-->

রাশিয়ায় বন্ধ হচ্ছে ভিসা ও মাস্টারকার্ড সেবা

অনলাইন ডেস্ক
রাশিয়ায় বন্ধ হচ্ছে ভিসা ও মাস্টারকার্ড সেবা

ইউক্রেনে চলমান আক্রমণের প্রতিবাদে রাশিয়ায় ভিসা ও মাস্টারকার্ড সেবা কার্যক্রম স্থগিত করা হবে। দেশটিতে ইস্যু করা এসব কার্ড কোনো এটিএম বুথে কাজ করবে না। 

যুক্তরাষ্ট্রভিত্তিক পেমেন্ট নেটওয়ার্ক প্রতিষ্ঠান দুটি জানিয়েছে, ইউক্রেনে রুশ হামলার জের ধরে দেশটির আর্থিক ব্যবস্থায় এই আঘাত হেনেছে তারা।

মাস্টারকার্ড কর্তৃপক্ষ জানায়, রাশিয়ার কোনো ব্যাংক থেকে জারি করা তাদের কার্ডগুলোর কার্যকারিতা স্থগিত করা হবে। কার্ডগুলো দেশটির পেমেন্ট নেটওয়ার্কে আপাতত কাজ করবে না। এমনকি দেশের বাইরেও এটিএমে কাজ করবে না রুশ গ্রাহকের কার্ডগুলো।

ভিসা কার্ড কর্তৃপক্ষ জানিয়েছে, কয়েকদিনের মধ্যে ভিসা কার্ড সংশ্লিষ্ট সব লেনদেন বন্ধ করা হবে। রাশিয়া থেকে ইস্যু করা কার্ড দেশের বাইরে যেমন কাজ করবে না, তেমনি দেশটির বাইরে রুশ নাগরিকদের নামে ইস্যু করা কার্ড দেশটির ভেতরে কাজ করবে না।

প্রতিষ্ঠান দুটি জানিয়েছে, এই সিদ্ধান্ত হালকাভাবে নেওয়া হয়নি। গ্রাহক, অংশীদার ও সরকারের সঙ্গে আলোচনা করেই এই পদেক্ষপ নেওয়া হয়েছে।

ভিসা কার্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা আল কেলি বলেন, ইউক্রেনে বিনা প্ররোচনায় রাশিয়ার আক্রমণ এবং অপ্রত্যাশিত সব ঘটনায় আমরা নজর রাখছি।

সূত্র: আল জাজিরা।

মন্তব্য

Beta version