-->

তৃতীয় বিশ্বযুদ্ধের হুঁশিয়ারি রাশিয়ার

আন্তর্জাতিক ডেস্ক
তৃতীয় বিশ্বযুদ্ধের হুঁশিয়ারি রাশিয়ার
প্রতীকী ছবি

কিয়েভ পারমাণবিক অস্ত্রধারী হয়ে উঠলে তা রাশিয়াকে ‘প্রকৃত বিপদের’ সম্মুখীন করে তুলবে। যে কারণে গত ২৪ ফেব্রুয়ারি প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশে ইউক্রেনের বিরুদ্ধে বিশেষ সামরিক অভিযান শুরু হয়েছে।

আজ (২মার্চ) বুধবার রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ বলেছেন, যদি তৃতীয় বিশ্বযুদ্ধ সংঘটিত হয়, তাহলে এতে পারমাণবিক অস্ত্রের ব্যবহার হবে এবং সেটি হবে ধ্বংসাত্মক।

ইউক্রেনের ওপর চলমান আগ্রাসন এবং রাশিয়ার ওপর পশ্চিমা বিশ্বের উপর্যুপরি অর্থনৈতিক নিষেধাজ্ঞায় পরিস্থিতি ক্রমশ জটিল হয়ে উঠেছে। নমনীয়তার বদলে উভয়পক্ষই পাল্টাপাল্টি যুক্তিতে ক্ষোভের বহিঃপ্রকাশ করছেন।

এদিকে গত এক সপ্তাহ ধরে ইউক্রেনে আগ্রাসন চালিয়ে আসছে রুশ সামরিক বাহিনী; যে কারণে রাশিয়ার বিরুদ্ধে উপর্যুপরি নিষেধাজ্ঞা আরোপ করছে বিশ্বের বিভিন্ন দেশ। এর মধ্যেই রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্য তৃতীয় বিশ্বযুদ্ধের ইঙ্গিত করে বলে মনে করছেন অনেকে।

এদিকে শান্তি আলোচনার বিষয়ে রাশিয়ান পক্ষ দাবি করছে ইউক্রেনীয় পক্ষ যুক্তরাষ্ট্রের নির্দেশে সময়ক্ষেপণ করছে। গত সোমবার বেলারুশের গোমেল অঞ্চলে রাশিয়া এবং ইউক্রেনের কর্মকর্তাদের মধ্যে প্রথম দফার বৈঠক অনুষ্ঠিত হলেও কোনো ধরনের চুক্তিতে পৌঁছাতে পারেনি তারা। তবে সংকটের সমাধানে দ্বিতীয় দফা আলোচনায় বসতে রাজি হয় উভয় পক্ষ।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেশকভের মতো লাভরভও বলেন, রাশিয়ার প্রতিনিধিদল বুধবার (২মার্চ) সন্ধ্যায় আলোচনার স্থানে ইউক্রেনের আলোচকদের জন্য অপেক্ষা করবে।

এর আগে, রুশ প্রেসিডেন্টের সহযোগী ভøাদিমির মেডিনস্কি ইউক্রেনের সঙ্গে আলোচনায় প্রতিনিধি দলের প্রধান থাকবেন বলে নিশ্চিত করেন পেশকভ।

সূত্র: রয়টার্স, স্পুটনিক।

মন্তব্য

Beta version