-->

রাশিয়ায় বিবিসি, ডয়েচে ভেলেসহ কয়েকটি পশ্চিমা গণমাধ্যম নিষিদ্ধ

আন্তর্জাতিক ডেস্ক
রাশিয়ায় বিবিসি, ডয়েচে ভেলেসহ কয়েকটি পশ্চিমা গণমাধ্যম নিষিদ্ধ

রাশিয়ার মিডিয়া নিয়ন্ত্রণকারী সংস্থা এক ঘোষণায় বলেছে যে, তারা রাশিয়ায় বিবিসিসহ বেশ কয়েকটি পশ্চিমা ‘স্বাধীন’ গণমাধ্যম সম্প্রচার বন্ধ ঘোষণা করেছে। রাশিয়া ইউক্রেন আক্রমণের দ্বিতীয় সপ্তাহে ইন্টারনেটের ওপর খড়গহস্ত হয়েছে।

রাশিয়ার নিষেধাজ্ঞার আওতায় আসা গণমাধ্যমগুলো হচ্ছে বিবিসি, সংবাদ বিষয়ক ওয়েবসাইট মেডুজা, জার্মান সম্প্রচার মাধ্যম ডয়েচে ভেলে এবং যুক্তরাষ্ট্রের অর্থায়নে পরিচালিত রেডিও ফ্রি ইউরোপ/রেডিও লিবার্টি এবং সোবোদা।

টিভি চ্যানেল ও সংবাদ বিষয়ক ওয়েবসাইট বন্ধের ঘোষণা দেন রোসকোমনাডজোর।

রাশিয়া বারবার অভিযোগ করে আসছে যে, পশ্চিমা গণমাধ্যমগুলো বিশ্বের কাছে আংশিক এবং প্রায়শই রাশিয়া বিরোধী তথ্য প্রকাশ করে নিজ দেশের নেতাদের ইরাকের মতো বিধ্বংসী যুদ্ধ ও দুর্নীতির তথ্য প্রকাশে অনীহা প্রকাশ করে।

এই নিষেধাজ্ঞার পরে এক বিবৃতিতে বিবিসি বলেছে, রাশিয়ার এই নিষেধাজ্ঞা তাদেরকে সম্প্রচার থেকে বিরত রাখতে পারবে না।

বিবিসির বিবৃতিতে আরো জানানো হয়, ‘নির্ভুল ও স্বাধীন তথ্য জানা একটি মৌলিক মানবাধিকার যা রাশিয়ার জনগণের কাছ থেকে ছিনিয়ে নেওয়া উচিত নয়। রাশিয়ার লক্ষ লক্ষ জনগণ প্রতি সপ্তাহে বিবিসি নিউজের ওপর নির্ভর করে।’

গত সপ্তাহে ইউক্রেন যুদ্ধ নিয়ে মিথ্যা তথ্য প্রচারের অভিযোগে রাশিয়ার রাষ্ট্র নিয়ন্ত্রিত সংবাদ মাধ্যম আরটি এবং স্পুটনিকের সম্প্রচার ইউরোপিয় ইউনিয়নের সীমার মধ্যে নিষিদ্ধ ঘোষণা করা হচ্ছে।

ইউক্রেনে রাশিয়ার আক্রমণ নিয়ে অনবরত বিভ্রান্তিকর তথ্য প্রকাশের অভিযোগে ইইউ ব্লকের ২৭টি দেশের জোট এই সিদ্ধান্ত নেন।

ইইউর এই নজিরবিহীন পদক্ষেপের অর্থ হল টিভি অপারেটররা আর রাশিয়ার বাইরে ইউরোপে সংবাদ মাধ্যম দুইটি সম্প্রচার করতে পারবে না।

আল জাজিরা, বিবিসি, সিএনএন

মন্তব্য

Beta version