে , যে কোনো হারানো সংকেত পুনরুদ্ধারের জন্য ব্যবস্থা নেওয়া হবে।

রাজধানী কিয়েভে অবস্থিত ইউক্রেনের ইংরেজি ভাষার সংবাদ মাধ্যম  কিয়েভ ইন্ডিপেন্ডেন্ট জানিয়েছে, হামলার পর ইউক্রেনের টিভি চ্যানেলগুলো সম্প্রচার বন্ধ করে দিয়েছে।

আল জাজিরা স্বাধীনভাবে প্রতিবেদনের সত্যতা যাচাই করতে পারেনি।

এর আগে ইউক্রেনের রাজধানী কিয়েভের খুব কাছাকাছি চলে এসেছে রাশিয়ার সৈন্যবাহিনী। শহরটির দখল নিতে মরিয়া রুশবাহিনী ৪০ মাইল দীর্ঘ সাঁজোয়া যানের বহর নিয়ে কিয়েভের কাছাকাছি পৌঁছে গেছে।

এরইমধ্যে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়, কিয়েভের বেসামরিক বাসিন্দাদের শহর ছেড়ে চলে যাওয়ার নির্দেশ দিয়েছে। প্রতিরক্ষা মন্ত্রণালয় আরও জানিয়েছে, তারা কিয়েভের সুনির্দিষ্ট কিছু স্থাপনায় ‘নির্ভুল আঘাত করার’ প্রস্তুতি নিচ্ছে।

রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা তাস এর বরাতে যুক্তরাজ্যের সংবাদপত্র ‘দ্য গার্ডিয়ান’ এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, রাশিয়া ইউক্রেনের রাজধানীতে সুনির্দিষ্ট লক্ষ্যবস্তুতে হামলা চালানোর পরিকল্পনা করছে এবং কিয়েভের বাসিন্দাদের তাদের বাড়িঘর ছেড়ে চলে যেতে বলেছে।

তাস জানায়, মঙ্গলবার (১ মার্চ) বিকেলে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় কর্তৃক জারি করা এক বিবৃতিতে বলা হয়, রাশিয়ার সৈন্যরা কিয়েভের ‘সিকিউরিটি সার্ভিস অফ ইউক্রেন (এসবিইউ) এবং ৭২ তম সেন্টার ফর ইনফরমেশন অ্যান্ড সাইকোলজিক্যাল অপারেশনস (পিএসও)’ এর বিরুদ্ধে ‘নির্ভুল আঘাত করার’ প্রস্তুতি নিচ্ছে।

ওই বিবৃতিতে আরও বলা হয়, ‘আমরা রাশিয়ার বিরুদ্ধে উসকানিতে জড়িত ইউক্রেনের জাতীয়তাবাদী নাগরিকদের এবং সেইসাথে রেল স্টেশনের কাছাকাছি বসবাসকারী কিয়েভ বাসিন্দাদের তাদের বাড়িঘর ছেড়ে যাওয়ার জন্য অনুরোধ করছি।’

এর আগে রয়টার্স জানিয়েছে, কিয়েভের উত্তর-পশ্চিম দিক থেকে ৪০ মাইল (৬৪ কিমি) দীর্ঘ রাশিয়ার সামরিক কনভয় ইউক্রেনের রাজধানী কিয়েভের দিকে যাত্রা করছে। স্যাটেলাইট থেকে এই ছবি নেওয়া হয়।

স্থানীয় সময় গত বৃহস্পতবিার ভোরে ইউক্রেনে সামরিক অভিযানের নির্দেশ দেন পুতিন। তার এ নির্দেশের পরই ইউক্রেনে পুরো মাত্রায় হামলা শুরু করে রুশ বাহিনী। আজ তৃতীয় দিনের মতো ইউক্রেনে হামলা অব্যাহত রেখেছে রাশিয়া।

আক্রমণ শুরুর কিছুক্ষণ পরেই যুক্তরাজ্য রাশিয়ার ওপর নিষেধাজ্ঞার ঘোষণা দেয়। যুক্তরাষ্ট্রের পথ ধরে কানাডা, জাপান ও অস্ট্রেলিয়াও নিষেধাজ্ঞা আরোপ করবে বলে ঘোষণা দিয়েছে।

ইউক্রেনে রাশিয়ার আক্রমণের ষষ্ঠ দিনেও চলছে ভয়াবহ হামলা। রুশ রকেট হামলায় বিপর্যস্ত হয়ে পড়েছে দেশটির দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভ ও পাশের ওখতিরকা ।

প্রাণ হারিয়েছেন কমপক্ষে ৭০ জন ইউক্রেনীয় সৈন্যসহ অনেক বেসামরিক মানুষ। এদিকে, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল ইউক্রেনে রাশিয়ার সম্ভাব্য যুদ্ধ্পরাধ তদন্ত করার ঘোষণা দিয়েছে।

রাশিয়ার সামরিক বাহিনী ইউক্রেনের দ্বিতীয় শহর খারকিভে রকেট হামলা শুরু করেছে। এই হামলায় শত শত বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। ইউক্রেনের রাজধানী কিয়েভ দখল নিতে রাশিয়ার সৈন্যরা আবারো হামলা শুরু করেছে।

সূত্র: দ্য গার্ডিয়ান, আল জাজিরা, সিএনএন

 

মন্তব্য

Beta version