-->
শিরোনাম

বিধানসভা নির্বাচন: পাঁচ রাজ্যের চারটিতেই গেরুয়া ঝড়

অনলাইন ডেস্ক
বিধানসভা নির্বাচন: পাঁচ রাজ্যের চারটিতেই গেরুয়া ঝড়
উত্তর প্রদেশে ফের জয়ী যোগী আদিত্যনাথ

ভারতে বিধানসভা ভোটে ফের গেরুয়া ঝড়। উত্তরপ্রদেশসহ পাঁচ রাজ্যের চারটিই দখলে নিয়েছে বিজেপি। আর পাঞ্জাবের ক্ষমতা ছিনিয়ে নিল আম আদমি পার্টি। এ রাজ্যে কংগ্রেসকে ধরাশায়ী করেছে কেজরিওয়ালের দল।

উত্তর প্রদেশ, উত্তরাখন্ড, গোয়া, মনিপুর ও পাঞ্জাব- এই পাঁচ রাজ্যে কয়েক দফা ভোট শেষে আজ সকাল আটটায় গণনা শুরু হয়। দুপুর একটা নাগাদ ভারতীয় গণমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, উত্তরপ্রদেশে ফের ক্ষমতা ধরে রেখেছে বিজেপি। রাজ্যের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের নেতৃত্বে ও মোদিঝড়ে সমাজবাদী পার্টিকে তুলোধুনা করে দিয়েছে বিজেপি।

উত্তরপ্রদেশ: ৪০৩ আসনের বিধানসভায় ২৬৮ আসনে জয় পেয়েছে বিজেপি। মূল প্রতিদ্বন্দ্বী সমাজবাদী পার্টি  ১২৫ আসনে জয়ী হয়েছে। দলটি দ্বিতীয় স্থানে হলেও বিজেপির থেকে অনেক পিছিয়ে। এছাড়া এ রাজ্যে বিএসপি ৪ ও কংগ্রেস ২  আসনে জিতেছে।

উত্তরাখণ্ড: উত্তরাখণ্ডে কংগ্রেসকে বহু পিছনে ফেলে জয় পেয়েছে বিজেপি। ৭০ বিধানসভা আসনের উত্তরাখণ্ডে ৪২টিতে জয়ী হয়েছে বিজেপি। কংগ্রেস ২৪ আসনে জয় পেয়েছে।

গোয়া: এ রাজ্যেও কংগ্রেসকে অনেক দুরে ফেলে জয়ী হয়েছে বিজেপি। ৪০ আসনের গোয়া বিধানসভার ১৮টিতে বিজেপি, ১২ আসনে কংগ্রেস জয়ী হয়েঠে। এছাড়া তৃণমূল কংগ্রেস ৪ ও আম আদমি ৩ আসনে জয়ী হয়েছে।

মণিপুর: ৬০ আসনের বিধানসভায় ২৯ আসন পেয়েছে বিজেপি। আর কংগ্রেস ১০ আসন এবং জেডিইউ পেয়েছে মাত্র ৩ আসন। অন্যান্যরা পেয়েছে ৯ আসন। এ রাজ্যে একক সরকার গঠনের ম্যাজিক সংখ্যা ৩১ অর্জন করতে পারেনি বিজেপি। তাই সঙ্গে নিতে হবে অন্যান্য দলের অন্তত দুই জনকে। 

পাঞ্জাব: ১১৭ আসনের পাঞ্জাব বিধানসভায় আম আদমি পার্টি ৯০ আসনে জয়ী হয়েছে। অর্থাৎ, সরকার গঠন করার ম্যাজিক সংখ্যা ৫৯ ছাড়িয়ে অনেক এগিয়ে গেছে অরবিন্দ কেজরিওয়ালের দল। এ বার দিল্লির বাইরে প্রথম জয়ী হলন কেজরিওয়াল। আম আদমির ‘মুখ্যমন্ত্রী মুখ’ ভগবন্ত মানের বাড়িতে শুরু হয়েছে মিষ্টি তৈরির কাজ।

সূত্র: এনডিটিভি।

 

 

মন্তব্য

Beta version