-->
শিরোনাম

পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে ইউক্রেনের নাশকতাকারীরা হামলা করেছে : রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক
পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে ইউক্রেনের নাশকতাকারীরা হামলা করেছে : রাশিয়া

জাপোরিঝিয়ার পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে হামলার জন্য ইউক্রেনের নাশকতাকারীদের দায়ী করেছে রাশিয়া।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেন, জাপোরিঝিয়া প্ল্যান্টে হামলার জন্য ইউক্রেনীয় নাশকতাকারীরা দায়ী এবং এই ঘটনাকে একটি ‘বিশাল উস্কানি’ বলে অভিহিত করেছে।

ইগর কোনাশেনকভ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, এই পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রটি স্বাভাবিকভাবেই চলছিল এবং গত সোমবার থেকে এটি রাশিয়ার নিয়ন্ত্রণে আছে।

‘তবে গত রাতে বিদ্যুৎকেন্দ্র সংলগ্ন অঞ্চল থেকে কিয়েভর জাতীয়তাবাদী সরকার এই বিদ্যুৎকেন্দ্রটি নিয়ে ভয়ঙ্কর উস্কানি দেওয়ার চেষ্টা করেছিল।’

‘৪ মার্চ সকাল ২ টার দিকে ... প্লান্ট সংলগ্ন সুরক্ষিত অঞ্চলে টহল দেওয়ার সময় ন্যাশনাল গার্ডের একটি মোবাইল টহল দল ইউক্রেনের নাশকতাকারী গোষ্ঠীর আক্রমণের শিকার হয়’ ইগর কোনাশেনকভ দাবি করেন।

‘এই উস্কানির জবাবে রাশিয়ার সৈন্যদের পাল্টা গুলি চালানোর জন্য পাওয়ার প্ল্যান্টের বাইরে অবস্থিত একটি প্রশিক্ষণ কমপ্লেক্সের কয়েকটি ভবনের জানালা থেকে রাশিয়ার ন্যাশনাল গার্ড সেনাদের উপর গুলি চালানো হয়েছিল’ বলেন, ইগর কোনাশেনকভ।

কোনাশেনকভ বলেন, রাশিয়ার টহল দল আক্রমণ দমন করার জন্য গুলি চালায় এবং ‘নাশকতাকারীরা প্রশিক্ষণ ভবন ত্যাগ করার সময় এটিতে আগুন লাগিয়ে দেয়।’

তার অ্যাকাউন্টটি কিইভের সামনের ঘটনাগুলোর সংস্করণের বিরোধিতা করেছিল, যা বলেছিল যে রাশিয়ান বাহিনী শুক্রবার ভোরবেলা প্ল্যান্টে আক্রমণ করেছিল, একটি সংলগ্ন পাঁচতলা প্রশিক্ষণ কেন্দ্রে আগুন লাগিয়েছিল।

জাতিসংঘের পারমাণবিক পর্যবেক্ষণ সংস্থা বলেছে, ইউক্রেনের দখলকৃত পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র থেকে রাশিয়ার হামলার পর কোনো বিকিরণ নিঃসরণ হয়নি।

ইন্টারন্যাশনাল অ্যাটমিক এনার্জি এজেন্সি (আইএইএ) মহাপরিচালক রাফায়েল মারিয়ানো গ্রোসি বলেছেন আমরা সংস্থার পক্ষ থেকে ইউক্রেনীয় পারমাণবিক নিয়ন্ত্রণ সংস্থা ও জাপোরিঝিয়া প্ল্যান্টের কর্মীদের সঙ্গে যোগাযোগ রেখে চলছি।

প্ল্যান্টের ছয়টি চুল্লির মধ্যে শুধুমাত্র একটি অপারেশনে আছে এবং তা এই প্ল্যান্টের মোট ক্ষমতার প্রায় ৬০ শতাংশ।

এর আগে শুক্রবার ইউক্রেনের কর্তৃপক্ষ জানিয়েছে জেপোরোজিয়া পরমাণু বিদ্যুৎকেন্দ্র দখলে নিয়েছে রাশিয়ার সেনাবাহিনী। এটা ইউরোপের তথা ইউক্রেনের সবচেয়ে বড় পরমাণু বিদ্যুৎকেন্দ্র।

জেপোরোজিয়া পরমাণু বিদুৎকেন্দ্রটি নির্মাণ করতে ১১ বছর সময় লেগেছিল।

ওই বিদ্যুৎকেন্দ্রের ছয়টি রিয়েক্টর থেকে ৫ হাজার ৭০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হয়। এর মাধ্যমে প্রায় ৪০ লাখ বাড়িতে বিদ্যুৎ সরবরাহ করা যায়।

সূত্র: আল জাজিরা, রয়টার্স

মন্তব্য

Beta version